nirmala sitharaman
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ফাইল ছবি

নয়াদিল্লি: আধার তথ্যের ভিত্তিতে তাৎক্ষণিক ভাবে মিলবে প্যান (পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর) কার্ড। বৃহস্পতিবার এই পদ্ধতির আনুষ্ঠানিক উদ্বোধন করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)।

২০২০-২১ বাজেট প্রস্তাবে কোনো লিখিত আবেদনপত্র ছাড়াই আধার (Aadhaar) তথ্যের ভিত্তিতে অনলাইনে প্যান নম্বর (PAN number) বরাদ্দের পরিকল্পনা ঘোষণা করা হয়। একটি বিবৃতিতে এ দিন সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) জানায়, “কেন্দ্রীয় অর্থমন্ত্রী আজ এই পদ্ধতিটির আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন”।

Loading videos...

সিবিডিটি জানায়, যে সমস্ত আবেদনকারীর বৈধ আধার নম্বর রয়েছে এবং আধারের তথ্যে মোবাইল নম্বর নথিভুক্ত রয়েছে, তাঁরা এই পরিষেবা নিতে পারেন। সম্পূর্ণ প্রক্রিয়াটিই কাগজবিহীন এবং অনলাইনে প্যানের জন্য কোনো চার্জ লাগবে না।

গত ১২ ফেব্রুয়ারি থেকেই পরীক্ষামূলক ভাবে অনলাইনে আধার-ভিত্তিক প্যান বরাদ্দের কাজ শুরু হয়েছে। আয়কর বিভাগ জানিয়েছে, তখন থেকে ২৫ মে পর্যন্ত এই পদ্ধতিতে ৬,৭৭,৬৮০টি প্যান বরাদ্দ করা হয়েছে।

২৫ মে পর্যন্ত পরিসংখ্যান অনুযায়ী, সব মিলিয়ে প্রায় ৫০.৫২ কোটি প্যান নম্বর বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে ব্যক্তিগত নম্বর দেওয়া হয়েছে ৪৯.৩৯ কোটিকে। আধার লিঙ্ক করা হয়েছে ৩২.১৭ কোটি প্যান নম্বরে।

কী ভাবে আধার তথ্য দিয়ে অনলাইনে প্যান নম্বরের জন্য আবেদন করবেন, দেখে নিন এখানে: কী ভাবে মাত্র ৫ মিনিটে নতুন প্যান নম্বর পাওয়া যায়?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.