Mobile

ওয়েবডেস্ক: ৪জি ডাউনলোডের গতি কার কত? এই যুদ্ধে সবাইকে টপকে গেল ভারতী এয়ারটেল। ওপেন সিগন্যাল বলছে, ১ জুন থেকে ২৯ আগস্ট পর্যন্ত তারা একটি সমীক্ষা করে দেখেছে। তাতেই ধরা পড়েছে এই বিষয়টি। এয়ারটেলের ডাউনলোড গতি ৭.৫৩ মেগাবাইট প্রতি সেকেন্ড। এর পরই রয়েছে ডেটার বাজারে ঢেউ তোলা সেই সংস্থা, যার নাম রিলায়েন্স জিও। জিও-র গতি ৪জি ডাউনলোডে ৫.৪৭ এমবিপিএস। তৃতীয় স্থানে রয়েছে ভোডাফোন। গতি ৫.২ এমবিপিএস। আর চার নম্বরে আইডিয়া, ৪.৯২ এমবিপিএস। তবে আপলোড স্পিডে কিন্তু সবার ওপরে আইডিয়া। গতি ২.৮৮ এমবিপিএস। ওপেন সিগন্যালের তথ্য অনুযায়ী নেটওয়ার্ক কভারেজের দিক থেকে সব থেকে এগিয়ে কিন্তু জিও।

এই ওপেন সিগন্যাল হল মোবাইল নেটওয়ার্ক বিশ্লেষণ সংস্থা। এরা এই জুন থেকে আগস্ট মাসের মধ্যে দেশের সব ক’টি নেটওয়ার্কের পরীক্ষামূলক বিশ্লেষণ করে। সমীক্ষাটি হয় দেশের ৫০০ শহরের ৪জি গ্রাহকদের কাছে পৌঁছানো নেটওয়ার্কের ওপর। এই বিশ্লেষণ করা হয় বহু রকমের যন্ত্রপাতি ব্যবহার করে। অবলম্বন করা হয় নানান পদ্ধতির মাধ্যমে।

এই তথ্য থেকে জানা গিয়েছে, আপলোডের ক্ষেত্রে আইডিয়ার পরে রয়েছে এয়ারটেল। এর গতি ২.৫৬ এমবিপিএস। তৃতীয়তে ভোডাফোন গতি ২.৩১ এমবিপিএস, জিও চতুর্থতে। জিও-র গতি ১.৫৮ এমবিপিএস।

আর নেটওয়ার্ক কভারেজের দিক থেকে প্রথম জিও। তার পর রয়েছে এয়ারটেল। তার পর যথাক্রমে আইডিয়া আর ভোডাফোন।

ওপেন সিগন্যাল-এর দেওয়া তথ্য থেকে জানা গিয়েছে, ভিডিও সংক্রান্ত ব্যবহারের ক্ষেত্রে এয়ারটেল, জিও আর ভোডাফোন একই রকম গতি দিয়েছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন