facebook information leak cambridge analytica

হায়দরাবাদ: ২০১৭ সালের ডিসেম্বরে ফেসবুকে ২০ কোটি জাল অ্যাকাউন্টের হদিশ মিলেছে ফেসবুকে। বিশ্বের যে দেশগুলিতে সব থেকে বেশি পরিমাণে জাল অ্যাকাউন্ট রয়েছে ভারত তাদের মধ্যে প্রথম সারিতেই অবস্থান করছে বলে জানিয়েছেন ফেসবুক কর্তৃপক্ষ।

সোশ্যাল নেটওয়ার্কিংয়ের এই সাইটটি  সমস্যার সমাধান যে কড়া হাতেই করতে চলেছে, তারও ইঙ্গিত দেওয়া হয়েছে।  ফেসবুক তার সাম্প্রতিক বার্ষিক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৭ সালের চতুর্থ ত্রৈমাসিকের হিসাব থেকে অনুমান করা হয়েছে, সারা বিশ্বের মোট ফেসবুক ব্যবহারকারীর মধ্যে প্রায় ১০ শতাংশই নকল পরিচিতি দিয়ে খোলা হয়েছে। অর্থাৎ এই অ্যাকাউন্টগুলির মালিক মোটেই সঠিক এবং প্রকৃত তথ্য দাখিল করেননি। সংস্থার পক্ষে বিশাল সংখ্যক অ্যাকাউন্ট পরীক্ষা করা সম্ভব না হলেও একটি নির্দিষ্ট সংখ্যক নমুনা থেকে গড়পড়তা হিসাবেই এই পরিমাণ নির্ধারণ করেছেন। একই ব্যক্তির একাধিক অ্যাকাউন্ট বা ব্যবসার কাজে ব্যবহৃত অ্যাকাউন্টও এর মধ্যে পড়ে গিয়ে থাকতে পারে। ফলে জাল বা নকল অ্যাকাউন্টের পুঙ্খানুপুঙ্খ পরিমাণ না জানানো গেলেও আনুমানিক এই পরিমাণকেই মান্যতা দিয়েছেন তাঁরা।

ফেসবুক কর্তৃপক্ষ বলেছেন, ২০১৭ সালে ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে ভারত, ইন্দোনেশিয়া ও ভিয়েতনাম। তাঁরা মনে করেন, ব্যবহারকারীর চাহিদা মেনে আরও উন্নততর প্রযুক্তি তাঁরা ভবিষ্যতে ফেসবুকে নিয়ে আসতে চলেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন