ওয়েবডেস্ক: দিন কয়েক আগেই বেশ ঘটা করে সাবালকত্ব উদযাপিত হল সহস্রাব্দের। এবার পালা অন্য উদযাপনের। চলতি মাসের শেষেই আছে ‘ব্লু মুন’। সেটি কী? কোনো মাসে যদি দুবার পূর্ণিমা হয়, তাকে বলে ব্লু মুন। এমন ঘটনা খুবই বিরল।  ‘ওয়ান্স ইন এ ব্লু মুন’, কোনো ঘটনা সারা জীবনে এক/দু বার ঘটলে, সেই কারণেই ইংরেজিতে ব্যবহার করা হয় প্রবাদটি। কিন্তু এবারের ঘটনাটি বিরলতম। একই সঙ্গে ঘটবে দুটি মহাজাগতিক ঘটনা। ব্লু মুন এবং পূর্ণগ্রাস চন্দ্র গ্রহণ।

১৮৬৬ সালের ৩১ মার্চ শেষবার এই বিরল ঘটনার সাক্ষী থেকেছে পৃথিবী। দেড়শ বছর পর আবার ঘটতে চলেছে চলতি মাসের ৩১ তারিখ। পৃথিবীর দক্ষিণ গোলার্ধের ছায়া চাঁদের ওপর পড়ে বেশ খানিকক্ষণের জন্য ঢেকে দেবে পূর্ণিমার চাঁদকে। সব মিলিয়ে ৭৭ মিনিট ধরে চলবে গ্রহণ। দুই বিরল ঘটনার এমন সমাপতন আবার ঘটবে ২০২৮ সালের শেষ দিনটিতে এবং ২০৩৭-এর ৩১ জানুয়ারি।

দুঃখের বিষয়, এ দেশে বসে এবার এই ঘটনার সাক্ষী থাকার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। ভারতের আকাশে যখন চাঁদ উঠবে, ততক্ষণে গ্রহণ কেটে গেছে। নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া সহ মধ্য এবং প্রাচ্য এশিয়ায় থাকলে খালি চোখেই দেখতে পাবেন এমন ঘটনা, যা ঘটে ‘ওয়ান্স ইন এ ব্লু মুন’।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন