টোকিও প্যারালিম্পিক ২০২০: ভারতের পঞ্চম সোনা জিতলেন কৃষ্ণ নগর

0

টোকিও: রবিবার পুরুষদের একক ব্যাডমিন্টন (এসএইচ ৬) ইভেন্টের ফাইনালে হংকংয়ের চু মান কাইয়ের (Chu Man Kai) বিরুদ্ধে কঠিন লড়াইয়ে জিতলেন কৃষ্ণ নগর (Krishna Nagar)। একই সঙ্গে টোকিও প্যারালিম্পিকে (Tokyo Paralympic Games) ভারতকে পঞ্চম এবং ব্যাডমিন্টনে দ্বিতীয় সোনা এনে দিলেন তিনি।

শনিবার ব্যাডমিন্টনের পুরুষদের একক (এসএল ৩) ইভেন্টে সোনা জিতেছিলেন ভারতের প্রমোদ ভগৎ। এ দিন চূড়ান্ত সাফল্য অর্জন করলেন কৃষ্ণ। একটি ম্যাচেও না হেরে সোনার পদক জিতলেন তিনি। মোট ৪৩ মিনিটের ফাইনাল ম্যাচের ফল ২১-১৭, ১৬-২১, ২১-১৭।

প্রসঙ্গত, রাজস্থানের এই শাটলার মাত্র ছ’বছর আগে ব্যাডমিন্টন খেলা শুরু করেছিলেন। তাঁর বয়স যখন দু’বছর, তখন কৃষ্ণর পরিবার বুঝতে পারেন অন্য শিশুদের তুলনায় তাঁর শারীরিক গঠনে কিছু সমস্যা রয়েছে। শরীরের বৃদ্ধি তাঁর বয়সের তুলনায় বেশ কম। সেই প্রতিকূলতা নিয়েই লড়াই চালিয়ে গিয়েছেন কৃষ্ণ। এ দিন বিশ্ব আসরে নজর কেড়ে প্রমাণ করলেন নিজের যোগ্যতা।

ছোটবেলার সেই শারীরিক প্রতিবন্ধকতা উপেক্ষা করে দৌড় শুরু করেন কৃষ্ণ। এর পর আত্মীয়দের পরামর্শ শুরু করেন ব্যাডমিন্টন খেলা। আর সেটাই মোড় ঘুরিয়ে দেয় রাজস্থানের ২২ বছরের কৃষ্ণর জীবনের।

Shyamsundar

উল্লেখ্য, ইতিমধ্যেই টোকিও প্যারালিম্পিকে ১৯টি পদক জিতেছেন ভারতীয় প্যারা অ্যাথলিটরা। এর মধ্যে রয়েছে ৫টে সোনা, ৮টি রুপো এবং ৬টি ব্রোঞ্জ।

ব্যাডমিন্টনে প্রমোদ এবং কৃষ্ণর সোনা জয়ের পাশাপাশি রুপো জিতেছেন সুহাস যুথিরাজ এবং ব্রোঞ্জ পদক জিতেছেন মনোজ সরকার।

টোকিও প্যারালিম্পিক ২০২০-র আরও খবর পড়তে পারেন এখানে:

সোনার পর এ বার রুপোও দিল ব্যাডমিন্টন, জিতলেন সুহাস যুথিরাজ

একই টুর্নামেন্টে দুটি পদক, ইতিহাস গড়লেন অবনী লেখরা

হাইজাম্পে রুপো জিতে ভারতকে একাদশতম পদক দিলেন প্রবীণ কুমার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন