ওয়েবডেস্ক : এসবিআই অর্থাৎ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার গ্রাহকদের জন্য টাকা তোলার ক্ষেত্রে একটি বিশেষ সুবিধে রয়েছে। সেই সুবিধেটি হল এটিএম কার্ড ছাড়া টাকা তোলার সুবিধে। টাকা পাওয়া যাবে এটিএম থেকেই। কিন্তু তাতে কার্ড লাগবে না। ব্যবস্থাটির নাম ইয়োনো কার্ড ফেসিলিটি।

তবে এই ব্যবস্থা এখনও খুবই সীমিত। তা ছাড়া এই কার্ড বা অ্যাপের মাধ্যমে টাকা তুলতে হলে সংস্থার নির্দিষ্ট কয়েকটি এটিএম থেকেই টাকা তোলা যাবে। এই এটিএমগুলিতে ইয়োনো কার্ডের সুবিধা আছে।

এই ইয়োনো প্ল্যাটফর্মের সাহায্যে টাকা তুলবেন কী করে?

১। প্রথমেই ইয়োনো পোর্টাল বা অ্যাপে লগ-ইন করতে হবে। কুইক লিঙ্ক থেকে ইয়োনো ক্যাশ অপশন বাছাই করতে হবে। অথবা ইয়োনো পে থেকেও এই অপশন বাছাই করা যাবে। এর পরই ইয়োনো ক্যাশ লেন্ডিং পেজে পৌঁছে যাবেন।

২। এই নতুন পেজটিতে ‘নিয়ারেস্ট ক্যাশ পয়েন্ট’ অপশনটিতে ক্লিক করে সার্চ করতে হবে কাছাকাছি কোথায় ইয়োনো ক্যাশ পয়েন্ট আছে। 

৩। এর পর টাকা তোলার জন্য ‘রিকোয়েস্ট ইয়োনো ক্যাশ’ অপশনটি বাছাই করতে হবে। এ বার আরও একটি নতুন পেজ খুলবে। সেই পেজে কোন অ্যাকাউন্ট থেকে টাকা তোলা হবে তা বাছাই করতে হবে। এর পরেই কত টাকা তোলা হবে তা লিখতে হবে। বলে রাখা ভালো, প্রতি লেনদেনের ক্ষেত্রে সর্বোচ্চ ১০ হাজারটা করে তোলা যাবে। আর এটিএম থেকে অ্যাকাউন্ট প্রতি দিনে সর্বোচ্চ ২০ হাজার টাকা করে পাওয়া যাবে।

পড়ুন – ১০ আগস্ট থেকে কমছে এসবিআইয়ের গৃহঋণের ইএমআই

৪। টাকা হাতে পাওয়ার মাধ্যম হিসাবে সমস্ত অপশনের মধ্যে থেকে এটিএম বাছাই করতে হবে। এর পরের পাতায় ইয়োনো প্ল্যাটফর্মের মাধ্যমে টাকা তোলার জন্য পিন নম্বর তৈরি করতে হবে। এটি পিনটি শুধু মাত্র তৈরির সময়ই স্ক্রিনে দেখা যাবে।

৫। সমস্তটা খুব ভালো করে দেখে নিয়ে ‘কনফার্ম’ বোতামে ক্লিক করলেই তা সক্রিয় হয়ে যাবে।

৬। এই পিন নম্বর ব্যবহার করেই ইয়োনো অ্যাপের সুবিধা যুক্ত নিকটবর্তী এটিএম থেকে কার্ড ছাড়াই টাকা তোলা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here