Connect with us

প্রযুক্তি

অনলাইনে সত্যিই কি রেশন কার্ডে আধার লিঙ্ক করা যায়?

Published

on

Ration Card and Aadhaar Number
আধার এবং রেশন কার্ড। প্রতিনিধিত্বমূলক ছবি

খবর অনলাইন ডেস্ক: কেন্দ্রীয় সরকারের তরফে ‘এক দেশ এক রেশন কার্ড’ প্রকল্প চালু করতে রেশন কার্ডের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করাতে বলা হয়েছে। তা না করা হলে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্তই রেশন দোকান থেকে জিনিসপত্র কেনা যাবে। এমন পরিস্থিতিতে বিভিন্ন ডিজিটাল মাধ্যমের খবরে উঠে এসেছে রেশন কার্ড-আধার লিঙ্কের যাবতীয় তথ্য। বলা হচ্ছে, অফলাইনের পাশাপাশি অনলাইনেও এই কাজটি করা যাবে। তবে অনলাইনে লিঙ্কের চেষ্টা করার পরে অনেকেরই প্রশ্ন, সত্যিই কি অনলাইনে রেশন কার্ডে আধার লিঙ্ক করা যায়?

অফলাইনে কী ভাবে জুড়বেন?

রেশন দোকানগুলিতে গিয়ে রেশন কার্ডের সঙ্গে আধার জুড়ে দেওয়া যাচ্ছে ৷ সঙ্গে নিয়ে যেতে হবে প্রয়োজনীয় নথি। এই কাজ গত বছরের সেপ্টেম্বর মাস থেকে রাজ্যে শুরু হয়েছে।

Loading videos...

অনলাইনে কী ভাবে জুড়বেন?

বলা হচ্ছে, আধার কার্ডের ওয়েবসাইট https://uidai.gov.in/ -এ যেতে হবে। তার পর ‘স্টার্ট নাও’-এ ক্লিক করুন। একে একে কয়েকটি ধাপ পেরিয়ে রেশন কার্ডের সঙ্গে আপনার আধার নম্বরের সংযুক্তিকরণ হয়ে যাবে।

কিন্তু কোথায় ‘স্টার্ট নাও’?

অনলাইনে রেশন কার্ডের সঙ্গে আধার নম্বর জুড়তে গিয়ে শুরুতেই অনেকে হোঁচট খাচ্ছেন। কারণ, কোথায় ‘স্টার্ট নাও’?

খুঁজে খুঁজে হন্যে হয়ে কেউ কেউ এ ধরনের প্রতিবেদন প্রকাশকারী ডিজিটাল মিডিয়াকে গালমন্দও করছেন।

আধার কর্তৃপক্ষ কী বলছেন?

আধার কর্তৃপক্ষ (UIDAI) বলছে, আমরা আপনাকে বলছি, নিজের রেশন দোকানে গিয়ে রেশন কার্ড এবং আধারের একটি ফোটোকপি জমা দিন।

আপনার সঙ্গে আধারটি মিলছে কি না, তা যাচাই করার জন্য দোকানদার আপনাকে সেন্সরে আঙুল রাখতে বলবে।

অর্থাৎ, ইউআইডিএআই কর্তৃপক্ষের এ ধরনের বিজ্ঞপ্তি থেকেই স্পষ্ট রেশন দোকানে গিয়ে এ ভাবেই রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করা যায়।

প্রযুক্তি

পশ্চিমবঙ্গ সরকারের কোভিড অ্যাপ, সহজে জানা যাবে যাবতীয় তথ্য

রোগ নির্ণয় থেকে শুরু করে টেলিমিডিসিন, কোভিড-সংকট মোকাবিলায় পশ্চিমবঙ্গ সরকারের মোবাইল অ্যাপ।

Published

on

খবর অনলাইন ডেস্ক: কোভিড-১৯ মোবাইল অ্যাপ চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। কোভিড টেস্ট এবং তার পরবর্তী পদক্ষেপগুলি থেকে শুরু করে কোভিড সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে এই অ্যাপে। এমনকী টেলিমিডিসিন সংক্রান্ত চিকিৎসার পরামর্শও পাওয়া যাবে এই অ্যাপে।

কোভিড-১৯ ওয়েস্ট বেঙ্গল নামে এই অ্যাপটি চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে অ্যাপটি।

Loading videos...

স্বাস্থ্য দফতরের অ্যাপের মাধ্যমে সাধারণ মানুষ জানতে পারেন, কোন হাসপাতালে বেড খালি রয়েছে, কোথায় অক্সিজেন রয়েছে, কোন ওষুধ কোথায় পাওয়া যেতে পারে, আরটি-পিসিআর টেস্ট করতে গেলে কী ভাবে যোগাযোগ করতে হবে, টেস্টের রিপোর্ট কী, ইত্যাদি বিষয়গুলি।

এই অ্যাপের সুবিধাগুলি হল, যে সমস্ত সুযোগসুবিধাগুলো স্বাস্থ্য দফতরের ওয়েবসাইটে মিলত, সেগুলো এ ব্যাপার বিস্তারিত ভাবে অ্যাপের মাধ্যমে পাওয়া যাবে। অ্যাপ ডাউনলোড করে মোবাইল নম্বর রেজিস্ট্রেশন করার পর এই তথ্যগুলি পাওয়া যায়। কেউ কোভিড আক্রান্ত হলে, তিনি বাড়িতে থেকেই চিকিৎসা করাতে পারবেন না কি হাসপাতালে ভরতি হতে হবে, সে ব্যাপারে যাবতীয় পরামর্শ এবং সহযোগিতা পাওয়া যাবে।

প্রসঙ্গত, বেশ কয়েক মাস আগেই কোভিড মোকাবিলায় অ্যাপ এনেছিল পশ্চিমবঙ্গ সরকার। তবে সেই অ্যাপের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলছিলেন ব্যবহারকারী। সম্প্রত গত ৬ এপ্রিল সেই অ্যাপ অ্যাপডেট করা হয়।

আরও পড়তে পারেন: রক্তের গ্রুপের উপর কি কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে, গবেষণায় জানাল সিএসআইআর

Continue Reading

প্রযুক্তি

Covid Vaccination: ৮ মে থেকে কো-উইন সিস্টেমে জুড়ছে নতুন ফিচার

কো-উইন অ্যাপে অ্যাপয়েন্টমেন্ট পাওয়ার পর টিকাকেন্দ্রে যাওয়ার আগে অবশ্যই মনে রাখবেন…

Published

on

খবর অনলাইন ডেস্ক: টিকাকরণ সম্পর্কে তথ্যগত ত্রুটি এড়াতে এবং নাগরিকদের অসুবিধা দূর করতে নতুন ফিচার জুড়ছে কো-উইন সিস্টেমে। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, আগামী ৮ মে থেকে কো-উইনে চার সংখ্যার নতুন সিকিউরিটি কোড যুক্ত হতে চলেছে।

কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে যে, কোভিড-১৯ ভ্য়াকসিনের জন্য কো-উইন পোর্টালে বুক করেও কেউ কেউ নির্ধারিত দিনে টিকাকেন্দ্রে যাচ্ছেন না এসএমএস-এর মাধ্যমে তাঁদের বিষয়টি জানানো সত্ত্বেও না যাওয়ার কারণে নির্দিষ্ট টিকা তাঁদের দেওয়া যাচ্ছে না।

Loading videos...

দেখা যাচ্ছে তথ্যগত ত্রুটি

এ ভাবে একটা বড়ো অংশের মানুষের টিকাকরণ সংক্রান্ত তথ্যে ত্রুটি দেখা যাচ্ছে। সংশ্লিষ্ট কর্মী টিকাকরণের তথ্য আপডেট করতে গিয়ে এ ব্যাপারে ভুল করে ফেলছেন। অর্থাৎ, পোর্টালে কে নাম লিখিয়েছিলেন আর কাকে টিকা দেওয়া হল, সে ব্যাপারে বিভ্রান্ত হচ্ছেন টিকাকর্মীরা।

মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, এ ধরনের ত্রুটি হ্রাস করতে কো-উইন সিস্টেমে নতুন একটি ফিচার অন্তর্ভুক্ত করা হচ্ছে। ৮ মে থেকে কো-উইন অ্যাপ্লিকেশনে একটি চার সংখ্যার সিকিউরিটি কোড ব্যবহার করা হবে।

এ বার থেকে ভেরিফিকেশনের পর টিকার জন্য আবেদনকারীর যোগ্যতা পূরণ হলে যাচাইকারী অথবা ভ্যাকসিনেটর তাঁর কাছ থেকে ওই চার সংখ্যার সিকিউরিটি কোড চাইবেন। ওই একই কোড কো-উইন সিস্টেমে দেওয়া হলে টিকাকরণের সঠিক তথ্য রেকর্ড করা যাবে।

কী ভাবে পাওয়া যাবে কোড?

মনে রাখতে হবে, এই নতুন ফিচার শুধুমাত্র তাঁদের ক্ষেত্রেই কার্যকর হবে, যাঁরা টিকার জন্য স্লট বুকিং করতে অনলাইনে আবেদন জানাবেন।

চার সংখ্যার এই সিকিউরিটি কোড অ্যাপয়েন্টমেন্ট অ্যাকনলেজমেন্ট স্লিপের উপরেই ছাপা থাকবে, যা টিকাকর্মী আগে থেকে জানতে পারবেন না। এ ছাড়া আবেদনকারীকে যে কনফার্মেশন এসএমএস পাঠানো হবে, সেথানেও কোডটি জানিয়ে দেওয়া হবে।

নাগরিকদের উদ্দেশে পরামর্শ

স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, কোনো ব্য়ক্তি টিকার জন্য আবেদন জানিয়ে স্লট পাওয়ার পর আদৌ তিনি টিকা নিলেন কি না, সেই তথ্য এ বার সঠিক ভাবে আপডেট সম্ভব হবে নতুন এই ফিচারের মাধ্যমে। পাশাপাশি কো-উইন সিস্টেমের অপব্যবহারকেও রোধ করবে।

নাগরিকদের উদ্দেশে মন্ত্রকের পরামর্শ, কো-উইন থেকে স্লট বুকিংয়ের পর টিকাকেন্দ্রে যাওয়ার সময় অবশ্যই অ্যাপয়েন্টমেন্ট স্লিপটি সঙ্গে রাখতে হবে। সেটা ডিজিটাল বা প্রিন্ট করেও নিয়ে যাওয়া যেতে পারে। সঙ্গে রেজিস্টার্ড মোবাইলে আসা কনফার্মেশন এসএমএস-টিও সঙ্গে রাখতে হবে।

আরও পড়তে পারেন: চলতি বছরে ভারতে ২৮,০০০ ফ্রেশার নিচ্ছে কগনিজ্যান্ট

Continue Reading

প্রযুক্তি

কী কাণ্ড! অনলাইনে প্রেম করতেও ভ্যাকসিন? ডেটিং অ্যাপের নতুন মাপকাঠি

এমনই একটি নতুন এবং গুরুত্বপূর্ণ ‘মাপকাঠি’ যুক্ত হয়েছে অনলাইন ডেটিংয়ে।

Published

on

খবর অনলাইন ডেস্ক: ডেটিং অ্যাপ (Dating App) আগের তুলনায় এখন আরও জনপ্রিয় হয়ে উঠছে। শুধু বর্তমান কোভিড পরিস্থিতিই নয়, এর আগেও বিশ্ব জুড়ে অনলাইন ডেটিংয়ের রমরমা ছিল।

প্রথম দিকে দেখা গিয়েছিল, কারও চোখের দিকে তাকিয়ে মনের খিদে মেটানো, নিজেদের মনের কথা ভাগ করে নেওয়া অথবা দুর্দান্ত কিছু হাস্যরসাত্মক আলাপচারিতায় উপচে পড়ছে অনলাইন প্রেম। কিন্তু এখন একটি নতুন এবং গুরুত্বপূর্ণ ‘মাপকাঠি’ যুক্ত হয়েছে অনলাইন ডেটিংয়ে।

Loading videos...

ভ্যাকসিন স্ট্যাটাস

‘টিন্ডার’, ‘বাম্বল’, ‘ওকে কিউপিড’-এর মতো জনপ্রিয় ডেটিং অ্যাপের মাধ্যমে সংগৃহীত তথ্য অনুযায়ী, একটা বড়ো অংশের ব্যবহারকারী এমনটাও জানাচ্ছেন, তাঁরা কোভিড-১৯ টিকা নিয়েছেন। সঙ্গে নিজের ভবিষ্যতের সঙ্গীকে ভ্যাকসিন উপহার দেওয়ার আশা প্রকাশ করতেও ছাড়ছেন না অনেকে।

গার্ডিয়ান-এর প্রতিবেদন অনুযায়ী, ‘এলেট ডেট’ নামে একটি অ্যাপ ‘ভ্যাকসিন স্ট্যাটাস’কে পৃথক ‘মাপকাঠি’ হিসাবে যুক্ত করেছে। যাতে এর ভিত্তিতে টিকা নেওয়া ব্যবহারকারীদের সহজে বেছে নেওয়া যায়।

নিজের মতো কাউকে বেছে নেওয়ার জন্য ব্যবহারকারীরা সেখানে ‘ভ্যাকসিনেশন’, ‘শটস’ ইত্যাদির মতো শব্দগুলি ব্যবহার করছেন। আবার যাঁরা ভ্যাকসিন নিতে আগ্রহী নন, অনলাইন ডেটিংয়ে তাঁদের প্রত্যাখ্যান করার মতোও ঘটনা ধরা পড়েছে।

বাড়তি আগ্রহের কারণ

ওকে কিউপিড-এর মুখপাত্র মাইকেল কায়ে বলেছেন, এখন অনলাইন ডেটিং অ্যাপ ব্যবহারকারীদের কাছে সব থেকে গরমাগরম ব্যাপার হল টিকাকরণ। তিনি দাবি করেছেন, যাঁরা টিকা নিয়েছেন, তাঁরা খুব দ্রুত নিজের ‘পছন্দ’ বেছে নিতে পারছেন।

এলেট ডেট-এর প্রতিষ্ঠাতা সঞ্জয় পঞ্চাল সংবাদ সংস্থাটিকে বলেছেন, “আপনি যদি জানিয়ে দেন, নিজে টিকা নিয়েছেন, তা ব্যাপারটা কিছুটা নমনীয় হয়ে উঠছে। আমাদের গবেষণায় দেখা গিয়েছে, টিকা নেওয়ার বিরুদ্ধে থাকা কাউকে বেছে নিতে আপত্তি জানাচ্ছেন ৬০ শতাংশের বেশি ব্যবহারকারী”।

সংশ্লিষ্ট মহলের দাবি, এ ধরনের ডেটিং অ্যাপগুলি সর্বতো ভাবে ব্যবহারকারীদের সুরক্ষা দিয়ে থাকে। স্বাভাবিক ভাবেই কোনো ব্যবহারকারী যদি টিকা নিয়ে থাকেন, তা হলে তিনি যে অন্যের কাছে বাড়তি আগ্রহের কারণ হয়ে উঠবেন, তাতে অবাক হওয়ার কিছু নেই। এ ধরনের কিছু অ্যাপ আবার ভিডিও কলের সুবিধাও দিচ্ছে।

আরও পড়তে পারেন: ডেটিং অ্যাপ ব্যবহারে সাবধান! কয়েক লক্ষ ছবি, চ্যাট-সহ ব্যক্তিগত তথ্য ফাঁস

Continue Reading
Advertisement
Advertisement
বাংলাদেশ52 mins ago

Bangladesh Covid Vacination: টিকা ট্রায়ালে চিন অর্থ চাওয়ায় রাজি হয়নি বাংলাদেশ

বাংলাদেশ1 hour ago

Bangladesh-China Relation: চিনের এমন আচরণ আশা করেনি বাংলাদেশ

দেশ4 hours ago

G-7 Summit: পর্তুগালের পর ইংল্যান্ড যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বিজ্ঞান4 hours ago

জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

রাজ্য5 hours ago

Bengal Corona Update: কুড়ি হাজারের গণ্ডি পেরোল দৈনিক সংক্রমণ, প্রচুর টেস্টর ফলে সংক্রমণের হার ৩০ শতাংশের নীচে

coronavirus test
দেশ6 hours ago

আক্রান্তদের ফের আরটি-পিসিআর নয়, কোভিড টেস্টে নয়া নির্দেশ কেন্দ্রের

বিনোদন6 hours ago

‘রাধে’র বক্স অফিস কালেশন হতো ‘জিরো’, হল মালিকদের কাছে ক্ষমাপ্রার্থী সলমন খান

দেশ7 hours ago

Vaccination Drive: জোগান নেই, মহারাষ্ট্রে বন্ধ হয়ে গেল কমবয়সিদের টিকাকরণ

বিজ্ঞান2 days ago

কোভিডের ভাইরাস বায়ুবাহিত, ৬ ফুট পর্যন্ত ছড়াতে পারে, দাবি শীর্ষ মার্কিন সংস্থার

রাজ্য2 days ago

Bengal Corona Update: নতুন করে আক্রান্তের সংখ্যা প্রায় একই, রাজ্যে বাড়ল সুস্থতা

ক্রিকেট2 days ago

বিরাট-রোহিত ছাড়াই এক নতুন ভারতীয় দলকে জুলাইয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দেখা যাবে!

প্রবন্ধ3 days ago

এমনই বৈশাখের একটি দিনে মুখোমুখি হয়েছিলেন রবীন্দ্রনাথ ও শ্রীরামকৃষ্ণ

দেশ16 hours ago

Covid Crisis: অক্সিজেনের অভাবে ১১ কোভিডরোগীর মৃত্যু অন্ধ্রপ্রদেশের হাসপাতালে

দেশ2 days ago

ভ্যাকসিন এবং কোভিডের চিকিৎসা সরঞ্জামে ট্যাক্স কেন? মমতার চিঠির পর ১৬টা টুইট কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

Madhyamik examination west bengal
শিক্ষা ও কেরিয়ার9 hours ago

Madhyamik 2021: আপাতত সম্ভব নয় মাধ্যমিক পরীক্ষা, সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় পর্ষদ

রাজ্য2 days ago

মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় মন্ত্রীসভায় একাধিক নতুন মুখ

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে