স্মার্টফোন চুরি হলে দ্রুত ব্লক করা যায়, জেনে নিন ধাপে ধাপে

0

কলকাতা: স্মার্টফোন এখন শুধুমাত্র যোগাযোগ অথবা বিনোদনের মাধ্যম নয়। ব্যাঙ্কিং থেকে শুরু করে বিভিন্ন ব্যক্তিগত তথ্য স্মার্টফোনে মজুত থাকে। ফলে স্মার্টফোনটি হারিয়ে গেলে যে কেউ আপনার সঙ্গে প্রতারণা করতে পারে অথবা অপরাধমূলক কাজ করতে পারে আপনার ফোন ব্যবহার করে। এর থেকে বাঁচতে ঘরে বসেই অনলাইনে ফোন ব্লক করার সুবিধা নিতে পারেন।

1. ব্লক করার সুবিধা

ফোন ব্লক করার পর তা আর অন্য কেউ ব্যবহার করতে পারবে না। অন্য দিকে, যদি ফোনটি উদ্ধার করা সম্ভব হয়, তবে নিজেই সেটাকে আবার আনব্লক করতে পারবেন।

2. সরকারি সহায়তা

টেলিযোগাযোগ বিভাগের ওয়েবসাইট সেন্ট্রাল ইক্যুপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (CEIR) থেকে চুরি হওয়া স্মার্টফোন ব্লক এবং আনব্লক করা যেতে পারে। এ ছাড়া ফোনের অবস্থানও খুঁজে পাওয়া যায়।

3. অভিযোগ দায়ের

ফোন চুরি হয়ে গেলে অনলাইনে অভিযোগ দায়ের করা যায়। সেখানে চুরি হওয়া স্মার্টফোনের এফআইআর নম্বর তৈরি হবে। এর পর ওই ফোন ব্যবহার করে কেউ যদি কোনো অপরাধমূলক কাজ করে, তার জন্য আপনাকে আইনত দায়ী করা হবে না।

4. অনলাইনে অভিযোগ দায়ের

প্রথমে CEIR ওয়েবসাইটে যেতে হবে। যেখানে মিলবে Block/Lost Mobile, Check Request Status এবং Un-Block Found Mobile অপশন। ফোন চুরি হলে Block/Lost Mobile অপশনটি সিলেক্ট করুন। এর জন্য আপনার মোবাইলের বিস্তারিত বিবরণ লাগবে।

5. কী কী বিবরণ লাগবে

মোবাইল নম্বর, আইএমইআই নম্বর, ডিভাইসের ব্র্যান্ড, কোম্পানি, ফোন কেনার চালান, ফোন হারানোর তারিখ লিখতে হবে। এ ছাড়াও রাজ্য, জেলা-সহ ফোন চুরির এলাকা উল্লেখ করতে হবে। পুলিশে অভিযোগের কপিও আপলোড করতে হবে।

6. ব্যক্তিগত তথ্য

Add more complaint-এ ক্লিক করুন, যেখানে মোবাইল মালিকের নাম, ঠিকানা, আধার কার্ড-সহ প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স অথবা পরিচয়পত্র দিতে হবে। এখানে একটি মোবাইল নম্বর দিতে হবে। যেখানে ওটিপি-র মাধ্যমে যাচাইয়ের পর চুরি হওয়া স্মার্টফোনটি ব্লক করা হবে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল