এ বার হোয়াটসঅ্যাপেও ডিজিলকার, জানুন কোন নম্বরে মিলবে এই পরিষেবা

0

নয়াদিল্লি: ডিজিটালাইজেশনের মাধ্যমে সরকারি পরিষেবার সুবিধা আরও সহজ করার একটি বড়ো পদক্ষেপে। সোমবার কেন্দ্র ঘোষণা করল, এ বার হোয়াটসঅ্যাপের (WhatsApp) মাধ্যমে ডিজিলকার (Digilocker) পরিষেবা অ্যাক্সেস করা যাবে। অর্থাৎ, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরে সহজেই মাইগভ হেল্পডেস্ক (MyGov Helpdesk) ব্যবহার করতে পারবেন।

কেন্দ্রের ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (MEITY)-এর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সরকার ডিজিটাল ইন্ডিয়ার মাধ্যমে ‘জীবনযাত্রা সহজ’ করার জন্য কাজ করে চলেছে। এরই প্রেক্ষিতে হোয়াটসঅ্যাপে মাইগভ হেল্পডেস্ক হল একটি বড়ো পদক্ষেপ। এর মাধ্যমে সমস্ত নাগরিক সহজেই সরকারি পরিষেবার সুযোগ নিতে পারেন”।

এই হেল্পডেস্ক এখন ডিজিলকার পরিষেবা থেকে শুরু করে সমন্বিত নাগরিক সহায়তা এবং সরকারি পরিষেবার একটি নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম। নতুন পরিষেবাটি নাগরিকদের সহজেই বিভিন্ন নথি অ্যাক্সেস করতে সাহায্য করে। এই নথিগুলির মধ্যে অন্যতম প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণিতে পাস করার শংসাপত্র, গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আরসি), বিমার কাগজপত্র, ইত্যাদি।

সারা দেশের যে কোনো প্রান্তেই থাকুন না কেন, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ নম্বর +91 9013151515-এ ‘নমস্তে বা হাই বা ডিজিলকার’ পাঠিয়ে চ্যাটবটটি ব্যবহার করতে পারেন।

প্রসঙ্গত, সুরক্ষার দিক থেকে ডিজিলকার ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং নেট ব্যাঙ্কিংয়ের মতোই নিরাপদ। ডিজিলকারে একটি ইউজার আইডি এবং পাসওয়ার্ড তৈরি করতে হয়। এর পরে, সেটার সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে হয়। এগুলি ছাড়াও আপনাকে নিজের মোবাইল নম্বরটিও রেজিস্টার্ড করতে হবে। ফলে এটার নিরাপত্তা ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং নেট ব্যাঙ্কিংয়ের মতোই।

এখন অনেকেই নিজের গুরুত্বপূর্ণ নথিপত্র নিজের মানিব্যাগ অথবা পকেটে রাখেন না। দরকারি নথি পকেটে করে নিয়ে ঘোরার দিন শেষ। এই উন্নত প্রযুক্তির যুগে, আপনি নিজের ডকুমেন্টগুলি আপনার ফোনে রাখার সুবিধা পাবেন এবং সেটা ডিজিলকারের মাধ্যমে সম্ভব। ডিজিটাল লকার বা ডিজিলকার একটি ভার্চুয়াল লকার।

আরও পড়তে পারেন:

এসএসসি ভবনের সার্ভার হ্যাকের আশংকা, ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করল সিবিআই

ঋণের পাহাড় নিয়ে এভারেস্ট-শীর্ষে পিয়ালি, আসুন আমরা সবাই ওর পাশে দাঁড়াই

আজ দুপুরেই তলব রাজ্যপালের, সময় চাইলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

এ বার ভোট পরবর্তী হিংসা মামলায় জিজ্ঞাসাবাদ! অনুব্রত মণ্ডলকে ফের তলব সিবিআইয়ের

৭ দিনের মধ্যে ক্যানসার আক্রান্ত সোমা দাসের চাকরি, এসএসসি-কে নির্দেশ স্কুল শিক্ষা দফতরের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন