গুগল ট্রান্সলেট ব্যবহার করেন? তা হলে হ্যাকারদের থেকে সাবধান

0
Google Translate
গুগল ট্রান্সলেট। প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: তথাকথিত ডিজিটাল গোপনীয়তার অস্তিত্ব নিয়ে সংশয়ের প্রশ্ন তুলে দিয়েছে হ্যাকাররা। এখন ই-মেলে এমন কিছু বার্তা আসে, যেগুলিতে ক্লিক করলেই যাবতীয় গোপন তথ্যও চুরি হয়ে যেতে পারে। একই ভাবে হ্যাকারদের নিশানায় এ বার গুগল ট্রান্সলেট।

যে কোনো ভাষায় থেকে অন্য ভাষায় অনুবাদ করতে অনেকেই ইন্টারনেটের এই সহজতম পথটি ব্যবহার করে থাকেন। কিন্তু নিজের গোপন তথ্য এ বার সংকটের মুখে এই সাধারণ একটি উপযোগী মাধ্যমের ক্ষেত্রেও। তবে সরাসরি নয়, গুগল ট্রান্সলেট ব্যবহারের সময় কোনো ভুয়ো ওয়েবসাইট এড়িয়ে চলার পরামর্শই দিয়েছেন বিশেষজ্ঞরা।

জেডডি নেট-এর রিপোর্ট অনুযায়ী, গুগল ট্রান্সলেটের মতোই ভুয়ো ওয়েবসাইট খুলে ব্যবহারকারীর গোপন তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা চালাচ্ছে হ্যাকাররা।

প্রথমে শুনেই এটা হাস্যকর ঠেকলেও গুগল ট্রান্সলেটের মাধ্যমে লুপহোল তৈরি করে হ্যাকররা যে সফলও হয়েছে সেই তথ্যই তুলে ধরেছে ওই সংস্থা। এবং এই চৌর্যবৃত্তি সংঘটিত হতে পারে ব্যবহারকারীর সম্পূর্ণ অজ্ঞাতেই।

তারা বলছে গুগল ট্রান্সলেটকে ব্যবহার করে ভুয়ো ইউআরএল তৈরি করছে হ্যাকররা। আর সেটির খপ্পরে পড়লেই কেল্লাফতে। ফেসবুক বা নেটফ্লিক্সের মতো বেশ কিছু জনপ্রিয় সামাজিক মাধ্যমেও ওই ইউআরএলগুলি ছড়িয়ে দেওয়া হচ্ছে। বলা হচ্ছে, ওই ইউআরএল-এ ক্লিক করলেই সরাসরি ব্যবহারকারী পৌঁছে যাবেন গুগল ট্রান্সলেটে। কিন্তু ওই লিঙ্গে ক্লিক করলেই নিজের যাবতীয় গোপন তথ্য খোয়াতে পারেন ব্যবহারকারী। এমনকী ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরও হয়ে যেতে পারে শেয়ার। সেটাই আবার কাম্য হ্যাকারদের।

[ আরও পড়ুন: ফেসবুক মেসেঞ্জারেও এ বার ‘রিমুভ অপশন’, জেনে নিন বিস্তারিত ]

তবে ডেস্কটপের ক্ষেত্রে এই লিঙ্ক কার্যকরী নয় বলেই জানিয়েছে ওই সংস্থা। কিন্তু মোবাইলে এই ধরনের লিঙ্কে ক্লিক করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.