মোবাইলের এই সব পুরনো অ্যান্ড্রয়েড ভার্সন থেকে আর গুগল অ্যাকাউন্টে সাইন-ইন করা যাবে না

0
মোবাইলে গুগল। প্রতিনিধিত্বমূলক ছবি

খবর অনলাইন ডেস্ক: অনেক দিনের পুরনো বেশ কিছু অ্যান্ড্রয়েড ভার্সনে আর গুগল অ্যাকাউন্টে সাইন-ইন করা যাবে না। বিশ্বের বৃহত্তম প্রযুক্তি সংস্থা জানিয়ে দিয়েছে, আগামী দিনে অ্যান্ড্রয়েড ভার্সন ২.৩.৭ অথবা তার নীচের সংস্করণগুলিতে আর সাপোর্ট দেওয়া হবে না। অর্থাৎ, যে সব মোবাইলে অ্যান্ড্রয়েডের এই ভার্সনগুলি রয়েছে, সেখান থেকে আর গুগল (google) অ্যাকাউন্টে সাইন-ইন করা সম্ভব হবে না।

কী বলছে গুগল?

গুগল ব্যবহারকারীদের কাছে ইতিমধ্যেই ই-মেল মারফত এই বার্তা পাঠাতে শুরু করেছে সংস্থা। বলা হয়েছে, “অ্যান্ড্রয়েড ভার্সন ২.৩.৭ অথবা তার থেকে নীচের সংস্করণগুলিতে গুগল অ্যাপের অ্যাকাউন্টে সাইন-ইন সাপোর্ট তুলে নেওয়া হবে। আগামী ২৭ সেপ্টেম্বর থেকেই এই পদ্ধতি চালু হয়ে যাবে”।

Loading videos...

এই বার্তা থেকেই স্পষ্ট, আগামী ২৭ সেপ্টেম্বর থেকে যে সমস্ত ডিভাইসে অ্য়ান্ড্রয়েড ভার্সন ২.৩.৭ অথবা তার নীচের সংস্করণগুলি রয়েছে, সেখান থেকে আর নিজের গুগল অ্যাকাউন্টে সাইন-ইন করতে পারবেন না ব্যবহারকারী। এই সংস্করণগুলির মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েড ১.০, ১.১ (নামহীন), ১.৫ কাপকেক, ১.৬ ডুনাট, ২.০ ইক্লেয়ার, ২.২ ফ্রোয়ো এবং ২.৩ জিঞ্জারব্রেড।

তা হলে কী করতে হবে?

ওই ই-মেলে গুগল বলেছে, ব্যবহারকারীর গুগল অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। যে সব ডিভাইসে উল্লেখিত অ্যান্ড্রয়েড ভার্সন রয়েছে, ২৭ সেপ্টেম্বরের পর থেকে সেখানে সাইন-ইন করতে গেলেই “ইউজারনেম অথবা পাসওয়ার্ড এরর” দেখাবে।

এই সমস্যা এড়াতে নিজের মোবাইল ফোনের অ্যান্ড্রয়েডটিকে আপডেট করতে হবে। এর জন্য অ্যান্ড্রয়েড ভার্সন ৩.০ বা তার থেকে উঁচু ভার্সনে উন্নীত করতে হবে।

গুগল বলেছে, আপনি যদি নিজের মোবাইলে নতুন অ্যান্ড্রয়েড ভার্সন (৩.০ বা তার বেশি) আপডেট না করতে পারেন, তা হলে নিজের গুগল অ্যাকাউন্টে লগ-ইন-এর চেষ্টা করতে পারেন। সেটা ওয়েব ব্রাউজার দিয়েই করা যেতে পারে। এ ভাবেও বেশ কিছু গুগল পরিষেবা পেতে পারেন ব্যবহারকারী।

আরও পড়তে পারেন: হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা রুখতে কেন্দ্রের নতুন মেসেজিং প্ল্যাটফর্ম ‘সন্দেশ’

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন