লন্ডন: অস্ট্রেলিয়ায় আইপিএলের ধাঁচে বিগব্যাশ লিগ হওয়ার পাশাপাশি মেয়েদের বিগব্যাশ লিগও হয় এবং সেটা যথেষ্ট জনপ্রিয়। সেই লিগের ভাবনা থেকেই ভারতেও মেয়েদের আইপিএল চালু করার জন্য জোরদার সওয়াল করলেন ভারত অধিনায়ক মিতালি রাজ।

রবিবার ম্যাচ শেষে ‘ইএসপিএন ক্রিকইনফোকে’ দেওয়া সাক্ষাৎকারে অস্ট্রেলিয়ার ওই লিগের কথা বলেন মিতালি। ভারতের হরমনপ্রীত কৌর এবং স্মৃতি মানধানা এ বারের বিগব্যাশ লিগে অংশগ্রহণ করেছিলেন। সেই প্রসঙ্গ উল্লেখ্য করে মিতালি বলেন, “বিগব্যাশ লিগের ফলে আমাদের দু’জন মেয়ে যথেষ্ট উপকৃত হয়েছে। আমাদের যত মেয়ে এই লিগে অংশগ্রহণ করবে তত উপকৃত হবে এবং অভিজ্ঞতাও অর্জন করবে। আমি বলব এখনই মেয়েদের আইপিএলের সেরা সময়। মেয়েদের ক্রিকেট এখন আগের থেকে অনেক উন্নত। চার বছর আগের বিশ্বকাপের তুলনায় এ বার আমাদের পারফরম্যান্স আরও অনেক উন্নত হয়েছে।”

ফাইনাল হেরে গেলেও গোটা দলকে বাহবা জানাতে ভোলেননি অধিনায়ক। তিনি বলেন, “অধিনায়ক হিসেবে আমি খুব গর্বিত। অনেক দিন ধরে খেলছি, তাই জানি কী ভাবে মেয়েদের ক্রিকেটের আমুল পরিবর্তন হয়েছে। আমার দল এখন অনেক বেশি আত্মবিশ্বাসী। দু’টো ম্যাচ হেরেও যে ভাবে প্রত্যাবর্তন ঘটাতে পেরেছি, তার জন্য আমি গর্বিত।”

ফাইনালে হারের কারণ হিসেবে মেয়েদের নার্ভাস হয়ে যাওয়াকে দায়ী করেন মিতালি। তাঁর কথায়, “সবাই নার্ভাস হয়ে গিয়েছিল। আমার মনে হয় সেটাই আমাদের হারের কারণ। মেয়েরা খুব দুঃখ করছে এবং সেটা স্বাভাবিক। এটা কাটিয়ে উঠতে কিছুটা সময় লাগবে।” তবে এই পারফরম্যান্সের সুবাদে ভারতের মহিলা ক্রিকেটের জন্য আরও সুযোগ খুলে গেল বলে মনে করেন মিতালি।

মেয়েদের হয়ে গলা ফাটানোর জন্য ভারতের জনতাকেও ধন্যবাদ জানান মিতালি। এই বিশ্বকাপই যে তাঁর শেষ বিশ্বকাপ সেটাও আরও একবার মনে করিয়ে দেন তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন