এই অ্যাপটি ফোনে থাকলে আর্থিক ক্ষতি হওয়ার আগে এখনই আন-ইনস্টল করুন

0
app
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক : অ্যানড্রয়েড ব্যবহারকারীদের তথ্য চুরি করে ও টাকাপয়সা লুঠ করে নিচ্ছিল বেশ কিছু অ্যাপ। গুগল প্লে স্টোরের এমন প্রায় ৪২টি অ্যাপকে চিহ্নিত করা হয়েছিল। সার্চ জায়েন্ট গুগল ইতিমধ্যেই বেশ কিছু অ্যাপকে সরিয়েও দিয়েছে। তবুও এখনও এমন একটি থার্ড পার্টি অ্যাপ ব্যবহারকারীদের সঙ্গে প্রতারণা করে চলেছে। এই অ্যাপটি হল একটি ‘কি বোর্ড অ্যাপ’। এর নাম ‘এআই.টাইপ’। ফোনে এই অ্যাপটি ইনস্টল করা থাকলে আর্থিক প্রতারণার শিকার হতে পারেন ব্যবহারকারী।

আপস্ট্রিম সিকিউর-ডি মোবাইল সুরক্ষা প্ল্যাটফর্ম অনুসারে, এই অ্যাপ্লিকেশনটি চার কোটিরও বেশি বার ডাউনলোড করা হয়েছে। এটি আসলে একটি ভুয়ো ‘কি বোর্ড অ্যাপ’। এটি অদৃশ্য বিজ্ঞাপন দেয়। মিথ্যা ট্র্যাফিক বাড়ায়, ব্যবহারকারীদের অনুমতি ছাড়াই প্রিমিয়াম সার্ভিস সাবস্ক্রাইব করে।

এই অ্যাপটির মধ্যে রয়েছে সফটওয়্যার ডেভেলপিং লিঙ্ক। এই লিঙ্কের সাহায্যে ভুয়ো বিজ্ঞাপন ও সাবস্ক্রিপশনের কাজটি হয়।

রিপোর্ট থেকে জানা গিয়েছে, গবেষকরা আপস্ট্রিমে এক কোটি ৪০ লক্ষ লেনদেন চিহ্নিত করেছেন এবং তা বাতিল করেছেন বা আটকেছেন। এই লেনদেনগুলি সম্পন্ন হয়েছে প্রায় ১ লক্ষ ১০ হাজার ডিভাইস থেকে। লেনদেনগুলি আটকাতে না পারলে এতগুলি প্রিমিয়াম ডিজিট্যাল সার্ভিস রিকোয়েস্ট ক্রয় করা হয়ে যেত ওই সব ব্যবহারকারীর অজান্তেই। যার মূল্য দাঁড়ায় ১ কোটি ৮০ লক্ষ মার্কিন ডলার। এই খরচ অকারণের বহন করতে হতো ব্যবহারকারীদের। এমন ঘটনা ঘটছে ১৩টি দেশে।

আরও পড়ুন – অ্যান্ড্রয়েড ফোনে ফিঙ্গারপ্রিন্ট দিয়ে কী ভাবে নিজের হোয়াটসঅ্যাপ চ্যাটগুলি লক করবেন?

মজার ব্যাপার হল, গুগল তার প্লে স্টোর থেকে এই অ্যাপটি জুন মাসেই মুছে ফেলেছে। তাও এই অ্যাপটি এখনও সক্রিয় রয়েছে। কারণ অন্যান্য অ্যানড্রয়েড মার্কেট প্লেসে এটি এখনও রয়ে গিয়েছে। রিপোর্ট থেকে জানা গিয়েছে, এই অ্যাপটি এখনও কোটি কোটি ডিভাইসে ইনস্টল করা রয়েছে।

ব্যবহারকারীদের তাই সতর্ক করা হয়েছে থার্ড পার্টি সোর্স থেকে কোনো অ্যাপ ডাউনলোড ও ইনস্টল না করতে। পাশাপাশি নিজের ফোনে যদি কোনো সন্দেহজনক অ্যাপ দেখতে পাওয়া যায় তা সঙ্গে সঙ্গে আন-ইনস্টল করার নির্দেশ দেওয়া হয়েছে।  

তা ছাড়া, গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, নিরাপত্তা বাড়াতে ক্ষতিকারক অ্যাপ শনাক্তকারী তিনটি সংস্থার সঙ্গে এক যোগে কাজ করা হচ্ছে। এতে করে এমন কোনো অ্যাপ প্লে স্টোরে জায়গা করে নেওয়ার আগেই ধরা পড়ে যাবে।  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here