30 C
Kolkata
Friday, June 18, 2021

কো-উইনে নতুন নিয়ম, জেনে রাখুন নইলে ব্লক হয়ে যেতে পারেন

আরও পড়ুন

খবর অনলাইন ডেস্ক: কো-উইন সিস্টেমে বিশেষ নিয়ম জুড়ছে। কোনো ব্যবহারকারী ভ্যাকসিন স্লটের জন্য ২৪ ঘণ্টায় এক হাজার বারের বেশি সার্চ করলে বা এই সময়কালে ৫০টিরও বেশি ওটিপি (OTP) তৈরি করলে, তাঁদের কো-উইন (CoWin)-এ ব্লক করা হবে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী, কো-উইনে সেলফ রেজিস্ট্রেশন করতে হয়। এই প্ল্যাটফর্মের ব্যবস্থাপনায় যুক্ত রয়েছেন, এমন এক আধিকারিকের মন্তব্য উদ্ধৃত করে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, নাম রেজিস্টার করার সময় কোনো ব্যবহারকারী এ ধরনের সীমাবদ্ধতা পার হয়ে গেলে তাঁকে ২৪ ঘণ্টার জন্য ব্লক করে রাখা হবে।

Loading videos...
- Advertisement -

এই সিস্টেমে ১৫ মিনিটের সেশনের মধ্যে ২০টিরও বেশি সার্চের অনুরোধ জানালে সেই ব্যবহারকারীকে স্বয়ংক্রিয় ভাবে লগ আউট করবে। স্লট বুকিং স্বয়ংক্রিয় করতে ব্যবহারকারীদের বট বা স্ক্রিপ্ট বিন্যাস করা থেকে বিরত রাখার জন্য একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। নতুন এই পদ্ধতি সর্বশেষতম সংযোজন।

ওই আধিকারিক জানান, ইতিমধ্যেই লগ ইন ছাড়াই পোর্টালে স্লট সার্চের জন্য সর্বজনীন অনুসন্ধানের একটি বিকল্প রয়েছে। একবার লগইন করার পর স্বল্প সময়ের মধ্যে ব্যবহারকারী এক বা দু’টি পিন কোড বা জেলার মধ্যে ২০ বা তার বেশি বার সার্চ করতে পারবেন না। এটা করা নিয়মবিরুদ্ধ, পাশাপাশি এটা বট অ্যাক্টিভিটি নিয়েও সন্দেহ তৈরি করে। এ ধরনের ব্যবহারকারীদেরই লগ আউট করা হচ্ছে।

প্রসঙ্গত, কোভিড টিকার জন্য এই প্ল্যাটফর্মেই ধাপে ধাপে নিজের পরিচয়ের বিস্তারিত তথ্য দিয়ে নাম নথিভুক্ত করাতে হয়। নথিভুক্তিকরণের সমগ্র প্রক্রিয়া ঠিকমতো সম্পন্ন হলে সরকারের তরফে গ্রাহককে টিকা নেওয়ার দিন, স্থান নির্ধারিত করে দেওয়া হয়। সেই নির্ধারিত দিনে সংশ্লিষ্ট টিকাকেন্দ্রে গিয়ে টিকা নিতে হয় আবেদনকারীকে।

১০টি আঞ্চলিক ভাষায় রেজিস্ট্রেশনের সুবিধা মিলছে। তার মধ্যে বাংলা ছাড়াও রয়েছে মালায়লম, গুজরাতি, অসমিয়া, কন্নড়, মারাঠিও। সেকেন্ড ওয়েভে কো-উইনঅ্যাপে রেজিস্ট্রেশন সুরক্ষিত করতে বেশি তৎপর কেন্দ্র। যাতে সাধারণ মানুষ সহজেই রেজিস্ট্রেশন করতে পারেন, সে দিকে নজর দিতেই এই পদক্ষেপ করা হয়েছে।

আরও পড়তে পারেন: আইএসআই চিহ্ন ছাড়া হেলমেট কেনাবেচায় আরও কঠোর নির্দেশ, না মানলে জরিমানা ও শাস্তি

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

উত্তরবঙ্গ মেডিক্যাল থেকে পালিয়ে গেলেন মিউকরমাইকোসিসে আক্রান্ত এক রোগী

বৃহস্পতিবার বিকেলে মিউকরমাইকোসিস রিপোর্ট পজিটিভ আসে তাঁর।

পড়তে পারেন