অ্যান্ড্রয়েড ফোনে ফিঙ্গারপ্রিন্ট দিয়ে কী ভাবে নিজের হোয়াটসঅ্যাপ চ্যাটগুলি লক করবেন?

0
whatsapp
প্রতীকী ছবি: ফ্লিপকার্ট থেকে

ওয়েবডেস্ক: হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নিজস্ব অ্যাকাউন্টে অননুমোদিত অ্যাক্সেস থেকে তাদের চ্যাটগুলিকে সুরক্ষিত করার জন্য অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের জন্য ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিকেশন চালু করেছে।

তবে এটি শুধুমাত্র চ্যাটগুলির সুরক্ষার জন্য কার্যকরী অতিরিক্ত পদ্ধতি নয়, এটি তৃতীয় পক্ষের অ্যাপ লকারগুলি ইনস্টল করা থেকে ব্যবহারকারীকে দূরে রাখে। এই বছরের শুরুতে প্রথমে আইওএসের জন্য হোয়াটসঅ্যাপ পদ্ধতি চালু করেছিল। এ বার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যেও ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিকেশন নিয়ে এল। তবে আইওএসের জন্য যেমন হোয়াটসঅ্যাপ ফেস আইডি ব্যবহার করা যায়, অ্যান্ড্রয়েডে তা এখনও পাওয়া যায়নি।

কিন্তু অ্যান্ড্রয়েডে হোয়াটসঅ্যাপ চ্যাটের জন্য ফিঙ্গারপ্রিন্ট লক সেট আপ করা বেশ সহজ এবং এক মিনিটেরও কম সময় লাগে। নিজের হোয়াটসঅ্যাপ অ্যাপে ফিঙ্গারপ্রিন্ট লক সক্ষম করতে যে পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে, তা কতকটা এ রকম-

তবে এই পদ্ধতি ব্যবহারের আগে অবশ্যই নিশ্চিত করতে হবে, নিজের অ্যান্ড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপের সর্বশেষ সংস্করণটি চলছে, যাতে শারীরিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বা একটি ইন-ডিসপ্লে রয়েছে। যদি তা না হয় তবে গুগল প্লে স্টোরে যেতে হবে এবং সেটা ইনস্টল করতে হবে।

তার পরের পদক্ষেপগুলি এ ভাবে শুরু করতে হবে:

১. নিজের ফোনে হোয়াটসঅ্যাপ খুলতে হবে।

২. উপরের ডান কোণে তিন-ডট মেনুতে আলতো চাপ দিতে হবে, তার পরে একটি সেটিংস-এ চাপ দিতে হবে।

৩. অ্যাকাউন্ট ট্যাবে স্ক্রোল করতে হবে এবং এটিতে আলতো চাপ দিতে হবে।

৪. এ বার প্রাইভেসিতে চলে যেতে হবে।

৫. সেখানেই ফিঙ্গারপ্রিন্ট লক বিকল্প দেখতে পাওয়া যাবে। এটিতে আলতো চাপ দিতে হবে।

৬. ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিকেশন সক্ষম করতে “আনলক উইথ ফিঙ্গারপ্রিন্ট” বেছে নিতে হবে।

৭. এখানেই এমন একটি সময় সেট করা যায়, যে সময়ের পরে হোয়াটসঅ্যাপ চ্যাটের জন্য ফিঙ্গারপ্রিন্ট লকটি স্বয়ংক্রিয়ভাবে সক্ষম হয়ে যাবে। অ্যাপ্লিকেশনটি লক থাকাকালীন মেসেজ দেখানো বা লুকিয়ে রাখার বিষয়টিও বেছে নেওয়া যায়।

[ আরও পড়ুন: মোবাইল নেটের স্পিডে শ্রীলঙ্কা, নেপাল এবং পাকিস্তানের থেকে পিছিয়ে পড়ল ভারত ]

হোয়াটসঅ্যাপ চ্যাটের জন্য ফিঙ্গারপ্রিন্ট লক সেট প্রক্রিয়া এখানেই শেষ। এর পর থেকে অ্যাপ্লিকেশন প্রতিবার অ্যাক্সেসের অথেন্টিকেশন করতে বলবে। তবে ফোন বদল করলে অ্যাপ্লিকেশনটিতে ফিঙ্গারপ্রিন্ট লক অক্ষম হয়ে যাবে তখন ফের সেট আপ করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here