Connect with us

প্রযুক্তি

৫৯টি নিষিদ্ধ চিনা অ্যাপকে কেন্দ্রের ৭৯টি প্রশ্ন! উত্তর দিতে না পারলে…

আগামী তিন সপ্তাহের মধ্যে প্রশ্নগুলির যথাযথ উত্তর চেয়েছে কেন্দ্র। দিতে না পারলে স্থায়ী ভাবে ভারতে বন্ধ হয়ে যাবে অ্যাপ…

Published

on

ওয়েবডেস্ক: নিষিদ্ধ হওয়া ৫৯টি চিনা অ্যাপের সামনে এ বার পাহাড়প্রমাণ চাপ!

জানা গিয়েছে, কেন্দ্রের বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক (MEITY) নিষিদ্ধ চিনা অ্যাপগুলিকে একটি প্রশ্নমালা পাঠিয়েছে। যেটিতে ৭৯টি প্রশ্ন রয়েছে। আগামী তিন সপ্তাহের মধ্যে প্রশ্নগুলির যথাযথ উত্তর চেয়েছে কেন্দ্র। দিতে না পারলে স্থায়ী ভাবে ভারতে বন্ধ হয়ে যাবে অ্যাপগুলি।

কী বলা হয়েছে?

ইন্ডিয়া টুডে টিভির খবর অনুযায়ী, অ্যাপের ব্যাকগ্রাউন্ড এবং পরিচালনা সম্পর্কে ভারতীয় গোয়েন্দা সংস্থা এবং আন্তর্জাতিক সাইবার বিশেষজ্ঞ সংস্থার কাছ থেকে তথ্য সংগ্রহ করেছে মন্ত্রক।

Loading videos...

ওই সমস্ত তথ্যের ভিত্তিতেই অ্যাপগুলির কাছে ৭৯টি প্রশ্নের উত্তর জানতে চাওয়া হয়েছে। বলা হয়েছে, আগামী ২২ জুলাইয়ের মধ্যে উত্তরপত্র জমা করতে। প্রশ্নগুলির যথোপযুক্ত উত্তর না পাওয়া গেলে মন্ত্রক কোনো অ্যাপকে চিরস্থায়ী ভাবে বন্ধ করে দিতে পারে।

কী জানতে চাওয়া হয়েছে?

নিষিদ্ধ চিনা অ্যাপগুলির উদ্দেশে পাঠানো ৭৯টি প্রশ্নের সম্পূর্ণ তালিকার মধ্যে উল্লেখ্যনীয় ভাবে তাদের কর্পোরেট উৎস, তাদের মূল সংস্থার পরিকাঠামো, তহবিল, ডেটা ম্যানেজমেন্ট, কোম্পানির অনুশীলন এবং তাদের ব্যবহৃত সার্ভার সম্পর্কে বিশদ তথ্য জানতে চাওয়া হয়েছে।

সরকার এই সংস্থাগুলির “অননুমোদিত ডেটা অ্যাক্সেস” সম্পর্কিত তথ্য সরবরাহ করতে বলেছে। ওই ডেটা অ্য়াক্সেস গুপ্তচরবৃত্তি এবং নজরদারি চালানোর জন্য অপব্যবহারের আশঙ্কা রয়েছে।

সূত্রের খবর, নোটিশে বলা হয়েছে, তথ্যপ্রযুক্তি আইনের ৬৯ ধারায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই ধারায় সার্বভৌম দেশের সরকারকে এ ধরনের পদক্ষেপ নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে।

উত্তর মিললে কী হবে?

সংস্থাগুলির কাছে পাঠানো প্রশ্নমালার উত্তর হাতে পাওয়ার পর কেন্দ্র তা এ বিষয়ে গঠিত বিশেষ কমিটির কাছে পৌঁছে দেবে। তারাই উত্তরগুলি খতিয়ে দেখে পরবর্তী সিদ্ধান্ত নেবে।

নিষিদ্ধ ঘোষণার পর বিভিন্ন অ্যাপ সংস্থা সরকারি নির্দেশের পুনর্বিবেচনা চেয়ে আদালতের দ্বারস্থ হওয়ার কথা ভাবছিল। কিন্তু কেন্দ্রের নোটিশ পাঠানোর পদক্ষেপের পর আপাতত সেই ভাবনায় ইতি পড়ল!

কেন্দ্র নিষিদ্ধ?

চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করে কেন্দ্রীয় সরকারের তরফে বলা হয়েছে, “ভারতের সার্বভৌমত্ব ও সংহতি, প্রতিরক্ষা, রাষ্ট্রের নিরাপত্তা এবং জনশৃঙ্খলার পক্ষে ক্ষতিকর” ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করা হল।”

অ্যাপগুলির মধ্যে অন্যতম টিকটক (TikTok), ইউসি ব্রাউজার (UC Browser), হ্যালো (Helo), লাইকি (Likee), ক্যাম স্ক্যানার (Cam Scanner), শেয়ারইট (SHAREit), উইচ্যাট (WeChat), ক্লাব ফ্যাক্টরি (Club Factory) ইত্যাদি।

তবে শুধু চিনা অ্যাপ নয়, রেল, বিএসএনএল, জাতীয় সড়ক-সহ বিভিন্ন প্রকল্পে চিনা সংস্থাগুলির বিনিয়োগ এবং পণ্য বর্জনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

প্রযুক্তি

ভারতে আরও বড়ো সমস্যায় হোয়াটসঅ্যাপ!

মে মাস পর্যন্ত নতুন গোপনীয়তা নীতি আপডেট স্থগিত রেখেছে হোয়াটসঅ্যাপ। সরকার চাইছে প্রত্যাহার করা হোক।

Published

on

WhatsApp

নয়াদিল্লি: ভারতে আরও বড়ো সমস্যার মুখোমুখি হতে পারে বৃহত্তম মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ (whatsapp)। একটি সূত্রের খবর, হোয়াটসঅ্যাপকে নতুন গোপনীয়তা নীতি প্রত্যাহারের নির্দেশ দিয়েছে ভারত সরকার।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছিলেন, নতুন প্রাইভেসি পলিসি আনা হচ্ছে। যেখানে ফেসবুকের সঙ্গে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সমস্ত তথ্য ভাগ করে নেওয়া হবে। এই আপডেটের ফলে মেসেজিং প্ল্যাটফর্ম থেকেও কেনাকাটা করা এবং ব্যবসায়িক সহযোগিতা আরও সহজ হবে। তবে বিশ্ব জুড়ে প্রবল চাপের মুখে নতুন গোপনীয়তা নীতি (privacy policy) থেকে পিছু হটেছে হোয়াটসঅ্যাপ। জানিয়ে দেওয়া হয়েছে, ডেটা শেয়ারিং সম্পর্কিত নতুন আপডেট কার্যকর হচ্ছে না। ফলে এখনই বন্ধ হবে না কোনো অ্যাকাউন্ট। কিন্তু পরবর্তীতে যে এই আপডেট হতে পারে, তার ইঙ্গিত দিয়েছে সংস্থা। সরকারের আপত্তির কারণ সম্ভবত সেখানেই।

কী বলছে কেন্দ্র

সূত্রের খবর অনুযায়ী, ভারত সরকার চাইছে “তথ্যগত গোপনীয়তা এবং ভারতীয় ব্যবহারকারীদের তথ্য সুরক্ষা”র স্বার্থে এই নতুন নীতি কার্যকরের স্থগিত পরিকল্পনা প্রত্যাহার করুক হোয়াটসঅ্যাপ।

Loading videos...

সূত্রটি জানিয়েছে, হোয়াটসঅ্যাপের কাছে অসংখ্য প্রশ্ন সম্বলিত একটি দীর্ঘ তালিকা পাঠিয়েছে কেন্দ্র। হোয়াটসঅ্যাপের নীতি আপডেট নিয়ে ইউরোপ এবং ভারতের মধ্যে বৈষম্যের কথা বলা হয়েছে। একই সঙ্গে জানা গিয়েছে, সংস্থার এই পরিকল্পনা নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছে কেন্দ্র। ফেসবুক মালিকানাধীন সংস্থাকে বলা হয়েছে, যত দ্রুত সম্ভব এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হোক।

চিঠিতে বলা হয়েছে, ফেসবুকের সঙ্গে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের তথ্য ভাগ করে নেওয়া হলে তা ব্যক্তিগত তথ্য সুরক্ষায় প্রভাব ফেলবে। যা তথ্যসুরক্ষায় ‘বৃহত্তর ঝুঁকি’ তৈরি করতে পারে।

হোয়াটসঅ্যাপ কী বলেছিল?

আগামী মাসেই নতুন নীতি কার্যকরের বিষয়ে সিদ্ধান্ত নিতে বর্তমানে ব্যবহারকারীদের সম্মতি আদায়ে জোর দিয়েছিল সংস্থা। কিন্তু নতুন নীতি নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশের সঙ্গে সঙ্গেই ব্যবহারকারীদের একাংশের মনে উদ্বেগ তৈরি হয়েছে। সেটা কাটাতেই সংস্থা জানিয়েছিল, গোপনীয়তার নীতি বদল হলেও ব্যক্তিগত যোগাযোগে প্রভাব পড়বে না।

ব্যবহারকারীদের বিভ্রান্তি কাটাতে একাধিক বার বিবৃতি দেয় হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপের প্রধান উইল ক্যাথকার্ট (Will Cathcart) একাধিক টুইটে জানিয়েছিলেন, “আমরা ব্যক্তিগত গোপনীয়তা সংক্রান্ত নীতি বদলের সিদ্ধান্ত ঘোষণার পর কয়েক দিন ধরেই আলোচনা চলছে। আমরা সারা বিশ্বে ২০০ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত আলাপচারিতার গোপনীয়তা বজায় রাখার ব্যাপারে দায়বদ্ধ”।

আরও পড়তে পারেন: মাত্র ১৮ শতাংশ ভারতীয় হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে পারেন, ৩৬ শতাংশ কমিয়ে দেবেন ব্যবহার: সমীক্ষা

Continue Reading

দেশ

মাত্র ১৮ শতাংশ ভারতীয় হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে পারেন, ৩৬ শতাংশ কমিয়ে দেবেন ব্যবহার: সমীক্ষা

জনপ্রিয়তা বাড়ছে টেলিগ্রামের।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসি বদল নিয়ে গত কয়েক দিন ধরেই গোটা বিশ্ব তোলপাড়। চাপে পড়ে অনলাইন মেসেজিং অ্যাপের কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে এখনই নীতিতে বদল তারা আনছে না। কিন্তু এরই মধ্যে চমকপ্রদ একটি তথ্য ধরা দিল সমীক্ষায়। দেখা গিয়েছে, এই বিতর্কের জেরে বিশাল সংখ্যক ভারতীয় হোয়াটসঅ্যাপ ব্যবহার বন্ধ বা কমিয়ে দিতে পারেন।

সামাজিক গণমাধ্যমের একটি প্ল্যাটফর্ম LocalCircles এই সমীক্ষাটি চালিয়েছে। এই সমীক্ষায় অংশ নিয়েছিল ৮ হাজার ৯৭৭ জন ভারতীয়। এর মধ্যে মাত্র ১৮ শতাংশ অংশগ্রহণকারী জানিয়েছেন যে তাঁরা হোয়াটসঅ্যাপ ব্যবহার আগের মতো চালিয়ে যেতে পারেন।

এ ছাড়া, ৩৬ শতাংশ জানিয়েছেন যে তাঁরা হোয়াটসঅ্যাপ ব্যবহার করলেও তা আগের থেকে অনেকটাই কমিয়ে দেবেন। ১৫ শতাংশ জানিয়েছেন যে তাঁরা হোয়াটসঅ্যাপ ব্যবহার করা এক্কেবারেই বন্ধ করে দেবেন।

Loading videos...

২৪ শতাংশ অংশগ্রহণকারী জানিয়েছেন যে তাঁরা হোয়াটসঅ্যাপের বদলে টেলিগ্রাম (Telegram) বা সিগন্যাল (Signal) ব্যবহার শুরু করতে পারেন। ৯১ শতাংশ জানিয়েছেন যে তাঁরা হোয়াটসঅ্যাপের আর্থিক লেনদেন সংক্রান্ত ফিচারটি ব্যবহার করবেন না।

জানা গিয়েছে, জানুয়ারির প্রথম সপ্তাহ থেকে দ্বিতীয় সপ্তাহে ভারতে হোয়াটসঅ্যাপের ডাউনলোড ৩৫ শতাংশ পর্যন্ত কমে গিয়েছে। অন্য দিকে টেলিগ্রামের ডাউনলোড বেড়েছে অনেকটাই।

হোয়াটসঅ্যাপের সাফাই

প্রাইভেসি পলিসির বদল হোক আর না হোক, গ্রাহকদের তথ্য যে সুরক্ষিত এই কথাটা প্রমাণ করতে নানা পন্থার অবলম্বন করতে হচ্ছে হোয়াটসঅ্যাপকে। চলতি সপ্তাহের প্রথমেই ভারতের নামজাদা একাধিক সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়েছিল এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম।

রবিবার, ১৭ জানুয়ারি বিশ্বব্যাপী ইউজারদের মোবাইলে হোয়াটসঅ্যাপের স্ট্যাটাস এল। সেখানে ছবি দিয়ে হোয়াটসঅ্যাপের বার্তা, গ্রাহকের গোপনীয়তা রক্ষা করতে তারা এক প্রকার দায়বদ্ধ।

সেই স্ট্যাটাসে হোয়াটসঅ্যাপ বলে, ‘আপনার গোপনীয়তা রক্ষা করতে আমরা দায়বদ্ধ’, ‘হোয়াটসঅ্যাপ আপনার ব্যক্তিগত কথোপকথন শুনতে বা পড়তে পারে না, কারণ এতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন রয়েছে’, ‘আপনার শেয়ার করা লোকেশন দেখতে পায় না হোয়াটসঅ্যাপ।’

এ দিকে শনিবারই সকালেই হোয়াটসঅ্যাপ জানিয়ে দেয় যে, প্রাইভেসি পলিসি এখনই বদলাচ্ছে না। অর্থাৎ ৮ ফেব্রুয়ারি থেকে হোয়াটসঅ্যাপের গোপনীয়তার নয়া নীতি ও শর্তাবলি না মানলে ইউজারদের অ্যাকাউন্ট ডিলিট হওয়ার ভয় এই মুহূর্তে থাকছে না। তবে তারা জানিয়েছে যে ‘নয়া নীতি সম্পর্কে গ্রাহকেরা স্বেচ্ছায় রিভিউ জানানোর পরই আমরা ১৫ মে থেকে নতুন প্রাইভেসি পলিসি লাগু করব’।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

মহারাষ্ট্র-কেরলে সংক্রমিত ৮০৮৬ বাকি দেশে মাত্র ৫০৭২, ২৩ মে’র পর সব থেকে কম দৈনিক মৃত্যু ভারতে

Continue Reading

প্রযুক্তি

তীব্র সমালোচনার মুখে পড়ে তিন মাসের জন্য নতুন গোপনীয়তা নীতি স্থগিত রাখল হোয়াটসঅ্যাপ

কোনো অ্যাকাউন্ট বন্ধ হবে না। মে মাস পর্যন্ত স্থগিত নতুন আপডেট।

Published

on

খবর অনলাইন ডেস্ক: বিশ্ব জুড়ে প্রবল চাপের মুখে নতুন গোপনীয়তা নীতি (privacy policy) থেকে পিছু হঠল হোয়াটসঅ্যাপ। জানিয়ে দেওয়া হল, ডেটা শেয়ারিং সম্পর্কিত নতুন আপডেট কার্যকর হচ্ছে না। ফলে এখনই বন্ধ হবে না কোনো অ্যাকাউন্ট।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছিলেন, নতুন প্রাইভেসি পলিসি আনা হচ্ছে। যেখানে ফেসবুকের সঙ্গে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সমস্ত তথ্য ভাগ করে নেওয়া হবে। এই আপডেটের ফলে মেসেজিং প্ল্যাটফর্ম থেকেও কেনাকাটা করা এবং ব্যবসায়িক সহযোগিতা আরও সহজ হবে।

কেন স্থগিত?

কয়েক দিন ধরেই হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীরা নিজেদের মোবাইলে এ বিষয়ে বিজ্ঞপ্তি পাচ্ছিলেন। যেখানে বলা হচ্ছে, হোয়াটসঅ্যাপ তার শর্ত ও গোপনীয়তার নীতি বদল করছে। সম্মতি জানানোর দু’টি বোতাম আছে নীচে। একটিতে এখন, এবং অন্যটিতে পরে সম্মতি জানানো যেতে পারে। তবে ৮ ফেব্রুয়ারির মধ্যে সম্মতি না দিলে এই অ্যাপের পরিষেবা আর মিলবে না। চাইলে হেল্প সেন্টার অংশে গিয়ে কেউ তাঁর অ্যাকাউন্ট মুছেও ফেলতে পারেন।

Loading videos...

কিন্তু হোয়াটসঅ্যাপের এই আপডেট নিয়ে সারা বিশ্ব জুড়েই বিভ্রান্তি ছড়ায়। সোশ্যাল মেসেজিং প্ল্যাটফর্ম ছেড়ে বেরিয়ে যেতে শুরু করেন অনেকেই। এমনকী তথ্য-প্রযুক্তি মন্ত্রকও হোয়াটসঅ্যাপের ব্যক্তিগত গোপনীয়তা সংক্রান্ত নীতি নিয়ে খোঁজখবর নিতে শুরু করে। সব মিলিয়ে প্রবল চাপের মুখে পড়ে আপাতত বিষয়টি স্থগিত রাখার ঘোষণা করল হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপের সাফাই

আগামী মাসেই নতুন নীতি কার্যকরের বিষয়ে সিদ্ধান্ত নিতে বর্তমানে ব্যবহারকারীদের সম্মতি আদায়ে জোর দিয়েছিল সংস্থা। কিন্তু নতুন নীতি নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশের সঙ্গে সঙ্গেই ব্যবহারকারীদের একাংশের মনে উদ্বেগ তৈরি হয়েছে। সেটা কাটাতেই সংস্থা জানিয়েছিল, গোপনীয়তার নীতি বদল হলেও ব্যক্তিগত যোগাযোগে প্রভাব পড়বে না।

ব্যবহারকারীদের বিভ্রান্তি কাটাতে একাধিক বার বিবৃতি দেয় হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপের প্রধান উইল ক্যাথকার্ট (Will Cathcart) একাধিক টুইটে জানিয়েছিলেন, “আমরা ব্যক্তিগত গোপনীয়তা সংক্রান্ত নীতি বদলের সিদ্ধান্ত ঘোষণার পর কয়েক দিন ধরেই আলোচনা চলছে। আমরা সারা বিশ্বে ২০০ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত আলাপচারিতার গোপনীয়তা বজায় রাখার ব্যাপারে দায়বদ্ধ”।

হোয়াটসঅ্যাপ প্রধান আরও লিখেছিলেন, এন্ড-টু-এন্ড এনক্রিপশন-এর ফলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ব্যক্তিগত মেসেজ বা কল দেখতে ও জানতে পারে না। ফেসবুকও এ ব্যাপারে কোনো তথ্য পাবে না।

কিন্তু তাতেও বিভ্রান্তি কাটেনি ব্যবহারকারীদের। শেষমেশ তিন মাসের জন্য স্থগিত হল প্রাইভেসি পলিসি আপডেট। ব্যবহারকারীদের প্রাইভেসি এবং সিকিউরিটি সংক্রান্ত ভুল ধারণা ভাঙানোর জন্য বিষয়টি আগামী মে মাস পর্যন্ত স্থগিত রাখা হয়েছে বলে নিজস্ব টুইটার হ্য়ান্ডলে বিবৃতি দিয়ে জানিয়েছে সংস্থা।

আরও পড়তে পারেন: মাত্র ৫০ হাজার বিনিয়োগ করে প্রতি মাসে উপার্জন করতে পারেন ৩০-৪০ হাজার টাকা, এই ব্যবসাটি শুরু করুন

Continue Reading
Advertisement
Advertisement
election commission of india
রাজ্য24 hours ago

বুধবার রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

দেশ2 days ago

মহারাষ্ট্র-কেরলে সংক্রমিত ৮০৮৬ বাকি দেশে মাত্র ৫০৭২, ২৩ মে’র পর সব থেকে কম দৈনিক মৃত্যু ভারতে

রাজ্য2 days ago

দক্ষিণবঙ্গে দু’ দিনের জন্য তাপমাত্রা বাড়লেও ফের ফিরবে শীত, উত্তরের পাহাড়ে তুষারপাতের সম্ভাবনা

ফুটবল2 days ago

এগিয়ে থেকেও ড্র করে পয়েন্ট খোয়াল এটিকে মোহনবাগান

ঘরদোর3 days ago

এই ৭টি মিথ্যে বাঁচিয়ে দিতে পারে আপনার সম্পর্কটি

দেশ2 days ago

মাত্র ১৮ শতাংশ ভারতীয় হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে পারেন, ৩৬ শতাংশ কমিয়ে দেবেন ব্যবহার: সমীক্ষা

শরীরস্বাস্থ্য2 days ago

হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণগুলি জেনে নিন

দেশ2 days ago

শনিবার নিয়েছিলেন টিকা, রবিবার উত্তরপ্রদেশে মৃত্যু স্বাস্থ্যকর্মীর

কেনাকাটা

কেনাকাটা3 hours ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা2 days ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা1 week ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

কেনাকাটা2 weeks ago

কয়েকটি ফোল্ডিং আইটেম খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: এমন অনেক কিছুই থাকে যেগুলি সঙ্গে থাকলে অনেক সুবিধে হত বলে মনে হয়, কিন্তু সব সময় তা পাওয়া...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের কাজ এগুলি সহজ করে দেবেই

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের কাজ অনেক বেশি সহজ করে দিতে পারে যে সমস্ত জিনিস, তারই কয়েকটির খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 weeks ago

ম্যাক্সিড্রেসের নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সুন্দর ম্যাক্সিড্রেসের চাহিদা এখন তুঙ্গে। সামনেই কোনো আনন্দ অনুষ্ঠানের নিমন্ত্রণ থাকলে ম্যাক্সি পরতে পারেন। বাছাই করা কয়েকটি ড্রেসের...

কেনাকাটা2 weeks ago

রকমারি ডিজাইনের ৯টি পুঁটলি ব্যাগের কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুমে নিমন্ত্রণে যেতে সাজের সঙ্গে মিলিয়ে ব্যাগ নেওয়ার চল রয়েছে। অনেকেই ডিজাইনার ব্যাগ পছন্দ করেন। তেমনই কয়েকটি...

কেনাকাটা2 weeks ago

কস্টিউম জুয়েলারির দারুণ কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুম আসছে। নিমন্ত্রণবাড়ি তো লেগেই থাকে। সেখানে আজকাল সোনার গয়নার থেকে কস্টিউম বা জাঙ্ক জুয়েলারি পরে যাওয়ার...

কেনাকাটা3 weeks ago

রুম হিটারের কালেকশন, ৬৫০ থেকে শুরু

খবরঅনলাইন ডেস্ক: ভালোই শীত চলছে। এই সময় রুম হিটারের প্রয়োজনীয়তা খুবই। তা সে ঘরের জন্যই হোক বা অফিস, বা কোথাও...

কেনাকাটা3 weeks ago

চোখের যত্ন নিতে কিনুন এগুলি, খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: অনেকেই আছেন সারা দিনের ব্যস্ততার মাঝে যদিও বা পা, হাত বা মুখের টুকটাক যত্ন নেন, কিন্তু চোখের বিশেষ...

নজরে