Connect with us

প্রযুক্তি

কেন্দ্রের নির্দেশে ৮২৭টি পর্ন ওয়েবসাইট আর দেখা যাবে না ইন্টারনেটে

ওয়েবডেস্ক: উত্তরাখণ্ড হাইকোর্টের পর্নগ্রাফিক বিষয়বস্তু রয়েছে এমন ওয়েবসাইটগুলিকে ব্লক করার রায়কে বহাল রাখতে নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক। তবে হাইকোর্ট যেখানে রায়ে বলেছিল, এই ধরনের ৮৫৭টি ওয়েবসাইটকে ব্লক করার কথাস সেখানে মন্ত্রকের তরফে ছাড় দেওয়া হল ৩০টি ওয়েবসাইটকে। ডিপার্টমেন্ট অব টেলিকম (ডট)-কে পাঠানো তালিকায় মন্ত্রক জানিয়েছে, পর্ন বিষয়বস্তু রয়েছে এমন ৮২৭টি ওয়েবসাইটকে […]

Published

on

ওয়েবডেস্ক: উত্তরাখণ্ড হাইকোর্টের পর্নগ্রাফিক বিষয়বস্তু রয়েছে এমন ওয়েবসাইটগুলিকে ব্লক করার রায়কে বহাল রাখতে নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক। তবে হাইকোর্ট যেখানে রায়ে বলেছিল, এই ধরনের ৮৫৭টি ওয়েবসাইটকে ব্লক করার কথাস সেখানে মন্ত্রকের তরফে ছাড় দেওয়া হল ৩০টি ওয়েবসাইটকে।

ডিপার্টমেন্ট অব টেলিকম (ডট)-কে পাঠানো তালিকায় মন্ত্রক জানিয়েছে, পর্ন বিষয়বস্তু রয়েছে এমন ৮২৭টি ওয়েবসাইটকে নিষিদ্ধ করতে হবে। এ ব্যাপারে ওই ওয়েবসাইটিগুলির পূর্ণাঙ্গ তালিকাও তুলে দেওয়া হয়েছে ডটের হাতে। বলা হয়েছে, বিভিন্ন ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে জরুরি ভিত্তিতে নির্দেশিকা পাঠাতে হবে।

Loading videos...

অবশ্য, উত্তরাখণ্ড হাইকোর্টের রায়ে মোট ৮৫৭টি ওয়েবসাইটের কথা উল্লেখ করা হয়েছিল। মন্ত্রক জানায়, হাইকোর্টের উল্লেখিত ওয়েবসাইটগুলিকে যথাযথ ভাবে পরীক্ষা করার পর দেখা গিয়েছে, সেগুলির মধ্যে ৩০টি-তে কোনো রকমের আপত্তিকর বিষয়বস্তু খুঁজে পাওয়া যায়নি।

মন্ত্রকের নির্দেশ পাওয়ার পর ডট কর্তৃপক্ষ জানিয়েছেন, ডটের লাইসেন্সপ্রাপ্ত সমস্ত ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থাকে জানানো হয়েছে, জরুরি ভিত্তিতে ওই ৮২৭টি ওয়েবসাইট ব্লক করার নির্দেশ পাঠিয়ে দেওয়া হয়েছে। এ ব্যাপারে উত্তরাখণ্ড হাইকোর্টের রায় এবং কেন্দ্রীয় মন্ত্রকের নির্দেশকে বাস্তবায়নের লক্ষ্যে যাবতীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।

‌উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর উত্তরাখণ্ড এই রায় দেয়। সেই রায়ের প্রতিলিপি মন্ত্রক হাতে পায় গত ৮ অক্টোবর। তবে মন্ত্রক দাবি করেছে, গত ৩১ জুলাই, ২০১৫-এর ডটের একটি পুরনো নোটিশেও ওই ওয়েবসাইটগুলিকে নিষিদ্ধ করার কথা উল্লেখ করা হয়েছিল। কিন্তু সে সময় ওই ওয়েবসাইটগুলিতে কোনো চাইল্ড পর্নোগ্রাফিক না থাকায় ওই বছরের ৪ আগস্ট সেই নোটিশ প্রত্যাহার করা হয়।

প্রযুক্তি

DigiLocker: কী এই ডিজিলকার এবং এটা কী কাজে লাগে? সম্পর্কিত প্রতিটি প্রশ্নের উত্তর জানুন

ডিজিলকারে অ্যাকাউন্ট কী ভাবে তৈরি করবেন? কী ভাবে কোনো নথি সেভ করবেন?

Published

on

খবর অনলাইন ডেস্ক: এখন অনেকেই নিজের গুরুত্বপূর্ণ নথিপত্র নিজের মানিব্যাগ অথবা পকেটে রাখেন না। দরকারি নথি পকেটে করে নিয়ে ঘোরার দিন শেষ। এই উন্নত প্রযুক্তির যুগে, আপনি নিজের ডকুমেন্টগুলি আপনার ফোনে রাখার সুবিধা পাবেন এবং সেটা ডিজিলকারের মাধ্যমে সম্ভব। ডিজিটাল লকার বা ডিজিলকার (DigiLocker) একটি ভার্চুয়াল লকার।

নিজের গুরুত্বপূর্ণ নথিগুলো অনলাইনে জমা করে রাখার জন্য আপনি এই ভার্চুয়াল লকার ব্যবহার করতে পারেন। ডিজিলকার অ্যাকাউন্ট খোলার জন্য আধার কার্ডের প্রয়োজনী। ডিজিলকারে আপনি প্যান কার্ড, পাসপোর্ট, ভোটার আইডি ছাড়াও যে কোনো সরকারি প্রমাণপত্র রাখতে পারবেন।

Loading videos...

DigiLocker অ্যাকাউন্ট কী ভাবে তৈরি করবেন?

১. ডিজিলকারে একটি অ্যাকাউন্ট তৈরি করতে প্রথমে digilocker.gov.in বা Digitallocker.gov.in ওয়েবসাইটে যান।

২. ওয়েবসাইটের ডানদিকে Sign Up ক্লিক করুন।

৩. এটি করার পরে, একটি নতুন পৃষ্ঠা খুলবে যেখানে আপনি নিজের মোবাইল নম্বর দিতে পারবেন।

৪. ডিজিলকার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে, সেটা দিতে হবে।

৫. এ বার ইউজার নেম এবং পাসওয়ার্ড সেট করতে হবে।

৬. এ ভাবেই ডিজিলকার অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে তা ব্যবহার করতে পারবেন।

ডিজি লকারে কী ভাবে কোনো নথি সংরক্ষণ করবেন?

ডিজিলকারে আপনার কোনো নথি সংরক্ষণ করতে, আপনাকে প্রথমে তা স্ক্যান করতে হবে। আপনি চাইলে আপনার ডকুমেন্টের একটি স্পষ্ট ছবিও তুলে নিতে পারেন। এর পরে আপনি সেটাকে ডিজিলকারে সেভ করতে পারেন।

ধাপে ধাপে জেনে নিন পদ্ধতি

সবার আগে ডিজিলকারে লগইন করুন।

সাইটের বাম পাশের Uploaded Documents-এ যান এবং আপলোড ক্লিক করুন।

আপনার নথি সম্পর্কে সম্পূর্ণ বিবরণ দিন।

আপলোড বাটনে ক্লিক করুন।

সেভ করা নথির বৈধতা কতটা?

ডিজিলকারে আপনি নিজের দশম, দ্বাদশ, স্নাতকোত্তর মার্কশিট পাশাপাশি ড্রাইভিং লাইসেন্সের মতো নথিও সংরক্ষণ করতে পারবেন। এখানে আপনি শুধু ৫০ এমবি সাইজের নথি আপলোড করা যায় এবং একটি ফোল্ডার তৈরি করে নথিও আপলোড করতে পারেন। ট্র্যাফিক পুলিশ, রেল সফরে ভেরিফিকেশনের সময় ডিজিলকারে সংরক্ষিত নথিগুলি দেখাতে পারেন।

ডিজিলকার কতটা নিরাপদ?

সুরক্ষার দিক থেকে ডিজিলকার ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং নেট ব্যাঙ্কিংয়ের মতোই নিরাপদ। ডিজিলকারে একটি ইউজার আইডি এবং পাসওয়ার্ড তৈরি করতে হয়। এর পরে, সেটার সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে হয়। এগুলি ছাড়াও আপনাকে নিজের মোবাইল নম্বরটিও রেজিস্টার্ড করতে হবে। ফলে এটার নিরাপত্তা ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং নেট ব্যাঙ্কিংয়ের মতোই।

আরও পড়তে পারেন: পশ্চিমবঙ্গ সরকারের কোভিড অ্যাপ, সহজে জানা যাবে যাবতীয় তথ্য

Continue Reading

প্রযুক্তি

পশ্চিমবঙ্গ সরকারের কোভিড অ্যাপ, সহজে জানা যাবে যাবতীয় তথ্য

রোগ নির্ণয় থেকে শুরু করে টেলিমিডিসিন, কোভিড-সংকট মোকাবিলায় পশ্চিমবঙ্গ সরকারের মোবাইল অ্যাপ।

Published

on

খবর অনলাইন ডেস্ক: কোভিড-১৯ মোবাইল অ্যাপ চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। কোভিড টেস্ট এবং তার পরবর্তী পদক্ষেপগুলি থেকে শুরু করে কোভিড সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে এই অ্যাপে। এমনকী টেলিমিডিসিন সংক্রান্ত চিকিৎসার পরামর্শও পাওয়া যাবে এই অ্যাপে।

কোভিড-১৯ ওয়েস্ট বেঙ্গল নামে এই অ্যাপটি চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে অ্যাপটি।

Loading videos...

স্বাস্থ্য দফতরের অ্যাপের মাধ্যমে সাধারণ মানুষ জানতে পারেন, কোন হাসপাতালে বেড খালি রয়েছে, কোথায় অক্সিজেন রয়েছে, কোন ওষুধ কোথায় পাওয়া যেতে পারে, আরটি-পিসিআর টেস্ট করতে গেলে কী ভাবে যোগাযোগ করতে হবে, টেস্টের রিপোর্ট কী, ইত্যাদি বিষয়গুলি।

এই অ্যাপের সুবিধাগুলি হল, যে সমস্ত সুযোগসুবিধাগুলো স্বাস্থ্য দফতরের ওয়েবসাইটে মিলত, সেগুলো এ ব্যাপার বিস্তারিত ভাবে অ্যাপের মাধ্যমে পাওয়া যাবে। অ্যাপ ডাউনলোড করে মোবাইল নম্বর রেজিস্ট্রেশন করার পর এই তথ্যগুলি পাওয়া যায়। কেউ কোভিড আক্রান্ত হলে, তিনি বাড়িতে থেকেই চিকিৎসা করাতে পারবেন না কি হাসপাতালে ভরতি হতে হবে, সে ব্যাপারে যাবতীয় পরামর্শ এবং সহযোগিতা পাওয়া যাবে।

প্রসঙ্গত, বেশ কয়েক মাস আগেই কোভিড মোকাবিলায় অ্যাপ এনেছিল পশ্চিমবঙ্গ সরকার। তবে সেই অ্যাপের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলছিলেন ব্যবহারকারী। সম্প্রত গত ৬ এপ্রিল সেই অ্যাপ অ্যাপডেট করা হয়।

আরও পড়তে পারেন: রক্তের গ্রুপের উপর কি কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে, গবেষণায় জানাল সিএসআইআর

Continue Reading

প্রযুক্তি

Covid Vaccination: ৮ মে থেকে কো-উইন সিস্টেমে জুড়ছে নতুন ফিচার

কো-উইন অ্যাপে অ্যাপয়েন্টমেন্ট পাওয়ার পর টিকাকেন্দ্রে যাওয়ার আগে অবশ্যই মনে রাখবেন…

Published

on

খবর অনলাইন ডেস্ক: টিকাকরণ সম্পর্কে তথ্যগত ত্রুটি এড়াতে এবং নাগরিকদের অসুবিধা দূর করতে নতুন ফিচার জুড়ছে কো-উইন সিস্টেমে। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, আগামী ৮ মে থেকে কো-উইনে চার সংখ্যার নতুন সিকিউরিটি কোড যুক্ত হতে চলেছে।

কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে যে, কোভিড-১৯ ভ্য়াকসিনের জন্য কো-উইন পোর্টালে বুক করেও কেউ কেউ নির্ধারিত দিনে টিকাকেন্দ্রে যাচ্ছেন না এসএমএস-এর মাধ্যমে তাঁদের বিষয়টি জানানো সত্ত্বেও না যাওয়ার কারণে নির্দিষ্ট টিকা তাঁদের দেওয়া যাচ্ছে না।

Loading videos...

দেখা যাচ্ছে তথ্যগত ত্রুটি

এ ভাবে একটা বড়ো অংশের মানুষের টিকাকরণ সংক্রান্ত তথ্যে ত্রুটি দেখা যাচ্ছে। সংশ্লিষ্ট কর্মী টিকাকরণের তথ্য আপডেট করতে গিয়ে এ ব্যাপারে ভুল করে ফেলছেন। অর্থাৎ, পোর্টালে কে নাম লিখিয়েছিলেন আর কাকে টিকা দেওয়া হল, সে ব্যাপারে বিভ্রান্ত হচ্ছেন টিকাকর্মীরা।

মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, এ ধরনের ত্রুটি হ্রাস করতে কো-উইন সিস্টেমে নতুন একটি ফিচার অন্তর্ভুক্ত করা হচ্ছে। ৮ মে থেকে কো-উইন অ্যাপ্লিকেশনে একটি চার সংখ্যার সিকিউরিটি কোড ব্যবহার করা হবে।

এ বার থেকে ভেরিফিকেশনের পর টিকার জন্য আবেদনকারীর যোগ্যতা পূরণ হলে যাচাইকারী অথবা ভ্যাকসিনেটর তাঁর কাছ থেকে ওই চার সংখ্যার সিকিউরিটি কোড চাইবেন। ওই একই কোড কো-উইন সিস্টেমে দেওয়া হলে টিকাকরণের সঠিক তথ্য রেকর্ড করা যাবে।

কী ভাবে পাওয়া যাবে কোড?

মনে রাখতে হবে, এই নতুন ফিচার শুধুমাত্র তাঁদের ক্ষেত্রেই কার্যকর হবে, যাঁরা টিকার জন্য স্লট বুকিং করতে অনলাইনে আবেদন জানাবেন।

চার সংখ্যার এই সিকিউরিটি কোড অ্যাপয়েন্টমেন্ট অ্যাকনলেজমেন্ট স্লিপের উপরেই ছাপা থাকবে, যা টিকাকর্মী আগে থেকে জানতে পারবেন না। এ ছাড়া আবেদনকারীকে যে কনফার্মেশন এসএমএস পাঠানো হবে, সেথানেও কোডটি জানিয়ে দেওয়া হবে।

নাগরিকদের উদ্দেশে পরামর্শ

স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, কোনো ব্য়ক্তি টিকার জন্য আবেদন জানিয়ে স্লট পাওয়ার পর আদৌ তিনি টিকা নিলেন কি না, সেই তথ্য এ বার সঠিক ভাবে আপডেট সম্ভব হবে নতুন এই ফিচারের মাধ্যমে। পাশাপাশি কো-উইন সিস্টেমের অপব্যবহারকেও রোধ করবে।

নাগরিকদের উদ্দেশে মন্ত্রকের পরামর্শ, কো-উইন থেকে স্লট বুকিংয়ের পর টিকাকেন্দ্রে যাওয়ার সময় অবশ্যই অ্যাপয়েন্টমেন্ট স্লিপটি সঙ্গে রাখতে হবে। সেটা ডিজিটাল বা প্রিন্ট করেও নিয়ে যাওয়া যেতে পারে। সঙ্গে রেজিস্টার্ড মোবাইলে আসা কনফার্মেশন এসএমএস-টিও সঙ্গে রাখতে হবে।

আরও পড়তে পারেন: চলতি বছরে ভারতে ২৮,০০০ ফ্রেশার নিচ্ছে কগনিজ্যান্ট

Continue Reading
Advertisement
Advertisement
বিজ্ঞান2 mins ago

প্রথম এবং দ্বিতীয় ডোজে ২টো আলাদা ভ্যাকসিন নিলে কী ঘটবে, জানাল গবেষণা

রাজ্য54 mins ago

Bengal Corona Update: রাজ্যে আরও বাড়ল সংক্রমণ, তবে কলকাতা-সহ ১০ জেলায় সক্রিয় রোগীর সংখ্যায় পতন

দঃ ২৪ পরগনা54 mins ago

কোভিডরোগীদের জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করল জয়নগর মজিলপুর পুরসভা

sputnik v vaccine
দেশ2 hours ago

Sputnik V: আগামী সপ্তাহেই ভারতের বাজারে তৃতীয় কোভিড ভ্যাকসিন, জানাল কেন্দ্র

দেশ2 hours ago

অমিত শাহকে খুঁজে পাওয়া যাচ্ছে না? দিল্লি পুলিশে ‘নিখোঁজ ডায়েরি’

ক্রিকেট3 hours ago

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে হার কেন? অদ্ভুত যুক্তি দিলেন টিম পেইন

মুর্শিদাবাদ3 hours ago

অনাস্থার আগেই মুর্শিদাবাদের জেলা সভাধিপতির পদ থেকে পদত্যাগ শুভেন্দু-ঘনিষ্ঠর

রাজ্য4 hours ago

কোভিডে আক্রান্ত হয়ে প্রয়াত মরণোত্তর দেহ ও অঙ্গদান আন্দোলনের পথিকৃৎ ব্রজ রায়

Madhyamik examination west bengal
শিক্ষা ও কেরিয়ার2 days ago

Madhyamik 2021: আপাতত সম্ভব নয় মাধ্যমিক পরীক্ষা, সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় পর্ষদ

বিজ্ঞান2 days ago

জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

দেশ3 days ago

Covid Crisis: সংক্রমণের ধার কমাতে একটি বিশেষ ওষুধে ছাড়পত্র দিল গোয়া, খেতে হবে সবাইকে

শরীরস্বাস্থ্য1 day ago

করোনার এই দুঃসহ সময়ে অক্সিজেন বিপর্যয়ের সহজ সমাধান দিলেন বিজ্ঞানী ড. বিজন কুমার শীল

বিজ্ঞান2 days ago

রক্তের গ্রুপের উপর কি কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে, গবেষণায় জানাল সিএসআইআর

প্রযুক্তি2 days ago

পশ্চিমবঙ্গ সরকারের কোভিড অ্যাপ, সহজে জানা যাবে যাবতীয় তথ্য

দেশ2 days ago

Corona Update: দৈনিক সংক্রমণকে ছাপিয়ে গেল সুস্থতা, দু’মাস ধরে টানা বৃদ্ধির পর অবশেষে কমল সক্রিয় রোগী

সম্পর্ক1 day ago

Corona Crisis: এই কঠিন সময়ে কিছু সাধারণ নিয়ম মেনে চললেই সম্পর্ক অটুট থাকবে

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে