sexting

খবরঅনলাইন ডেস্ক: প্রায় ৬২ শতাংশ ‘দেশি’ মহিলা স্মার্টফোনের অ্যাপগুলিতে ‘সেক্সটিং’ (sexting)-এ যুক্ত রয়েছেন! সাম্প্রতিক একটি সমীক্ষায় দেখা গিয়েছে, প্রায় ১৯ শতাংশ ভারতীয় মহিলা দীর্ঘমেয়াদি বা স্বল্পমেয়াদি সম্পর্ক তৈরির জন্য স্মার্টফোনের অ্যাপ্লিকেশন ব্যবহার করেন। যেখানে বিশ্বে এই গড় হার ২১ শতাংশ।

গবেষণাটিতে মূল্যায়ন করা হয়েছে, “বিশ্বজুড়ে মহিলারা কী ভাবে যৌন-সম্পর্কিত উদ্দেশ্যে মোবাইল প্রযুক্তির ব্যবহার করেন এবং বৃহত্তর লিঙ্গ বৈষম্যের ক্ষেত্রেও প্রযুক্তিগত কৌশল কী ভাবে যৌনতা সম্পর্কে মহিলাদের ধারণা বাড়াতে পারে”।

Loading videos...

‘মোবাইল সেক্স-টেক অ্যাপ্লিকেশন: বিশ্বের উচ্চ এবং নিম্ন লিঙ্গ সমতার অঞ্চলগুলিতে ব্যবহারের কতটা পার্থক্য’ শীর্ষক ওই সমীক্ষাটি প্রকাশিত হয়েছে ‘পিএলওএস ওয়ান’ জার্নালে। সমীক্ষার জন্য তথ্য সংগ্রহ করতে উত্তরদাতাদের পরিচয় গোপন রাখা হয়েছিল। সেখানেই এই তথ্য উঠে এসেছে।

সমীক্ষককরা বিশ্বের ১৯১টি দেশের ১ লক্ষ ৩০ হাজার ৮৮৫ জন মহিলার অভিজ্ঞতা সংগ্রহ করেন। এর মধ্যে ভারত থেকে তাঁরা ২৩ হাজার ৯৩ জন মহিলার মতামত নিয়েছিলেন।

আর কী তথ্য উঠে এল সমীক্ষায়?

সমীক্ষায় দেখা গিয়েছে, বিশ্বের যেখানে লিঙ্গবৈষম্য প্রকট সেখানকার মহিলারা ডেটিং-সঙ্গী পেতে স্মার্টফোনের অ্যাপের ব্যবহার কম করেন। কিন্তু যেখানে এই পার্থক্য কম, সেখানে ছবিটা উল্টো। লিঙ্গবৈষম্যযুক্ত অঞ্চলের তুলনায় প্রায় চারগুণ বেশি মহিলা সেখানে সেক্সটিংয়ে যুক্ত।

সেক্স-টেক বা যৌন-প্রযুক্তিতে যুক্ত মহিলাদের সংখ্যা সব থেকে বেশি আমেরিকা এবং পশ্চিম ইউরোপে। সমীক্ষায় আরও দেখা গিয়েছে, প্রায় এক তৃতীয়াংশ অংশগ্রহণকারী নিজস্ব যৌন কার্যকলাপের ট্র্যাক করতে কোনো অ্যাপ ব্যবহার করে থাকেন।

কী এই সেক্সটিং?

এটাও এক ধরনের টেক্সট মেসেজ, তবে যৌনতায় ভরপুর মজার বার্তা আদান-প্রদানের এই পদ্ধতির পোশাকি নাম সেক্সটিং।

আরও সহজ করে বললেন, সেক্সটিং হল মোবাইল ফোন বা অন্যান্য ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে যৌনতায় ভরা মেসেজ, ছবি বা ভিডিওগুলির আদান-প্রদান। মোবাইলের উল্টোদিকে থাকা মানুষটির সঙ্গে উষ্ণ বার্তালাপের নেশায় মজে যাওয়ার উদ্দেশে স্মার্টফোনের অ্যাপে এই বার্তা বিনিময় করা হয়। তবে যে অ্যাপগুলিতে চ্যাট হিস্ট্রি সহজেই মুছে ফেলা যায়, ব্যবহারকারীদের পছন্দ সেই অ্যাপগুলিই।

আরও পড়তে পারেন: করোনার চাপে পুরুষরা ঝুঁকছেন চকোলেটে, মহিলারা পর্ন ছবিতে: গবেষণা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.