খবর অনলাইন ডেস্ক: আপনি যদি কোনো ডেটিং অ্যাপ (Dating App) ব্যবহার করে থাকেন, তা হলে সময় থাকতেই সাবধান হয়ে যান। একটি গবেষণা বলছে, থ্রিজোম, গে ড্যাডি বিয়ার এবং হার্পিস ডেটিং-সহ এমন ৯টি অ্যাপ রয়েছে, যেগুলি কয়েক লক্ষ ব্যবহারকারীর তথ্য ফাঁস করেছে।

‘ওয়্যারড’ (Wired) ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা গবেষক নোয়াম রোটেম এবং রন লোকার আমাজন ওয়েব সার্ভিসেসের ‘বাকেটস’-এ একাধিক অ্যাপ থেকে নেওয়া ছবি এবং ব্যক্তিগত তথ্যের সমাহার দেখেন। এই ঘটনায় তাঁরা অবাক হয়ে যান। সেখানে প্রায় ৮৪৫ জিবি এবং ২৫ লক্ষের কাছাকাছি তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে। অনুসন্ধানকারীরা অ্যাপগুলির ঠিকানা সংরক্ষণের তথ্য উপস্থাপন করেছেন। এগুলির মধ্যে রয়েছে 3somes, Cougary, Gay Daddy Bear, Xpal, BBW Dating, Casualx, SugarD, Herpes Dating এবং GHunt-এর মতো ডেটিং অ্যাপগুলি।

Loading videos...

প্রতিবেদন অনুযায়ী, ফাঁস হওয়া তথ্যের মধ্যে ব্যবহারকারীর ব্যক্তিগত পরিচয়ের তথ্য যেমন জন্মদিন, আসল নাম, ই-মেল ঠিকানা ইত্যাদি রয়েছে। এগুলির বাইরেও তেমনই রয়েছে ঘনিষ্ঠ এবং যৌনতা সম্পর্কিত ছবি এবং অডিও রেকর্ডিং-ও রয়েছে। ডেটা চুরির আগে গবেষকরা দেখেছেন যে কেউ যদি এই অ্যাপগুলির মধ্যে একটি ব্যবহার করেন, তা হলে তথ্যগুলি রক্ষা করতে কোনো রকমের ব্যবস্থা রাখা হয়নি। অথবা রাখা হলেও তা প্রয়োজনের তুলনায় অনেক দুর্বল।

একজন গবেষক বলেছেন, এই অ্যাপগুলির বিকাশকারী সংস্থাগুলি কনফিগারেশনটিতে বেশ কিছু ফাঁকফোকর ছেড়ে দেয়। যে কারণে এগুলি ব্যবহারকারীদের পক্ষে বিপজ্জনক হয়ে দাঁড়ায়।

এডাব্লুএস (AWS) এবং অন্যান্য ক্লাউড প্রভাইডাররা তাদের ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য নিরবচ্ছিন্ন পদক্ষেপ নিচ্ছে। সর্বজনীন ভাবে অ্যাক্সেসযোগ্য হওয়ার জন্য কনফিগার করা থাকলে ব্যবহারকারীদের বারবার সতর্ক করার জন্য নিত্যনতুন ব্যবস্থা যুক্ত করেছে। তবে এই ধরনের সমস্যা সংশ্লিষ্ট শিল্প জুড়ে সুপরিচিত বিষয়। কারণ এখনও এমন কিছু গাফিলতি রয়েছে, যা তথ্য ফাঁসের দিকে নিয়ে চলে যায়। সব মিলিয়ে আগাম সাবধানতাই বিপদ এড়ানোর একমাত্র পথ!

আরও পড়তে পারেন: এখন টাকা পাঠানোর সহজ পথ হোয়াটসঅ্যাপ পে, কী ভাবে পাঠাবেন?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.