টুইটার কর্ণধার ইলন মাস্ক

সান ফ্রান্সিসকো: টুইটারের ‘ব্লু ভেরিফিকেশন টিক মার্ক’ (Twitter Blue Checkmark) বা ‘ব্লু টিক’-এর দাম নিয়ে একটি বড়ো ঘোষণা। মাইক্রোব্লগিং সাইটের নতুন মালিক ইলন মাস্কের (Elon Mask) ঘোষণা, টুইটারে ‘ব্লু টিক’-এর জন্য প্রতি মাসে ৮ মার্কিন ডলার খরচ করতে হবে। অর্থাৎ, ভারতীয় এখন ‘ব্লু টিক’-এর জন্য দিতে হবে ৬৬০.৬৩ টাকা।

‘ব্লু টিক’ ও তার খরচ

টুইটার সংস্থার মালিকানা হস্তান্তরিত হওয়ার আগে থেকেই জল্পনা ছিল, টুইটার প্ল্যাটফর্মে একাধিক বদল আনতে পারেন টেসলা কর্তা ইলন মাস্ক। সেই জল্পনাকে সত্যি করেই একাধিক পরিবর্তনের কথা ঘোষণা করলেন টুইটারের নয়া মালিক। মঙ্গলবার তিনি টুইটারেই এই পরিবর্তনগুলির কথা উল্লেখ করেন। এরমধ্যে সবথেকে বড় পরিবর্তন হল টুইটারে ‘ব্লু টিক’ ও তার জন্য খরচ।

এ বার থেকে ব্লু টিক টাকা দিয়ে কেনা যাবে একথা অনেকদিন থেকেই শোনা যাচ্ছিল। তবে কত টাকা খরচ হতে পারে তা সঠিকভাবে জানা যাচ্ছিল না। এর আগে জানা গিয়েছিল যে টুইটারে ব্লু টিক প্রক্রিয়ায় পরিবর্তন আসতে চলেছে। তখন শোনা গিয়েছিল, ব্যবহারকারীদের ব্লু টিকগুলির জন্য ১৬০০ টাকার বেশি খরচ করতে হবে। বিনিময়ে ব্যবহারকারী অনেক নতুন ফিচার এবং সুবিধাও পাবেন।

মিলবে বাড়তি সুবিধা

তবে, এ বার সেই টাকার পরিমাণ ট্যুইট করে জানিয়ে দিয়েছেন খোদ টুইটারের নতুন মালিক। অর্থাৎ টুইটারে ব্লু টিক সমেত ভেরিফায়েড অ্যাকাউন্ট পেতে চাইলে এখন থেকে ইউজারদের মাসে ৮ ডলার খরচ করতে হবে। এর পাশাপাশি আরও কিছু সুবিধা পাবেন ব্যবহারকারীরা। যেমন- ট্যুইটে সার্চ করা বা রিপ্লাই করার ক্ষেত্রে ওই নির্দিষ্ট ইউজারদের প্রাধান্য দেওয়া হবে।

টুইট করে মাস্ক জানিয়েছেন, এ বার থেকে ব্লু টিক মার্ক থাকা ভেরিফায়েড অ্যাকাউন্ট হোল্ডার এবং বাকিদের মধ্যে আর পার্থক্য থাকবে না। ইউজাররা চাইলেই পয়সা খরচ করে কিনে নিতে পারবেন ব্লু টিক মার্ক। এর পাশাপাশি জানা গিয়েছে, টুইটারে যাঁরা অ্যাকাউন্টে ব্লু টিক মার্ক পয়সা দিয়ে কিনবেন তাঁরা বড় ভিডিও বা অডিও পোস্ট করার সুযোগ পাবেন। তার পাশাপাশি প্রায় অর্ধেক হয়ে যাবে বিজ্ঞাপনের সংখ্যা। এছাড়াও ট্যুইটারের সঙ্গে কাজ করতে ইচ্ছুক প্রকাশকদের নতুন সুযোগ দেওয়া হবে।

আরও পড়ুন: শুরু ‘দুয়ারে সরকার’, আবেদন নিষ্পত্তির সময়সীমা বেঁধে দিল নবান্ন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন