হ্যাকিংয়ের শিকার ২৬ হাজারের বেশি ওয়েবসাইট, সংসদে তিন বছরের পরিসংখ্যান তুলে ধরলেন মন্ত্রী

0
প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: সদ্য শেষ হওয়া ২০২০-তে হ্যাক হয়েছে ২৬,১০০টিরও বেশি ভারতীয় ওয়েবসাইট। বৃহস্পতিবার সংসদে তথ্য-সহ এমনটাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী সঞ্জয় ধোত্রে।

রাজ্যসভায় একটি প্রশ্নের জবাবে কেন্দ্রের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রকের প্রতিমন্ত্রী বলেন, ভারতের কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম (CERT-In)-এর রিপোর্ট অনুযায়ী, ১৭,৫৬০; ২৪,৭৬৮ এবং ২৬,১২১টি ভারতীয় ওয়েবসাইট হ্যাক হয়েছে যথাক্রমে ২০১৮, ২০১৯ এবং ২০২০ সালে।

তিনি বলেন, “ভারতীয় সাইবার স্পেসে সাইবার আক্রমণ চালানোর নিরন্তর অপপ্রয়াস চলছে”।

মন্ত্রী বলেন, বিশ্বের বিভিন্ন অংশ থেকে হ্যাকারা ভারতে সাইবার হানা চালাচ্ছে। মুখোশধারী কৌশল (নিজের পরিচয়, অবস্থান আড়ালে রেখে) অবলম্বন করেই এ ধরনের হামলা চালানো হচ্ছে।

Shyamsundar

সিইআরটি-ইন-এর রিপোর্ট অনুযায়ী, ভারতে ইন্টারনেট প্রটোকল অ্যাড্রেস নিশানা করা হয়েছে আলজেরিয়া, ব্রাজিল, চিন, ফ্রান্স, ইন্দোনেশিয়া, হল্যান্ড, উত্তর কোরিয়া, পাকিস্তান, রাশিয়া, সাইবেরিয়া, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, তিউনিসিয়া, তুর্কি, আমেরিকা, ভিয়েতনাম ও অন্যান্য দেশ থেকে।

এ ধরনের সমস্যার সমাধানে বিশ্বের অন্য়ান্য দেশের সংশ্লিষ্ট বিভাগগুলির সঙ্গে সমন্বয়সাধনের পরামর্শ দিয়েছে সিইআরটি-ইন। দেশের বাইরের সিস্টেমগুলির সঙ্গে জড়িত এই সমস্যা রোধের জন্য ওই দেশগুলির পদক্ষেপ নেওয়াও জরুরি।

আরও পড়তে পারেন: বাড়ল ঘরোয়া বিমানের ভাড়া, বিস্তারিত জানুন এখানে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন