নয়াদিল্লি : ভারতীয় সিনেমায় ব্যবসার নিরিখে যাবতীয় রেকর্ড ভেঙে দিয়েছিল কুস্তিগির গীতা ফোগত ও ববিতা ফোগতের কৃতিত্ব ও জীবন নিয়ে তৈরি ছবি ‘দঙ্গল’। আমির খানের মুকুটে জনপ্রিয়তার পালক জুড়ে গেছিল আরও একটি। অথচ যাঁদের নিয়ে এত কাণ্ড তাঁরা ২০২০ সালের টোকিও অলিম্পিক থেকে দেশকে সাফল্য এনে দিতে পারবেন বলে মনে করছে না, ভারতের কুস্তি ফেডারেশন। ফর্মে না থাকা ও চোট থাকার কারণে পরবর্তী অলিম্পিক পোডিয়াম স্কিম থেকে বাদ পড়লেন দুই বোন।

২০২০-র টোকিও অলিম্পিক থেকে কারা মেডেল আনতে পারেন, সেই কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকারের টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিম (টিওপিএস)-এর তালিকা প্রস্তুত করা হয়েছে। টিওপিএসের এই তালিকা থেকে বাদ পড়লেন কুস্তিগির সুশীল কুমার, যোগেশ্বর দত্ত, গীতা ফোগত ও ববিতা ফোগত। তালিকায় রয়েছে রিও-তে পদকজয়ী সাক্ষী মালিক-সহ বেশ কয়েকজন নতুন ও সম্ভাবনাময় কুস্তিগির। ডব্লিউএফআই এই তালিকার খসড়া কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের কাছে পাঠিয়ে দিয়েছে। মন্ত্রকই খেলোয়াড়দের জন্য এই টিওপি স্কিম পরিচালনা করে। 

২০১০ কমন ওয়েলথ গেমসে স্বর্ণজয়ী কুস্তিগির গীতা ও ২০১৪ সালের কমন ওয়েলথ গেমসে স্বর্ণজয়ী কুস্তিগির ববিতা ফোগতের নাম তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে, কারণ গীতা নিয়মিত প্রতিযোগিতায় নামেন না। আর ববিতা শারীরিক ভাবে সুস্থ নন, চোট রয়েছে তাঁর। এই বিষয়ে অবশ্য ববিতা কোনো মন্তব্য করতে চাননি। তিনি জানান, এই বিষয়ে তাঁকে সরাসরি কিছু জানানো হয়নি।

ডব্লিউএফআই-এর অ্যাসিসটেন্ট সেক্রেটরি বিনোদ তোমর জানান, এই তালিকা তৈরি করেছেন কোচরা। জাতীয় ক্যাম্পের খেলোয়াড়দের পরিস্থিতি কী, কারা ২০২০ সালের টোকিও অলিম্পিক থেকে দেশের জন্য ,মেডেল আনতে পারবেন – সে সব বিবেচনা করেই এই তালিকা তাঁরা তৈরি করেছেন। তবে অলিম্পিকের এখনও তিন বছর বাকি। এর মধ্যে খেলোয়াড়দের অবস্থার পরিবির্তনের সঙ্গে সঙ্গে তালিকারও রদবদল হতে থাকবে।

ফেডারেশন সূত্রের খবর, সাক্ষীর বিষয়ে একটা দোটানা কাজ করছে — সাক্ষী বিয়ের পর আর খেলার সঙ্গে যুক্ত থাকবেন কি না ?

তালিকায় না থাকা সম্পর্কে অলিম্পিকে মেডেল জয়ী কুস্তিগির সুশীলকুমার জানান, তিনি এখন খেলেন না। সুতরাং তাঁর নাম বাদ দেওয়াটা একদম ঠিক সিদ্ধান্ত। রিও অলিম্পিকই ছিল লন্ডন অলিম্পিকের ব্রোঞ্জ মেডেলিস্ট কুস্তিগির যোগেশ্বরের শেষ অলিম্পিক। যোগেশ্বর জানান, তিনি আগেই এই বিষয়ে ফেডারেশনকে জানিয়ে দিয়েছেন। ফলে ডব্লিউএফআই এই তালিকায় তাঁর নাম না রেখে, নতুন যাঁদের মধ্যে সম্ভাবনা আছে তাঁদের নাম রেখেছে। এই নিয়ে কোনো প্রশ্ন উঠতেই পারে না।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here