১২১-এ নিজের মোবাইল নম্বর মেসেজ করবেন না, তাতে ক্ষতি হতে পারে

0

ওয়েবডেস্ক: নিজের নতুন মোবাইল নম্বরটি জানতে চেয়ে ফোন এলে কোনো মতেই ১২১-এ তা মেসেজ করে পাঠাবেন না। যদি পাঠান তা হলে তা তে আপনার ক্ষতি বা মোবাইল নম্বরটির অপব্যবহার হতে পারে। এমনকী কোনো ওটিপি-ও শেয়ার করবেন না।

সম্প্রতি গ্রাহকদের সচেতন করতে এমন বার্তা পৌঁছে দিচ্ছে মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থা ওয়ারটেল। অন্যান্য সংস্থাগুলিও মোবাইলে মেসেজ করে এমন সতর্কতাবাণী প্রচার করছে। কিন্তু কেন?

জানা গিয়েছে, প্রতারকদের নতুন ফাঁদ পাতা হয়েছে এই ধরনের নম্বরে মেসেজ করার মাধ্যমেই। বলা হতে পারে, “আমি আপনার পরিষেবা প্রদানকারী সংস্থার প্রতিনিধি বলছি। আপনার মোবাইল নম্বরটি এখনই বন্ধ হয়ে যাবে। যে পদ্ধতি বলছি তা অনুসরণ করলে পরিষেবা একই ভাবে চালু থাকবে”।

এর পর মোবাইলে একটি নম্বর পাঠানো হবে। ওই নম্বরে মেসেজ করে জানাতে হবে নিজের মোবাইল নম্বর। বলা হবে, “এ বার ১৫ মিনিটের জন্য আপনার মোবাইল নম্বরটি ব্লক হয়ে যাবে। এই সময় একটা ওটিপি আপনার মোবাইলে যাবে। সেটি আমাদের দেওয়া নম্বরে এসএমএস করে পাঠাবেন”।

আরও পড়ুন: সিম ছাড়াই মোবাইলে কথা! ভারতে প্রথম ‘ইন্টারনেট টেলিফোনি’ নিয়ে এল বিএসএনএল

ব্যস, কেল্লাফতে। ওই ওটিপি পাঠানোর সঙ্গে সঙ্গেই আপনার আপনার ব্যাঙ্ক ্অ্যাকাউন্ট থেকে টাকা সাফ হয়ে যেতে পারে।

এমন ঘটনার পূর্বাভাস পাওয়ার পরই এয়ারটেল নিজের গ্রাহকদের কাছে সচেতনতা মূলক বার্তা পাঠাচ্ছে। এয়ারটেল জানিয়েছে, মোবাইলে প্রাপ্ত কোনো ওটিপি-ই কারও সঙ্গে শেয়ার করবেন না। দ্বিতীয় ব্যক্তির কাছে ওই ওটিপি প্রকাশ পাওয়ার পর বিপদে পড়তে হতে পারে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন