নয়াদিল্লি: ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি পদ থেকে অনুরাগ ঠাকুরকে সরিয়ে দিল সুপ্রিম কোর্ট। শুধু তাই নয়, শীর্ষ আদালত জানিয়েছে লোঢা কমিটির সুপারিশ করা সংস্কারনীতির মধ্যে যে সমস্ত আধিকারিক পড়েন না তাদেরও সরে যেতে হবে। বিসিসিআই সচিব অজয় শিরকেও সরে যেতে নির্দেশ দিয়েছে আদালত। লোঢা কমিটির সুপারিশ না মানার জন্যই অনুরাগ ঠাকুরকে সরে যাওয়ার নির্দেশে দিয়েছে আদালত।

সুপ্রিমকোর্টের প্রাক্তন বিচারপতি আরএম লোঢার নেতৃত্বে একটি কমিটি তৈরি হয় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডে স্বচ্ছতা আনার জন্য। সেই কমিটি সুপারিশ করে সত্তরোর্ধ ব্যক্তি বোর্ডের দায়িত্বে থাকতে পারবেন না, কেন্দ্রীয় মন্ত্রীরা বোর্ডের কোনও পদাধিকার পাবেন না।, জোন ভিত্তিক নির্বাচক না বেছে কমিটি নির্দেশ দেয় সারা দেশ থেকে তিন জন নির্বাচক বাছা হোক। এই সুপারিশ না মেনে লাগাতার বিরুদ্ধাচরণ করে যাচ্ছিল অনুরাগ ঠাকুরের নেতৃত্বে বোর্ড। 

বোর্ড কর্তাদের অপসারণ দাবি করে সুপ্রিম কোর্টে একটি রিপোর্ট জমা দেয় লোধা কমিটি। শীর্ষ আদালত কমিটির দাবি মেনে কর্তাদের অপসারণের নির্দেশ দিল। আদালতের এই রায়ের পর বিচারপতি লোঢা জানান, ‘সুপ্রিম কোর্ট কোনো রায় দেয় তখন সকলকেই তা মেনে চলতে হবে৷ আইনের উর্ধ্বে কেউ নয়৷’

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here