টোকিও অলিম্পিকে রুপো জিতে দেশে ফিরলেন মীরাবাই চানু, হচ্ছে পদোন্নতি

0
মীরাবাই চানু। ছবি: এএনআই-এর টুইট থেকে

খবর অনলাইন ডেস্ক: এ বারের অলিম্পিকে (Tokyo Olympics 2020) ভারতের এক মাত্র ভারোত্তোলক হিসেবে যোগ দিয়ে ৪৯ কেজি বিভাগে রুপো জিতেছেন মীরাবাই চানু (Mirabai Chanu)। সোমবার বিকেল সাড়ে চারটে নাগাদ তিনি দেশে ফিরলেন।

দিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দরে তাঁকে দেখা এবং অভিবাদন জানানোর জন্য ভিড় জমিয়েছিলেন অগুন্তি মানুষ। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, বিমানবন্দরে পৌঁছে তিনি একটি বাধ্যতামূলক আরটি-পিসিআর পরীক্ষা করান। বাইরে বেরনোর সঙ্গে সঙ্গেই তাঁর উদ্দেশে হাত নাড়িয়ে তাঁকে অভিবাদন জানান প্রচুর মানুষ। সঙ্গে উঠতে থাকে ‘ভারত মাতা কি জয়’ ধ্বনি।

ভারোত্তোলনে দ্বিতীয় পদক এনেছেন চানু। চানু তুলেছেন মোট ২০২ কিলোগ্রাম। দ্বিতীয় স্থান দখল করেন তিনি। চিনের ঝৌ হৌ মোট ২১০ কিলোগ্রাম ওজন তুলে প্রথম স্থানে দখল করেছেন। ইন্দোনেশিয়ার উইন্ডি কান্টিকা আইসাহ। ১৯৪ কিলোগ্রাম তুলে তৃতীয় হয়েছেন।

ভারোত্তোলনে পদকের জন্য ভারতের ২১ বছরের অপেক্ষায় ইতি টেনেছেন চানু। এর আগে, ২০০০ সালের সিডনি গেমসে কর্নম মালেশ্বরী ব্রোঞ্জ পদক জিতেছিলেন।

দেশের ফিরেই পদোন্নতি হচ্ছে চানুর। এর আগে কর্মরত ছিলেন টিকিট পরীক্ষকের কাজে, এ বার তাঁকে পুলিশের এএসপিপদে উন্নীত করা হচ্ছে। মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ জানিয়েছেন, রাজ্য সরকার চানুকে অতিরিক্ত পুলিশ সুপার (ক্রীড়া) পদে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে। 

এ দিকে শোনা যাচ্ছে, ভারোত্তোলনে মীরাবাই চানুর অলিম্পিকের রুপো বদলে যেতে পারে সোনায়। চিনের ঝৌ হৌ-র আরও একবার ডোপ টেস্ট হতে পারে। সেই পরীক্ষায় ঝৌ ব্যর্থ হলেই চানু ওই ইভেন্টে সোনা জিততে পারেন। তবে সেই সম্ভাবনা অতিক্ষীণ বলেই মনে করছে একাংশ।

আরও পড়তে পারেন:টোকিও অলিম্পিক: ভারোত্তোলনে রুপো জিতলেন মীরাবাই চানু

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন