Connect with us

খেলাধুলো

চতুর্দেশীয় নয়, ১৯ আগস্ট থেকে ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলবেন সুনীল ছেত্রীরা

Published

on

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ক্রিকেট

কিষানের অবিশ্বাস্য ইনিংস শেষে সুপার ওভারে স্বস্তির জয় বেঙ্গালুরুর

শেষ হাসি হাসলেন বিরাট কোহলিই।

Published

on

বেঙ্গালুরু ২০১-৩ (ডেভিলিয়ার্স ৫৫ অপরাজিত, পাড়িক্কাল ৫৪, বোল্ট ২-৩৪) [সুপার ওভারে ১১-০]

মুম্বই ২০১-৫ (কিষান ৯৯, পোলার্ড ৬০ অপরাজিত, উদানা ২-৪৫) [ সুপার ওভারে ৭-১]

খবরঅইনলাইন ডেস্ক: শেষ পাঁচ ওভারে তাদের দরকার ছিল ৯০। সেখান থেকে ম্যাচটাকে সুপার ওভারে নিয়ে গেল মুম্বই। সুপার ওভারে অবশ্য ম্যাচটা বের করে নিল বেঙ্গালুরু। তিন ম্যাচের মধ্যে দ্বিতীয় জয় পেয়ে চলতি আইপিএলে কিছুটা স্বস্তির জায়গায় পৌঁছে গেল আরসিবি।

তবে ম্যাচটা যে সুপার ওভারে গেল, এর নেপথ্যে পুরোপুরি থাকলেন ঝাড়খণ্ডের ঈশান কিষান। ৯৯ রানের অবিশ্বাস্য একটা ইনিংস উপহার দেন তিনি। তাঁর দোসর হিসেবে ছিলেন কায়রন পোলার্ড।

সোমবার বেঙ্গালুরুর হয়ে ব্যাট হাতে প্রথমে জ্বলে উঠলেন অ্যারন ফিঞ্চ, দেবদত্ত পাড়িক্কাল, এবি ডেভিলিয়ার্স এবং শিবম দুবেরা। তার পর যখন বোলিংয়ের পালা এল, তখন প্রভাব ফেললেন স্পিনাররা। সব মিলিয়ে দুর্দান্ত একটা দিন গেল বেঙ্গালুরুর কাছে। কিন্তু এই পারফরম্যান্সের মধ্যেও প্রশ্নচিহ্ন থেকে গেল বিরাট কোহলিকে নিয়ে।

লকডাউনে কি সব থেকে বেশি প্রভাব পড়েছে বিরাট কোহলির ফর্মে? ইঙ্গিতটা তেমনই। সোমবারও বিরাটের ব্যাটে রানের খরা চলল। ক্রিজে এসে যে ভাবে তিনি রীতিমতো সংঘর্ষ করেছেন, তা বিরাটের ক্ষেত্রে খুব একটা দেখা যায় না।

বিরাট খেলেছেন এ দিন ১১টা বল। আর রান করেছেন মাত্র ৩। অবিশ্বাস্য! এই নিয়ে আইপিএলের প্রথম তিনটে ম্যাচেই ব্যর্থ হলেন তিনি। হায়দয়ারাবাদের বিরুদ্ধে প্রথম ম্যাচে ১৪ রান করেছিলেন তিনি। দ্বিতীয় ম্যাচে পাঞ্জাবের বিরুদ্ধে করেছিলেন ১।

বিরাট যতক্ষণ ছিলেন সেই চারটে ওভার বেঙ্গালুরুর স্কোরবোর্ডে উঠেছিল মাত্র ১১ রান। কিন্তু এর পরেও আরসিবি যে দুশো পেরিয়ে গেল তা কী ভাবে সম্ভব হল? কারণ বিরাট ছাড়া বাকিদের, বিশেষ করে এবি ডেভিলিয়ার্সের অবদান।

এ দিন বেঙ্গালুরুর হয়ে শুরু করেছিলেন অ্যারন ফিঞ্চ (৫২)। শেষ করলেন শিবম দুবে। রানের মধ্যে ছিলেন দেবদত্ত পাড়িক্কালও। তবে সব থেকে বেশি নজর কেড়েছেন ডেভিলিয়ার্স।

বেঙ্গালুরুর প্রথম ম্যাচ থেকেই ডেভিলিয়ার্স বুঝিয়ে দিচ্ছেন যে তিনি রানের মধ্যে রয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে নিলেও এখনও তিনি অবলীলায় সাউথ আফ্রিকার জাতীয় দলে ঢুকে যেতে পারেন তিনি।

বেঙ্গালুরু এ দিন একশো পেরিয়েছিল ১৩.৪ ওভারে। পরবর্তী ৩৮ বলে তারা করল ১০১ রান। আর ঠিক এই সময়েই চারটে ৪, চারটে ৬ মেরে ২৪ বলে ৫৫ রানের অসামান্য একটা ইনিংস খেলেন ডেভিলিয়ার্স।

যদিও শেষ ওভারে নিজের কেরামতি দেখিয়ে যান শিবম দুবে। ১০ বলে ২৭ রানে অপরাজিত থাকেন তিনি। ভারতীয় টি২০ দলে তাঁকে যুবরাজ সিংহের আদর্শ বিকল্প ভাবা হচ্ছে। এ দিন সংক্ষিপ্ত ইনিংসে যে পারফরম্যান্স তিনি করেছেন, সেটা ধরে রাখতে পারলে তাঁর ভবিষ্যৎ কিন্তু সত্যিই উজ্জ্বল।

জবাবে ব্যাট করতে নেমে প্রথমে ছন্দেই দেখা যায়নি মুম্বইয়ের ব্যাটিংকে। বোলিং বিভাগকে শক্ত করতে এ দিন বেশ কিছু পরিবর্তন করেছিল বেঙ্গালুরু। প্রথমত, ডেল স্টেইনকে বসিয়ে শ্রীলঙ্কার ইসুরু উদানাকে নিয়ে আসা হয় দলে। দ্বিতীয়ত, উমেশ যাদবের বদলে দলে জায়গা পান অস্ট্রেলিয়ার লেগ স্পিনার অ্যাডাম জাম্পা।

দুটো পরিবর্তনই যে মোটের ওপরে সফল ছিল, প্রথম দশ ওভারে সেটাই বোঝা যাচ্ছিল। তবে আরও এক জনের কথা না বললেই নয়। তিনি পবন নেগি। আউটফিল্ডে অসাধারণ ক্যাচিং করে গেলেন তিনি।

রোহিত শর্মা, কুইন্টন ডে কক এবং হার্দিক পাণ্ড্যর আউট হওয়ার পেছনে বোলারদের যত না অবদান, তার থেকে হয়তো কিছু বেশি অবদান নেগীর। ঠান্ডা মাথায় এই তিন জনের ক্যাচ সহজেই ধরেছেন তিনি। এই পরিস্থিতি মুম্বইয়ের হাত থেকে ম্যাচটা প্রায় বেরিয়েই যাচ্ছিল।

ঠিক যখন মুম্বই ম্যাচ থেকে পুরোপুরি বেরিয়ে গিয়েছে, তখনই খেলার মোড় ঘুরিয়ে দিলেন মুম্বইয়ের দু’জন। ঈশান কিষান আর কায়রন পোলার্ড।

গত বারের আইপিএলে আন্দ্রে রাসেল দেখিয়েছিলেন অতি অসম্ভব পরিস্থিতি থেকেও কী ভাবে ম্যাচ বের করে আনা যায়। এ দিন যেন সেটাই করে দিলেন পোলার্ড আর কিষান। কিষান আগে থেকেই ক্রিজে জাঁকিয়ে বসেছিলেন, খেলছিলেনও দুর্ধর্ষ। পোলার্ড যখন কিষাণের সঙ্গে যোগ দিলেন তখন মুম্বইয়ের জয়ের জন্য দরকার ৫২ বলে ১২৪।

এখান থেকেই খেলা ঘুরিয়ে দিলেন পোলার্ড। কিষাণ আগেই অর্ধশতরান করে ফেলেছিলেন। পোলার্ড ২০ বলে ৫০ পেরোলেন, ততক্ষণে পাঁচ বার ছয় মারা হয়ে গিয়েছে তাঁর। মুম্বইয়ের ইনিংসের শুরুর দিকে যে জাম্পা আর যজুবেন্দ্র চাহলের ঘূর্ণিতে মুম্বই পর্যুদস্ত হয়ে গিয়েছিল, তাঁদেরই নাকানিচোবানি খাইয়ে দিলেন পোলার্ড।

নবদীপ সাইনি যখন ১৯তম ওভার বল করতে এলেন, তখন মুম্বইয়ের দরকার ৩১। ওভারের প্রথম চারটে বলে হাত পোলার্ড বা কিষানকে হাত খুলতে দেননি সাইনি। কিন্তু পঞ্চম বলেই ছক্কা হাঁকিয়ে দেন কিষান। ষষ্ঠ বলে একটা রান নেওয়ার ফলে শেষ ওভারে মুম্বইয়ের প্রয়োজন পড়ে ১৯।

চলতি আইপিএলে প্রথম বার সুযোগ পেলেন কিষাণ। আর সেই প্রথম সুযোগেই প্রায় শতরান করে ফেলছিলেন তিনি। শেষ ওভারে পর পর দু’বার ছক্কা হাঁকিয়ে তৃতীয় বলে যখন তিনি ৯৯-এ আউট হলেন, তখন মুম্বইয়ের দরকার শেষ বলে ৫। শেষ বলে চার মেরে ম্যাচটিকে সুপার ওভারে নিয়ে গেলেন পোলার্ড।

সুপার ওভারে অসামান্য বল করেন বেঙ্গালুরুর নবদীপ সাইনি। যে পোলার্ড মূল ম্যাচটা মুম্বইয়ের পক্ষে নিয়ে এলেন, তাঁকে হাত খুলতে দেননি তিনি। এমনকি ওভারের পঞ্চম বলে তাঁর উইকেটও নিয়ে নেন। সব মিলিয়ে সুপার ওভারে মুম্বই তোলে ৭ রান।

মুম্বইয়ের হয়ে এই ৭ রান বাঁচানোর দায়িত্ব পড়ে জসপ্রীত বুমরাহর ওপরে। টুর্নামেন্টে এখনও পর্যন্ত সে ভাবে জ্বলে উঠতে না পাড়া বুমরাহ কিন্তু যথেষ্ট ভালো বল করলেন। তবে শেষ হাসি হাসলেন বিরাট কোহলিই।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

ফর্ম হাতড়াচ্ছেন বিরাট কোহলি, ডেভিলিয়ার্সের ব্যাটে ফের ঝড়

Continue Reading

ক্রিকেট

ফর্ম হাতড়াচ্ছেন বিরাট কোহলি, ডেভিলিয়ার্সের ব্যাটে ফের ঝড়

Published

on

খবরঅনলাইন ডেস্ক: লকডাউনে কি সব থেকে বেশি প্রভাব পড়েছে বিরাট কোহলির ফর্মে? ইঙ্গিতটা তেমনই। সোমবারও বিরাটের ব্যাটে রানের খরা চলল। ক্রিজে এসে যে ভাবে তিনি রীতিমতো সংঘর্ষ করেছেন, তা বিরাটের ক্ষেত্রে খুব একটা দেখা যায় না।

বিরাট খেলেছেন এ দিন ১১টা বল। আর রান করেছেন মাত্র ৩। অবিশ্বাস্য! এই নিয়ে আইপিএলের প্রথম তিনটে ম্যাচেই ব্যর্থ হলেন তিনি। হায়দয়ারাবাদের বিরুদ্ধে প্রথম ম্যাচে ১৪ রান করেছিলেন তিনি। দ্বিতীয় ম্যাচে পাঞ্জাবের বিরুদ্ধে করেছিলেন ১।

বিরাট যতক্ষণ ছিলেন সেই চারটে ওভার বেঙ্গালুরুর স্কোরবোর্ডে উঠেছিল মাত্র ১১ রান। কিন্তু এর পরেও আরসিবি দুশোর কাছাকাছি পৌঁছে গেল কী ভাবে? কারণ এবি ডেভিলিয়ার্স।

এ দিন বেঙ্গালুরুর হয়ে শুরু করেছিলেন অ্যারন ফিঞ্চ (৫২)। শেষ করলেন ডেভিলিয়ার্স। রানের মধ্যে ছিলেন দেবদত্ত পাড়িক্কালও (৫৪)। তবে সব থেকে বেশি নজর কেড়েছেন ডেভিলিয়ার্স।

বেঙ্গালুরুর প্রথম ম্যাচ থেকেই ডেভিলিয়ার্স বুঝিয়ে দিচ্ছেন যে তিনি রানের মধ্যে রয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে নিলেও এখনও তিনি অবলীলায় সাউথ আফ্রিকার জাতীয় দলে ঢুকে যেতে পারেন তিনি। বেঙ্গালুরু এ দিন একশো পেরিয়েছিল ১৩.৪ ওভারে। পরবর্তী ৩৮ বলে তারা করল ১০১ রান।

চারটে ৪, চারটে ৬ মেরে ২৪ বলে ৫৫ রানে অপরাজিত থাকেন ডেভিলিয়ার্স। তবে শেষ ওভারে নিজের কেরামতি দেখিয়ে যান শিবম দুবে। ১০ বলে ২৭ রানে অপরাজিত থাকেন তিনি। বেঙ্গালুরু করে ২০১ রান।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

একটা বল মিস করার জন্য রাহুল তেওয়াটিয়াকে ধন্যবাদ দিলেন যুবরাজ সিংহ

Continue Reading

ক্রিকেট

একটা বল মিস করার জন্য রাহুল তেওয়াটিয়াকে ধন্যবাদ দিলেন যুবরাজ সিংহ

তেওয়াটিয়ার ৩১ বলে ৫৩ রানের জন্যে ৩ বল বাকি থাকতেই ম্যাচ জিতে নেয় রাজস্থান।

Published

on

Rahul Tewatia

খবরঅনলাইন ডেস্ক: মাত্র একটা ওভারেই ভাগ্য ঘুরে গেল তাঁর। রাজস্থান রয়্যাল্‌সের ভক্তদের কাছে ভিলেন থেকে রাতারাতি হিরো হয়ে গেলেন রাহুল তেওয়াটিয়া (Rahul Tewatia)। রবিবার রাতে রাতারাতি নায়ক বনে যাওয়া এই তেওয়াটিয়াকে একটা বিশেষ কারণে ধন্যবাদ জানাচ্ছেন যুবরাজ সিংহ।

রবিবার শারজায় ওয়েস্ট ইন্ডিজের শেলডন কটরেলের (Sheldon Cotrell) ওভারে পাঁচটা ছক্কা হাঁকালেন তেওয়াটিয়া। প্রথম চারটে বলে চারটে ছয়ের পরে সবাই ধরেই নিয়েছিলেন নস্টালজিয়ার শারজায় যুবির ছয় ছক্কার রেকর্ড হয়তো ছুঁয়ে ফেলবেন তেওয়াটিয়া। কিন্তু কটরেলের প্রথম চার বলে চারটি ছক্কা মারলেও পঞ্চম বলটা মাঠের বাইরে পাঠাতে পারেননি তিনি। যদিও শেষ বলে কটরেলকে আবার গ্যালারিতে ছুড়ে ফেলেন তেওয়াটিয়া।

তাঁর ৩১ বলে ৫৩ রানের জন্যে ৩ বল বাকি থাকতেই ম্যাচ জিতে নেয় রাজস্থান। সঞ্জু স্যামসন ৪২ বলে ৮৫ রানের মূল্যবান ইনিংস খেলেন। কিন্ত কিংস ইলেভেন পঞ্জাব-রাজস্থান রয়্যালস ম্যাচের গেমচেঞ্জার আসলে তেওয়াটিয়া।

তাঁর ব্যাটে ছয়ের বৃষ্টি দেখে অবাক যুবরাজ সিংহও (Yuvraj Singh)। বিস্মিত যুবি টুইট করেন, “রাহুল তেওয়াটিয়া, না ভাই না। একটা বল মিস করার জন্য ধন্যবাদ। কী দুর্দান্ত ম্যাচ।”

২০০৭ সালের টি টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডকে ছ’টি ছক্কা মেরেছিলেন যুবি। রবিবার যুবিকে প্রায় ছুঁয়ে ফেলেছিলেন তেওয়াটিয়া। কটরেলের পঞ্চম বলটা মিস করায় শেষ পর্যন্ত আর রেকর্ড গড়া হল না তেওয়াটিয়ার।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

ক্রিকেটের ইতিহাসে এটাই কি সেরা ফিল্ডিং! নিশ্চিত ৬ বাঁচিয়ে এখন চর্চার কেন্দ্রে নিকোলাস পুরান

Continue Reading
Advertisement
সংস্কৃতি7 hours ago

বালার্ক ও সাঁওতাল বিদ্রোহ সার্ধ শতবার্ষিকী মহাবিদ্যালয়ের উদ্যোগে নাট্য সাহিত্য নিয়ে দু’ দিনের আলোচনাচক্র

জীবন যেমন7 hours ago

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে প্রতিদিন গোলাপ জল ব্যবহার করেন তো? না করলে আজই শুরু করুন

ক্রিকেট7 hours ago

কিষানের অবিশ্বাস্য ইনিংস শেষে সুপার ওভারে স্বস্তির জয় বেঙ্গালুরুর

কেনাকাটা8 hours ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

ক্রিকেট10 hours ago

ফর্ম হাতড়াচ্ছেন বিরাট কোহলি, ডেভিলিয়ার্সের ব্যাটে ফের ঝড়

Covid situation kolkata
দেশ10 hours ago

রাজ্যে কোভিডরোগীর সংখ্যা আড়াই লক্ষ পার, কলকাতা-উত্তর ২৪ পরগণায় সক্রিয় রোগী ফের ৫ হাজার অতিক্রান্ত

শরীরস্বাস্থ্য13 hours ago

আপনি কি কোনো কারণে হতাশা বা ডিপ্রেশনে ভুগছেন? বুঝবেন এই লক্ষণগুলি থেকে: পর্ব ১

Rahul Tewatia
ক্রিকেট14 hours ago

একটা বল মিস করার জন্য রাহুল তেওয়াটিয়াকে ধন্যবাদ দিলেন যুবরাজ সিংহ

দেশ22 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৮২১৭০, সুস্থ ৭৪৮৯৩

দেশ2 days ago

জল্পনার অবসান! নীতীশ কুমারের দলে যোগ দিলেন বিহারের প্রাক্তন ডিজি

গ্রেবাল ক্লাইমেট স্ট্রাইক
পরিবেশ3 days ago

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে নৈহাটিতে ফ্রাইডে ফর ফিউচারের প্রতীকী ধর্মঘট

deepika padukone
দেশ3 days ago

মাদক মামলায় জেরার মুখোমুখি হতে এনসিবির দফতরে দীপিকা পাড়ুকোন

দেশ2 days ago

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি নেতা জসবন্ত সিংহ প্রয়াত

Mamata Banerjee
রাজ্য2 days ago

১ অক্টোবর থেকে শর্তসাপেক্ষে খুলছে সিনেমা হল, চালু খেলাধুলো-সহ অন্য সাংস্কৃতিক অনুষ্ঠান

coronavirus
দেশ3 days ago

কোভিডের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর এই প্রথম ভারতে ‘আর নম্বর’ নামল ১-এর নীচে

north bengal rain
রাজ্য21 hours ago

অতিবৃষ্টির হাত থেকে অবশেষে রেহাই পেল উত্তরবঙ্গ, আপাতত স্বস্তি

কেনাকাটা

কেনাকাটা8 hours ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা3 days ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা4 days ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা7 days ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 week ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা2 weeks ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা3 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা3 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা3 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা1 month ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

নজরে