ফিশিং অ্যাটাকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট হয়ে যেতে পারে ফাঁকা, বাঁচার টিপস দিল এসবিআই

0

কলকাতা: ফিশিং লিঙ্ক নিয়ে ফের এক বার নিজের গ্রাহকদের সতর্ক করে দিল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI)। ফিশিং অ্যাটাক থেকে গ্রাহক নিজের কষ্টার্জিত অর্থকে কী ভাবে নিরাপদে রাখবেন, সে বিষয়েই বেশ কিছু টিপস দিয়েছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক।

এই প্রথম নয়, ডিজিটাল জালিয়াতি থেকে গ্রাহকদের সুরক্ষিত রাখতে নিয়মিত এই ধরনের সতর্কতা জারি করে এসবিআই। ফের এক বার নিজের গ্রাহকদের ফিশিং লিঙ্কগুলির নিয়ে সতর্ক করেছে এসবিআই। যেগুলি গ্রাহকের ব্যক্তিগত এবং গোপনীয় তথ্য চুরি করতে পারে। এসবিআই জানিয়েছে, এই ধরনের লিঙ্ক আদতে ভুয়ো। এ ধরনের সন্দেহজনক লিঙ্ক এড়িয়ে চলুন গ্রাহকরা।

অপরাধীরা গ্রাহকদের যে ধরনের ই-মেল, টেক্সট মেসেজ এবং ওয়েবসাইটের লিঙ্ক পাঠিয়ে প্রতারণা ফাঁদ পাতে, সে সবকে বোঝাতেই ব্যবহৃত হয় ফিশিং শব্দটি। এ ধরনের কিছু দেখে আপনার যদি সন্দেহজনক মনে হয়, তা হলে এমন ই-মেলের কোনো উত্তর দেবেন না বা সেখানে দেওয়া লিঙ্কগুলিতে ক্লিক করবেন না। আপনি যদি এসবিআই-এর নামে এমন কোনো সন্দেহজনক ইমেল পান, তা হলে অবিলম্বে তা [email protected]এ রিপোর্ট করুন।

প্রতারকরা গ্রাহকে যে ফিশিং লিঙ্ক পাঠায়, প্রাথমিক ভাবে সেগুলো দেখে ভুয়ো বলে মনে হয় না। ইন্টারনেট ঠিকানাগুলো আসলের মতোই দেখতে। মেলে দেওয়া হাইপারলিঙ্কে ক্লিক করার জন্য আমন্ত্রণ জানায় প্রতারকরা। ওই হাইপারলিঙ্কে ক্লিক করলেই গ্রাহক পৌঁছে যান একটি ভুয়ো ওয়েবসাইটে। যেটা দেখতে আসল অনুমোদিত সাইটের মতোই। সেখানে বিভিন্ন ধরনের লোভনীয় অফার সাজানো থাকে।

অফার পেতে গ্রাহককে পাসওয়ার্ড, ক্রেডিট কার্ড এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ ইত্যাদি-সহ তাঁর ব্যক্তিগত তথ্য আপডেট করতে বলা হয় ওই ভুয়ো ওয়েবসাইটে। গ্রাহক যদি ফাঁদে পড়ে ব্যক্তিগত তথ্য দিয়ে দেন, তা হলেই আর ফিশিং কেলেঙ্কারির শিকার হতে সময় লাগে না।

ফলে অজানা উৎস থেকে আসা ই-মেলে পাঠানো কোনো লিঙ্কে ক্লিক করবেন না। এতে এমন কোনো কোড থাকতে পারে, যা ফিশিং অ্যাটাকের হাতিয়ার। টেক্সট মেসেজ, ফোন বা ই-মেলে কখনই ব্যক্তিগত তথ্য, যেমন অ্যাকাউন্ট নম্বর, পাসওয়ার্ড বা সংবেদনশীল তথ্য দেবেন না। সবসময় মনে রাখবেন, পাসওয়ার্ড, পিন, টিআইএন এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য কঠোরভাবে গোপনীয় এবং অন্যকে জানানো উচিত নয়।

আরও পড়তে পারেন:

পুরবোর্ড গঠন নিয়ে তুলকালাম, ১২ ঘণ্টার ঝালদা বন্‌ধের ডাক কংগ্রেসের

এসএসসি নিয়োগ মামলায় শুধু জিজ্ঞাসাবাদ নয়, হেফাজতেও নিতে পারবে সিবিআই, বেনজির নির্দেশ হাইকোর্টের

তিন বছরের মধ্যে কার্বন নিঃসরণে রাশ টানতে না পারলে ভয়ংকর বিপর্যয়, রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে উদ্বেগ

আটশোর নীচে দৈনিক সংক্রমণ দেশে, তবে বাড়ল মৃত্যু

১৫ দিনে ১৩ বার বৃদ্ধি, শতরান হাঁকানোর কাছাকাছি চলে গেল ডিজেলও

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন