সোমবার রিও-তে আরও দুটি করে সোনা জিতে পদক তালিকায় নিজেদের জায়গা- অর্থাৎ প্রথম ও দ্বিতীয় স্থানে বহাল থাকল মার্কিন যুক্তরাষ্ট্র ও চিন। যুক্তরাষ্ট্রের দুটো সোনাই এসেছে সাঁতার থেকে। মহিলাদের ১০০ মিটার ব্রেস্ট স্ট্রোকে সোনা জেতেন লিলি কিং, অন্য  দিকে পুরুষদের ১০০ মিটার ব্যাকস্ট্রোকে সোনা জেতেন রায়ান মার্ফি। দু’টি সোনা ছাড়াও সোমবার দু’টি রুপো আর তিনটে ব্রোঞ্জ জিতেছে যুক্তরাষ্ট্র। সোমবারের পর সব মিলিয়ে ৫টি সোনা, ৭টি রুপো আর ৭টি ব্রোঞ্জ জিতে তাদের পদক সংখ্যা হল ১৯। তবে টেনিসের ডাবলসে সেরেনা আর ভেনাস উইলিয়ামসের আকস্মিক হেরে যাওয়ায় যুক্তরাষ্ট্রের আরও একটি সোনার পদক জেতার আশা ধাক্কা খেয়েছে, যদিও সিঙ্গলসে দ্বিতীয় রাউন্ডে উঠেছেন সেরেনা।

পিছিয়ে নেই চিনও। রবিবারের তিনটে সোনা জেতার পর, সোমবার আরও দু’টি সোনা বাগায় চিন। সাঁতারে পুরুষদের ২০০ মিটার ফ্রি স্টাইলে সোনা জেতেন সুন ইয়াং। রবিবারের পর সোমবারও ডাইভিং থেকে আরও একটি সোনা জেতে চিন। মোট পাঁচটি সোনা, তিনটে রুপো আর পাঁচটি ব্রোঞ্জ জিতে তাদের পদক সংখ্যা ১৩।

তিন নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। সোমবার নিউজিল্যান্ডকে রাগবি ফাইনালে হারিয়ে সোনা জেতে অস্ট্রেলিয়া মহিলা দল। এই মুহূর্তে ৪টি সোনা আর ৩টি ব্রোঞ্জ জিতে তাদের পদক সংখ্যা ৭। ৩টে সোনা, ৪টে রুপো আর ২টি ব্রোঞ্জ-সহ মোট ৯টি পদক জিতে তালিকায় চতুর্থ দেশ ইতালি। সোমবার পুরুষদের ১০ মিটার এয়ার রাইফেলে সোনা জেতেন সে দেশের নিকোলো ক্যাম্প্রিয়ানি। উল্লেখ্য এই ইভেন্টেই চতুর্থ হয়ে ব্রোঞ্জ খোয়ান ভারতের অভিনব বিন্দ্রা। তিনটে সোনা আর সাতটি ব্রোঞ্জ-সহ মোট দশটি পদক জিতে এই মুহূর্তে পদক তালিকায় পঞ্চম স্থানে রয়েছে জাপান।

ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম আর দশম স্থানে রয়েছে যথাক্রমে হাঙ্গারি, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড আর গ্রেট ব্রিটেন। সোমবার জুডোয় সোনার পদক জিতে একাদশ স্থানে উঠে এসেছে আয়োজক দেশ ব্রাজিল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here