30 C
Kolkata
Friday, June 18, 2021

Covid Vaccination: ৮ মে থেকে কো-উইন সিস্টেমে জুড়ছে নতুন ফিচার

আরও পড়ুন

খবর অনলাইন ডেস্ক: টিকাকরণ সম্পর্কে তথ্যগত ত্রুটি এড়াতে এবং নাগরিকদের অসুবিধা দূর করতে নতুন ফিচার জুড়ছে কো-উইন সিস্টেমে। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, আগামী ৮ মে থেকে কো-উইনে চার সংখ্যার নতুন সিকিউরিটি কোড যুক্ত হতে চলেছে।

কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে যে, কোভিড-১৯ ভ্য়াকসিনের জন্য কো-উইন পোর্টালে বুক করেও কেউ কেউ নির্ধারিত দিনে টিকাকেন্দ্রে যাচ্ছেন না এসএমএস-এর মাধ্যমে তাঁদের বিষয়টি জানানো সত্ত্বেও না যাওয়ার কারণে নির্দিষ্ট টিকা তাঁদের দেওয়া যাচ্ছে না।

Loading videos...

দেখা যাচ্ছে তথ্যগত ত্রুটি

- Advertisement -

এ ভাবে একটা বড়ো অংশের মানুষের টিকাকরণ সংক্রান্ত তথ্যে ত্রুটি দেখা যাচ্ছে। সংশ্লিষ্ট কর্মী টিকাকরণের তথ্য আপডেট করতে গিয়ে এ ব্যাপারে ভুল করে ফেলছেন। অর্থাৎ, পোর্টালে কে নাম লিখিয়েছিলেন আর কাকে টিকা দেওয়া হল, সে ব্যাপারে বিভ্রান্ত হচ্ছেন টিকাকর্মীরা।

মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, এ ধরনের ত্রুটি হ্রাস করতে কো-উইন সিস্টেমে নতুন একটি ফিচার অন্তর্ভুক্ত করা হচ্ছে। ৮ মে থেকে কো-উইন অ্যাপ্লিকেশনে একটি চার সংখ্যার সিকিউরিটি কোড ব্যবহার করা হবে।

এ বার থেকে ভেরিফিকেশনের পর টিকার জন্য আবেদনকারীর যোগ্যতা পূরণ হলে যাচাইকারী অথবা ভ্যাকসিনেটর তাঁর কাছ থেকে ওই চার সংখ্যার সিকিউরিটি কোড চাইবেন। ওই একই কোড কো-উইন সিস্টেমে দেওয়া হলে টিকাকরণের সঠিক তথ্য রেকর্ড করা যাবে।

কী ভাবে পাওয়া যাবে কোড?

মনে রাখতে হবে, এই নতুন ফিচার শুধুমাত্র তাঁদের ক্ষেত্রেই কার্যকর হবে, যাঁরা টিকার জন্য স্লট বুকিং করতে অনলাইনে আবেদন জানাবেন।

চার সংখ্যার এই সিকিউরিটি কোড অ্যাপয়েন্টমেন্ট অ্যাকনলেজমেন্ট স্লিপের উপরেই ছাপা থাকবে, যা টিকাকর্মী আগে থেকে জানতে পারবেন না। এ ছাড়া আবেদনকারীকে যে কনফার্মেশন এসএমএস পাঠানো হবে, সেথানেও কোডটি জানিয়ে দেওয়া হবে।

নাগরিকদের উদ্দেশে পরামর্শ

স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, কোনো ব্য়ক্তি টিকার জন্য আবেদন জানিয়ে স্লট পাওয়ার পর আদৌ তিনি টিকা নিলেন কি না, সেই তথ্য এ বার সঠিক ভাবে আপডেট সম্ভব হবে নতুন এই ফিচারের মাধ্যমে। পাশাপাশি কো-উইন সিস্টেমের অপব্যবহারকেও রোধ করবে।

নাগরিকদের উদ্দেশে মন্ত্রকের পরামর্শ, কো-উইন থেকে স্লট বুকিংয়ের পর টিকাকেন্দ্রে যাওয়ার সময় অবশ্যই অ্যাপয়েন্টমেন্ট স্লিপটি সঙ্গে রাখতে হবে। সেটা ডিজিটাল বা প্রিন্ট করেও নিয়ে যাওয়া যেতে পারে। সঙ্গে রেজিস্টার্ড মোবাইলে আসা কনফার্মেশন এসএমএস-টিও সঙ্গে রাখতে হবে।

আরও পড়তে পারেন: চলতি বছরে ভারতে ২৮,০০০ ফ্রেশার নিচ্ছে কগনিজ্যান্ট

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

পড়তে পারেন