কলকাতা: বিশ্বের বিভিন্ন দেশে ইতিমধ্যেই চালু হয়েছে ৫জি পরিষেবা (5G service)। খুব শীঘ্রই নতুন এই প্রযুক্তির অভিজ্ঞতা অর্জন করতে চলেছে ভারত। জানা গিয়েছে, প্রাথমিক ভাবে দেশের নির্বাচিত শহরগুলিতে এবং পর্যায়ক্রমে চালু করা হবে এই পরিষেবা। সেই জায়গায় সকলের প্রশ্ন একটাই- ভারতে কবে চালু হবে ৫জি?

এর জন্য একটি সম্ভাব্য তারিখ উল্লেখ করেছিলেন কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণৌ। তাঁর ধারণা, সব কিছু ঠিকঠাক চললে ১২ অক্টোবরের মধ্যে ৫জি পরিষেবা চালু হওয়া উচিত। তার পরে এটি ধীরে ধীরে আরও শহর ও শহরতলিতে পৌঁছাবে।

কিছু মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, ২৯ সেপ্টেম্বর ৫জি পরিষেবা চালু হবে এবং এটি ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (IMC) ২০২২-এর উদ্বোধনী অনুষ্ঠানের সঙ্গেই আয়োজিত হবে। এর আগে শোনা গিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৫ আগস্ট ভারতে পরিষেবাটি চালু করবেন। কিন্তু টিএসপি এবং তাদের বিক্রেতাদের সম্পূর্ণ ভাবে প্রস্তুত হওয়ার জন্য সময়ের প্রয়োজন ছিল, তাই পরিকল্পনাটি স্থগিত করা হয়েছিল।

সর্বশেষ খবর অনুযায়ী, প্রাথমিক ভাবে ৫জি পরিষেবা চালু হবে অমদাবাদ, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, দিল্লি, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দরাবাদ, জামনগর, লখনউ, মুম্বই, পুনে এবং কলকাতায়।

টেলিকমমন্ত্রী ইতিমধ্যেই পরিষেবা প্রদানকারীদের স্পেকট্রাম বরাদ্দের চিঠি ইস্যু করার পরে ৫জি লঞ্চের জন্য প্রস্তুত হতে বলেছেন। টেলিকম বিভাগ (DoT) স্পেকট্রাম অ্যাসাইনমেন্ট লেটার জারি করেছে। রেডিও তরঙ্গের জন্য সফল দরদাতারা অগ্রিম জমাও করেছে। ডট ইতিমধ্যে নিশ্চিত করেছে যে ভারতের ১৩টি শহর প্রথম পর্যায়ে উচ্চ-গতির ইন্টারনেট পরিষেবা পাবে।

সূত্রের খবর, ইতিমধ্যেই প্রায় ১৭ হাজার ৮৭৬ কোটি টাকা পেমেন্ট পেয়েছে ডট। টেলিকম পরিষেবা সরবরাহকারী (TSP) ভারতী এয়ারটেল, রিলায়েন্স জিও, আদানি ডেটা নেটওয়ার্কস, এবং ভোডাফোন আইডিয়া সাম্প্রতিক নিলামে স্পেকট্রামের বরাত জিতেছে। ইতিমধ্যেই পরিষেবা প্রদানকারীদের কাছে স্পেকট্রাম অ্যাসাইনমেন্ট লেটার জারি করা হয়েছে। এর মানে হল পরিষেবা প্রদানকারীরা প্রস্তুত হয়ে গেলে পরিষেবাটি চালু করতে পারে।

আরও পড়তে পারেন: 

সভাপতি নির্বাচন ১৭ অক্টোবর, সিদ্ধান্ত কংগ্রেস ওয়ার্কিং কমিটির

গুজরাতের বদনাম করার ষড়যন্ত্র, বিনিয়োগ ঠেকানোর চেষ্টা, জোরালো অভিযোগ প্রধানমন্ত্রী মোদীর

Twin Towers Demolition: ৯ সেকেন্ডে ধূলিসাৎ নয়ডার যমজ অট্টালিকা, ধ্বংসস্তূপ সাফ করতে সময় লাগবে ৯০ দিন

‘লুটেপুটে খাওয়া নেতানেত্রীরা দলের সম্পদ’, বিস্ফোরক মন্তব্য়ের পর ক্ষমা চাইলেন মন্ত্রী শ্রীকান্ত মাহাতো

শ্রীলঙ্কার বন্দরে চিনা ‘গুপ্তচর জাহাজ’, দিল্লি-বেজিং বাক্‌যুদ্ধ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন