কলকাতা: সব জল্পনার অবসান। ফুটবলের মক্কা কলকাতাতেই আয়োজিত হতে চলেছে আসন্ন অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ফাইনাল। আগামী ২৮ অক্টোবর হবে ফাইনাল। সোমবার এই ঘোষণা করল ফিফা।

ফাইনালের পাশাপাশি গোটা টুর্নামেন্টের সূচিও ঘোষণা করেছে ফিফা। ৬ অক্টোবর দিল্লি এবং নবি মুম্বইয়ে দু’টি ম্যাচ দিয়ে শুরু হবে টুর্নামেন্ট। গ্রুপ ‘এ’-র ম্যাচ হবে নবি মুম্বইয়ে, দিল্লিতে হবে গ্রুপ ‘বি’-র ম্যাচ। গ্রুপ ‘সি’ এবং গ্রুপ ‘ডি’র ম্যাচগুলি হবে যথাক্রমে গোয়া এবং কোচিতে। গুয়াহাটি এবং কলকাতায় আয়োজন করা হবে গ্রুপ ‘ই’ এবং গ্রুপ ‘এফ’-এর খেলা। কলকাতা, কোচি, গুয়াহাটি এবং পানাজিতে হবে কোয়ার্টার ফাইনাল। সেমিফাইনাল হবে নবি মুম্বই এবং গুয়াহাটিতে।

সূচি ঘোষণার অনুষ্ঠানে ‘ফিফা টুর্নামেন্টস’-এর শীর্ষ কর্তা জাইমে আরজা বলেন, “ভারতে ফুটবলের প্রসারের জন্য এই টুর্নামেন্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। খেলোয়াড়দের স্বাস্থ্য, প্রতিযোগিতার ফর্ম্যাট, আবহাওয়া এবং স্থানীয় উৎসব বিবেচনা করেই এই সূচিটা তৈরি করা হয়েছে। প্রত্যেকটা কেন্দ্রে আটটা করে খেলা হবে।”

এই অনুষ্ঠানে আসন্ন বিশ্বকাপের স্লোগানেরও সূচনা করা হয়। বিশ্বকাপের স্লোগান, ‘ফুটবল টেকস ওভার’। এই স্লোগান তৈরির পেছনে কারণটা পরিষ্কার করে দেন টুর্নামেন্ট আয়োজক কমিটির প্রধান খাবিয়ের সেপ্পি। তাঁর কথায়, “এই প্রথম ভারতে কোনো টুর্নামেন্ট আয়োজন করা হচ্ছে, এই প্রথম ভারত কোনো ফিফা টুর্নামেন্ট অংশগ্রহণ করবে। এর পরিপ্রেক্ষিতে এই স্লোগানটাই যথাযথ বলে আমাদের মনে হয়েছে।” কয়েক দিনের মধ্যেই টিকিট বিক্রিও শুরু হয়ে যাবে বলে জানান সেপ্পি। স্লোগানের পাশাপাশি টুর্নামেন্টের এবং ম্যাচ বলের উন্মোচন হয় এ দিন।

আয়োজক দেশ হিসেবে সরাসরি এই টুর্নামেন্ট খেলার সুযোগ পাচ্ছে ভারত। সেই সঙ্গে এশিয়া থেকে খেলবে আরও চারটি দেশ, ইরান, ইরাক, জাপান এবং উত্তর কোরিয়া। ওসেনিয়া থেকে থাকছে নিউজিল্যান্ড এবং নিউ ক্যালেডোনিয়া। দক্ষিণ আমেরিকা থেকে অংশগ্রহণ করবে ব্রাজিল, পারাগুয়ে, কোলোম্বিয়া এবং চিলে। ইউরোপ, উত্তর আমেরিকা এবং আফ্রিকায় এখনও যোগ্যতা অর্জনকারী ম্যাচ চলছে।

৭ জুলাই মুম্বইয়ে টুর্নামেন্টের ড্র হবে। ওই দিনই জানা যাবে কোন দেশ কোন গ্রুপে পড়বে।

 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here