অনলাইন শপিং করতে গিয়ে ফাঁকা হতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, খেয়াল রাখুন এই বিষয়গুলি

0

কলকাতা: ডিজিটাইজেশনের যুগে মানুষের জীবনযাত্রা এখন অনেকটাই সহজ। গত কয়েক বছরে অনলাইনে কেনাকাটার প্রবণতাও বেড়েছে দ্রুত। আজকাল আপনি যে কোনো শপিং ওয়েবসাইট ভিজিট করে সহজেই আপনার পছন্দের যে কোনো পণ্য কিনতে পারেন। কিন্তু, অনলাইন কেনাকাটার ক্রমবর্ধমান প্রবণতার কারণে সাইবার জালিয়াতির ঘটনাও বেড়েছে। বিশেষ করে করোনা মহামারির সময় এ ধরনের ঘটনা ক্রমবর্ধমান।

যে কোনো উৎসব মানেই কেনাকাটা। হাতে সময় কম থাকলে অনেকেই বেছে নেন অনলাইন শপিং। সামনে দোলযাত্রা। ফলে কেনাকাটার তাগিদও বাড়বে। কিন্তু অনলাইন শপিংয়ের মাধ্যমে প্রতারণার শিকার হওয়ার ঘটনা নতুন নয়। একটা ছোট্ট ভুল ফাঁকা করে দিতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টকে।

চলুন জেনে নেওয়া যাক, কী ভাবে ভাবে অনলাইনে কেনাকাটার মাধ্যমে মানুষকে নিজেদের শিকারে পরিণত করছে সাইবার অপরাধীরা। কী ভাবেই বা তারা ফাঁকা করে দিচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট।

*কোনো দামি জিনিসে বড়োসড়ো ডিসকাউন্ট অফার করতে পারে প্রতারকরা। এ ধরনের অফারের ফাঁদে পা দিয়ে ঠকতে হয় শেষমেশ।

*জাল বিছনোর জন্য সাধারণের ই-মেল অ্যাকাউন্টে ফিশিং লিঙ্ক পাঠাতে পারে প্রতারকেরা। যেখানে ক্লিক করলেই আপনার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া সহজ হয়ে যায় তাদের। আর ব্যাঙ্কের নাম, অ্যাকাউন্ট নম্বর, এটিএম কার্ড নম্বর-সহ যাবতীয় ব্যক্তিগত তথ্য কবজা করতে পারলেও ব্যাঙ্ক অ্যাকাউন্ট সাফ করাও সহজ হয়ে যায় প্রতারকদের কাছে।

*অনলাইনে কেনাকাটা করার সময়, ওয়েবসাইটটি দেখে নিন যে এটি https:// দিয়ে শুরু হচ্ছে কি না। এই ধরনের একটি ওয়েবসাইট নিরাপদ। সেই জায়গায় কোনো ওয়েবসাইট যদি http:// দিয়ে শুরু হয়, তবে সেটাকে অনিরাপদ হিসেবে ধরে নেওয়া যেতে পারে। ভুলেও এ ধরনের লিঙ্কে ক্লিক করবেন না।

*অনলাইনে কেনাকাটা করার সময়, বিশেষ সতর্কতা অবলম্বন করুন। আপনার ব্যক্তিগত তথ্য যেমন নেট ব্যাঙ্কিং পাসওয়ার্ড, ইউপিআই পিন, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ডের বিবরণ ইত্যাদির মতো ব্যাঙ্কিং তথ্য শেয়ার করবেন না।

*মনে রাখবেন, যে কোনো শপিং ওয়েবসাইটে কেনাকাটার সময় কাস্টমার কেয়ার কখনোই আপনার কাছে ব্যাঙ্কিং তথ্য জানতে না চায়। এমন কিছু ঘটলে সতর্ক হয়ে যান।

আরও পড়তে পারেন: কেওয়াইসি জালিয়াতি! এই ধরনের লিঙ্ক ক্লিক করলেই গায়েব টাকা, গ্রাহকদের সতর্ক করল এসবিআই

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন