Connect with us

প্রযুক্তি

অনলাইনে সত্যিই কি রেশন কার্ডে আধার লিঙ্ক করা যায়?

Published

on

Ration Card and Aadhaar Number
আধার এবং রেশন কার্ড। প্রতিনিধিত্বমূলক ছবি

খবর অনলাইন ডেস্ক: কেন্দ্রীয় সরকারের তরফে ‘এক দেশ এক রেশন কার্ড’ প্রকল্প চালু করতে রেশন কার্ডের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করাতে বলা হয়েছে। তা না করা হলে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্তই রেশন দোকান থেকে জিনিসপত্র কেনা যাবে। এমন পরিস্থিতিতে বিভিন্ন ডিজিটাল মাধ্যমের খবরে উঠে এসেছে রেশন কার্ড-আধার লিঙ্কের যাবতীয় তথ্য। বলা হচ্ছে, অফলাইনের পাশাপাশি অনলাইনেও এই কাজটি করা যাবে। তবে অনলাইনে লিঙ্কের চেষ্টা করার পরে অনেকেরই প্রশ্ন, সত্যিই কি অনলাইনে রেশন কার্ডে আধার লিঙ্ক করা যায়?

অফলাইনে কী ভাবে জুড়বেন?

রেশন দোকানগুলিতে গিয়ে রেশন কার্ডের সঙ্গে আধার জুড়ে দেওয়া যাচ্ছে ৷ সঙ্গে নিয়ে যেতে হবে প্রয়োজনীয় নথি। এই কাজ গত বছরের সেপ্টেম্বর মাস থেকে রাজ্যে শুরু হয়েছে।

অনলাইনে কী ভাবে জুড়বেন?

বলা হচ্ছে, আধার কার্ডের ওয়েবসাইট https://uidai.gov.in/ -এ যেতে হবে। তার পর ‘স্টার্ট নাও’-এ ক্লিক করুন। একে একে কয়েকটি ধাপ পেরিয়ে রেশন কার্ডের সঙ্গে আপনার আধার নম্বরের সংযুক্তিকরণ হয়ে যাবে।

কিন্তু কোথায় ‘স্টার্ট নাও’?

অনলাইনে রেশন কার্ডের সঙ্গে আধার নম্বর জুড়তে গিয়ে শুরুতেই অনেকে হোঁচট খাচ্ছেন। কারণ, কোথায় ‘স্টার্ট নাও’?

খুঁজে খুঁজে হন্যে হয়ে কেউ কেউ এ ধরনের প্রতিবেদন প্রকাশকারী ডিজিটাল মিডিয়াকে গালমন্দও করছেন।

আধার কর্তৃপক্ষ কী বলছেন?

আধার কর্তৃপক্ষ (UIDAI) বলছে, আমরা আপনাকে বলছি, নিজের রেশন দোকানে গিয়ে রেশন কার্ড এবং আধারের একটি ফোটোকপি জমা দিন।

আপনার সঙ্গে আধারটি মিলছে কি না, তা যাচাই করার জন্য দোকানদার আপনাকে সেন্সরে আঙুল রাখতে বলবে।

অর্থাৎ, ইউআইডিএআই কর্তৃপক্ষের এ ধরনের বিজ্ঞপ্তি থেকেই স্পষ্ট রেশন দোকানে গিয়ে এ ভাবেই রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করা যায়।

দেশ

আরোগ্য সেতু অ্যাপ নিয়ে জলঘোলা, তথ্য কমিশনের আদেশ অনুসারে পদক্ষেপ করছে তথ্যপ্রযুক্তি মন্ত্রক

Published

on

খবরঅনলাইন ডেস্ক: দেশে করোনাভাইরাস (coronavirus) ছড়িয়ে পড়ার কিছু দিনের মধ্যেই তৈরি হয়েছে আরোগ্য সেতু অ্যাপ (Aarogya Setu App)। আপনার আশেপাশে কোনো কোভিড ১৯ (Covid 19) আক্রান্ত ব্যক্তি আছেন কিনা তা জানার প্রশস্ত মাধ্যম ওই অ্যাপ। সরকারের তরফ থেকে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করার জন্য বার বার বলা হয়েছে। কিন্তু ওই অ্যাপ কে বানিয়েছে তা নিয়ে তোলপাড় কাণ্ড। শেষ পর্যন্ত বুধবার কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক (IT Ministry) জানায়, শিল্প ও শিক্ষা মহলের স্বেচ্ছাসেবকদের সহযোগিতায় ওই অ্যাপ বানিয়েছে ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (এনআইসি, National Informatics Centre, NIC)। মন্ত্রক আরও জানিয়েছে, কেন্দ্রীয় তথ্য কমিশনের (সিআইসি, Central Information Commission, CIC) আদেশ মানতে তারা প্রয়োজনীয় পদক্ষেপ করছে।

সমাজকর্মী সৌরভ দাস তথ্য জানার অধিকার (আরটিআই, RTI) মোতাবেক এক আবেদনে আরোগ্য সেতু অ্যাপ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান – কে এই অ্যাপ বানানোর প্রস্তাব দিল, কী করে সেই প্রস্তাব অনুমোদিত হল, এই অ্যাপ বানানোর সঙ্গে কোন কোম্পানি, ব্যক্তিবিশেষ এবং সরকারের দফতর জড়িত ইত্যাদি। এই অ্যাপ বানানোর কাজে যুক্ত বিভিন্ন বেসরকারি ব্যক্তির মধ্যে যে সব মেল চালাচালি হয়েছিল, তার কপি চান সৌরভবাবু।

গত দু’ মাস ধরে অ্যাপ সংক্রান্ত এই সব প্রশ্ন সরকারের বিভিন্ন দফতরের মধ্যে ঘুরতে থাকে। জানা গিয়েছে, সৌরভবাবুর প্রশ্ন সম্পর্কে এনআইসি বলে, “অ্যাপ তৈরি সংক্রান্ত গোটা ফাইলটা এনআইসি-র কাছে নেই।” তথ্যপ্রযুক্তি মন্ত্রক সৌরভবাবুর প্রশ্ন ন্যাশনাল ই-গভর্ন্যান্স ডিভিশনের (National e-Governance Division, NeGD) কাছে পাঠায়। তারা জানায়, “যে তথ্য জানতে চাওয়া হয়েছে তার সঙ্গে আমাদের ডিভিশনের কোনো সম্পর্ক নেই।”

তাঁর প্রশ্নের সন্তোষজনক কোনো উত্তর না পেয়ে সৌরভবাবু কেন্দ্রীয় তথ্য কমিশনের দ্বারস্থ হন। আরটিআই আবেদনের প্রেক্ষিতে সরকারের জবাব ‘অযৌক্তিক’, এই মন্তব্য করে সিআইসি এনআইসি-র কাছে কারণ দর্শানোর নোটিশ (show cause notice) পাঠায়।

‘আপাতদৃষ্টিতে তথ্যে বাধাদান এবং এড়িয়ে যাওয়া জবাব দেওয়ার জন্য’ আরটিআই আইন অনুসারে কেন শাস্তি দেওয়া হবে না, তার কারণ দর্শাতে বলা হয় সিআইসি-র নোটিশে।  

আরোগ্য সেতুর ওয়েবসাইটে বলা হয়েছে, ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক এই অ্যাপ প্রস্তুত করেছে। কিন্তু সিআইসি বলেছে, আরোগ্য সেতু সংক্রান্ত একটি আরটিআই আবেদনের প্রেক্ষিতে সরকারের বিভিন্ন মন্ত্রক ও দফতর তাদের উত্তরে প্রসঙ্গটি ‘কৌশলে এড়িয়ে গিয়েছেন’।

সিআইসি-র নোটিশের প্রেক্ষিতে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক বুধবার এক বিজ্ঞপ্তিতে বলেছে, “সিআইসি-র আদেশ মোতাবেক ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক (মাইটি, MeitY), ন্যাশনাল ই-গভর্ন্যান্স ডিভিশন এবং এনআইসি-র কেন্দ্রীয় সরকারি তথ্য অফিসারদের (সিপিআইও, CPIO) ২০২০-এর ২৪ নভেম্বর হাজির হতে নির্দেশ দেওয়া হচ্ছে। সিআইসি-র আদেশ মানতে প্রয়োজনীয় পদক্ষেপ করছে মাইটি।”

এক নির্দেশ জারি করে তথ্য কমিশনার বনজ এন সর্ন বলেন, অ্যাপের ওয়েবসাইটেই বলা আছে অ্যাপের মধ্যে যে বিষয়াদি আছে তার স্বত্বাধিকারী মাইগভ (MyGov) ও মাইটি (MeitY), এরাই এর পরিবর্ধন ও পরিমার্জন করে এবং রক্ষণাবেক্ষণও করে। কেন এই প্রয়োজনীয় তথ্য তাঁদের কাছে নেই তা ব্যাখ্যা করার জন্য মন্ত্রকের সিপিআইও-দের নির্দেশ দিয়েছেন তথ্য কমিশনার।

তথ্যপ্রযুক্তি মন্ত্রকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “এটা পরিষ্কার করে জানানো হচ্ছে যে আরোগ্য সেতু অ্যাপ সম্পর্কে এবং ভারতে কোভিড ১৯ অতিমারি ঠেকানোয় সাহায্য করার কাজে এর ভূমিকা নিয়ে কোনো সন্দেহ থাকা উচিত নয়।”

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ২০২০-এর ২ এপ্রিলের ঘোষণামতো কোভিড ১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে ভারতের জনগণকে ঐক্যবদ্ধ করার জন্য সরকারি-বেসরকারি অংশীদারিত্বে ভারত সরকার আরোগ্য সেতু অ্যাপের সূচনা করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “…এ ধরনের সমস্ত ক্ষেত্রেই পরিষ্কার করে উল্লেখ করা হয়েছে যে শিল্প ও শিক্ষা মহলের স্বেচ্ছাসেবকদের সহযোগিতায় আরোগ্য সেতু অ্যাপ তৈরি করেছে এনআইসি।”

খবরঅনলাইনে আরও পড়ুন

রাজ্যে আরও কমল নতুন সংক্রমণ, ছাপিয়ে গেল সুস্থতা

Continue Reading

প্রযুক্তি

নতুন আধার পিভিসি কার্ডের জন্য কী ভাবে আবেদন জানাবেন?

মোবাইল নম্বর নথিভুক্ত না থাকলেও পিভিসি আধার কার্ডের জন্য কী ভাবে আবেদন জানাবেন?

Published

on

Aadhaar PVC card
নতুন আধার পিভিসি কার্ড। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: আধার কার্ডটিকে আরও টেকসই, বহনের যোগ্য এবং অফলাইনে তাৎক্ষণিক যাচাইয়ের উপযোগী করে তুলে আধার পিভিসি কার্ডের (Aadhaar PVC card) রি-প্রিন্টের সুবিধা দিচ্ছেন ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া বা ইউআইডিএআই কর্তৃপক্ষ।

কাধিক নতুন বৈশিষ্ট্য সংযোজিত আধার পিভিসি কার্ডের অর্ডার করা যাবে অনলাইনে। এবং নিজের আধারের সঙ্গে যদি মোবাইল নম্বর সংযুক্ত করা না থাকে, তা হলেও এই আবেদন জানানো যাবে। কী ভাবে?

মোবাইল নম্বর নথিভুক্ত না থাকলেও পিভিসি আধার কার্ডের জন্য কী ভাবে আবেদন জানাবেন?

১. UIDAI-এর সরকারি ওয়েবসাইটে যেতে হবে।

২. ‘My Aadhaar section’-এ গিয়ে ‘Order Aadhaar PVC Card’-এ ক্লিক করতে হবে।

৩. নিজের আধার নম্বর (UID) অথবা এনরোলমেন্ট আইডি (EID) দিতে হবে।

৪. এর পর সিকিউরিটি কোড অথবা ক্যাপচা দিয়ে ‘My mobile number is not registered’-এ ক্লিক করতে হবে।

৫. ওটিপি (OTP) পাওয়ার জন্য একটি মোবাইল নম্বর দিতে হবে।

৬. ওটিপি পাওয়ার পর সেটি টাইপ করার পর শর্তগুলি দেখে নেওয়ার পর সাবমিট করতে হবে।

৭. সাবমিট-এর পর পিভিসি কার্ডের সামনের দিকটির প্রিভিউ দেখা যাবে।

৮. ‘Make Payment’-এ ক্লিক করে কী ভাবে পেমেন্ট করতে চান, তা নির্দিষ্ট করতে হবে।

৯. পেমেন্ট পেজে রিডাইরেক্ট হবে। জিএসটি এবং স্পিড পোস্টের খরচ-সহ ৫০ টাকা দিতে হবে।

১০. পেমেন্ট হয়ে গেলেও যত শীঘ্র সম্ভব বাড়িতে পৌঁছে যাবে আধার পিভিসি কার্ড।

আধার কর্তৃপক্ষ জানিয়েছেন, সমস্ত নতুন আধার পিভিসি কার্ডে সর্বশেষতম সুরক্ষা বৈশিষ্ট্য রয়েছে। এর সুরক্ষা বৈশিষ্ট্যগুলির মধ্যে হলোগ্রাম, গিলোচে প্যাটার্ন, ঘোস্ট ইমেজ এবং মাইক্রোটেক্সট অন্তর্ভুক্ত রয়েছে। আরও পড়তে পারেন: আধার পিভিসি কার্ডের সুরক্ষা বৈশিষ্ট্যগুলি কী?

Continue Reading

প্রযুক্তি

এ বার বাজার গরম করতে পারে মাত্র আড়াই হাজার টাকার ৫জি স্মার্টফোন!

ভারতে প্রথম ৪জি স্মার্টফোন নিয়ে আসে জিও।

Published

on

reliance jio gigafiber
জিও ডিজিটাল লাইফ। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: মাত্র আড়াই-তিন হাজার টাকায় ৫জি স্মার্টফোন (5G smartphones) বাজারে নিয়ে আসার পরিকল্পনা নিয়ে রিলায়েন্স জিও (Reliance Jio)। সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, এখনও পর্যন্ত ২জি সংযোগ ব্যবহার করেন প্রায় ২০-৩০ কোটি মানুষ। তাদেরকে লক্ষ্য করেই পাঁচ হাজার টাকার কম দামে ৫জি স্মার্টফোন নিয়ে আসার পরিকল্পনা নিয়েছে সংস্থা।

গত ১৫ জুলাই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (RIL) ৪৩তম বার্ষিক সাধারণসভায় (AGM) ৫জি পরিষেবা নিয়ে বড়োসড়ো ঘোষণা করেন সংস্থার চেয়ারম্যান মুকেশ অম্বানি (Mukesh Ambani)।

ইকনোমিক্স টাইমস-এর কাছে নামপ্রকাশে অনিচ্ছুক সংস্থার এক আধিকারিক জানান, “জিও ডিভাইসটি পাঁচ হাজার টাকারও কম দামে আনতে চায়। যখন আমরা বিক্রি বাড়িয়ে তুলব, তখন এটার দাম আড়াই-তিন হাজার টাকা হতে পারে”।

যদিও এ ব্যাপারে রিলায়েন্স জিওকে পাঠানো একটি ইমেল-এর কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

৫জি নিয়ে কী বলেছিলেন মুকেশ অম্বানি?

[সংস্থার বার্ষিক সভায় চেয়ারম্যান মুকেশ অম্বানি]

ওই বৈঠকে সংস্থার সব থেকে বড়ো ঘোষণা ছিল জিও (Jio)-র ৫জি পরিষেবা। অম্বানি বলেন, এটি শুধুমাত্র ‘আত্মনির্ভর ভারত’কে শক্তিশালী করতে সহায়তা করবে না, দেশের ডিজিটাল সংযুক্তিকরণে নতুন দরজা খুলে দেবে।

তিনি বলেন, “গুগল এবং জিও একটি অপারেটিং সিস্টেম তৈরিতে অংশীদার হচ্ছে। যা ৪জি / ৫জি স্মার্টফোন পরিষেবাকে আরও শক্তিশালী করে তুলবে। জিয়-গুগল যৌথ উদ্যোগ ভারতকে ২জি-মুক্ত করতে বদ্ধপরিকর।”

মুকেশের কথায়, জিও একটি সম্পূর্ণ ৫জি সলিউশন তৈরি করছে। যা বিশ্বমানের। এই ৫জি প্রযুক্তিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘আত্মনির্ভর ভারত’-এর উদ্দেশে উৎসর্গ করেন মুকেশ অম্বানি (Mukesh Ambani)।

গোটা দেশের মানুষের কাছে ৫জি পরিষেবা পৌঁছে দিতে চায় জিও। মুকেশের কথায়, আগামী দিনে ভারতীয়দের ডিজিটাল লাইফলাইন হয়ে উঠবে জিও।

এখন ৫জি স্মার্টফোনের দাম কত?

[৫জি স্মার্টফোন। প্রতীকী ছবি]

বর্তমানে বাজারে কতিপয় সংস্থাই ৫জি স্মার্টফোন বিক্রি করে থাকে। এর দাম শুরু ২৭ হাজার
টাকা থেকে।

তথ্য অনুযায়ী, ভারতে প্রথম ৪জি স্মার্টফোন নিয়ে আসে জিও। বিনামূল্যের ৪জি স্মার্টফোন পরিষেবা দিয়েছিল সংস্থা। সে ক্ষেত্রে ফেরতযোগ্য দেড় হাজার টাকা জমা রাখতে হয়েছিল।

তবে বর্তমানে ভারতে ৫জি পরিষেবা নেই। এমনকী সরকার এখনও পর্যন্ত কোনো সংস্থাকে এর জন্য স্পেকট্রাম বরাদ্দও করেনি।

আরও পড়তে পারেন: বদলেছে ডেবিট কার্ডের নিয়ম, দেখে নিন অন্যতম ১০টি পরিবর্তন

Continue Reading

Amazon

Advertisement
বিদেশ58 mins ago

দরিদ্র দেশগুলির জন্য কোভিড-১৯ ভ্যাকসিন বিমা প্রকল্পের পরিকল্পনা ‘হু’-র

kolkata High Court
রাজ্য59 mins ago

কোভিডরোগীদের জন্য মারণ হতে পারে বাজির ধোঁয়া, ঠেকাতে ফের আদালতে যাওয়ার প্রস্তুতি

Mayawati
দেশ1 hour ago

আর রাখঢাক নয়, এ বার বিজেপিকে সরাসরি ভোট দেওয়ার আহ্বান মায়াবতীর

দেশ2 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৮,৬৪৮, সুস্থ ৫৭,৩৮৬

দেশ2 hours ago

স্বস্তি আরও বাড়িয়ে ভারতে সক্রিয় রোগী নামল ছ’লক্ষের নীচে, আপাতত চিন্তা দিল্লিকে নিয়ে

দেশ3 hours ago

কাশ্মীরে জঙ্গি হামলায় যুব সাধারণ সম্পাদক-সহ ৩ বিজেপি নেতা নিহত

Covid situation kolkata
কলকাতা3 hours ago

পাঁচ দিনে কমল সাড়ে চারশো, কলকাতায় সক্রিয় রোগীর সংখ্যা নামল ৭ হাজারের নীচে

দেশ4 hours ago

মুম্বইয়ে সকলের জন্য লোকাল ট্রেন চালু করছে মহারাষ্ট্র সরকার

কেনাকাটা

কেনাকাটা15 hours ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা3 weeks ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা4 weeks ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা4 weeks ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা1 month ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা1 month ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা1 month ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা1 month ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা1 month ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 month ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

নজরে