পিছিয়ে পড়ল যুক্তরাষ্ট্র ও চিন, প্রথমবার সোনা জিতে চমক ভিয়েতনামের

0

অলিম্পিকের প্রথম দিনেই পদক তালিকায় চমক। পদক দৌড়ের বিচারে বিশ্বের সেরা দুই দেশই প্রথম দুজনের মধ্যে নেই। তিন নম্বর স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। চিনের অবস্থা আরও খারাপ। একটাও সোনা না জিতে এই মুহূর্তে তারা রয়েছে একাদশ স্থানে।

শনিবারের খেলার পর দুটি করে সোনা জিতে  পদক তালিকায় চমক দিয়েছে অস্ট্রেলিয়া আর হাঙ্গারি। অস্ট্রেলিয়ার দুটি সোনার পদকই এসেছে সাঁতার থেকে। এছাড়াও একটি ব্রোঞ্জ তারা জিতেছে তিরন্দাজি থেকে। হাঙ্গারি দুটি সোনা জিতেছে যথাক্রমে ফেন্সিং আর সাঁতারে। তিন নম্বরে মার্কিন যুক্তরাষ্ট্র একটি সোনা ও চারটি রূপোর পদক।মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেল এভেন্টে সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া থ্রাশের। চারটি রূপোর মধ্যে তিনটি রুপোই এসেছে সাঁতার থেকে। একটি রূপো এসেছে তিরন্দাজি থেকে। তিরন্দাজি থেকে সোনা আর জুডো থেকে রূপো জিতে পদক তালিকায় চতুর্থ স্থানে দক্ষিন কোরিয়া।

পঞ্চম স্থানে জাপান। তাদের দখলে একটি সোনা আর চারটে ব্রোঞ্জ। একটি করে সোনা জিতে পদক তালিকায় যৌথ ভাবে ষষ্ঠ স্থানে রয়েছে আর্জেন্টিনা, বেলজিয়াম, রাশিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনাম। আর্জেন্টিনার সোনাটি এসেছে জুডো থেকে, সাইক্লিং-এ সোনা জিতেছে বেলজিয়াম। রাশিয়ার সোনা এসেছে জুডো থেকে, ভারোত্তোলনে সোনা জিতেছে থাইল্যান্ড। ১০ মিটার এয়ার পিস্তোলে ছেলেদের বিভাগে সোনা জিতে প্রথম দিনের সেরা চমক দিয়েছে ভিয়েতনাম। এটি তাদের অলিম্পিক ইতিহাসে প্রথম সোনা।  

প্রথম দিন একটি সোনাও জিততে পারেনি চিন। তবে ২টি রূপো আর ৩টি ব্রোঞ্জ জিতেছে তারা। একটা সোনাও না জেতার ফলে এই মুহূর্তে পদক তালিকায় তাদের রাঙ্কিং একাদশ। তবে যেহেতু পদক সংখ্যা অন্যদের থেকে অনেক বেশি তাই একটি সোনা জিতেলেই পদক তালিকায় অনেক ওপরের দিকে চলে আসতে পারবে তারা।

প্রথমদিনে একটি রূপো জিতে পদক তালিকায় চতুর্দশ স্থানে রয়েছে আয়োজক দেশ ব্রাজিল।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন