Aadhaar-PAN link: আর মাত্র ৩ দিন! প্যান-আধার লিঙ্ক না করালে আর্থিক জরিমানা!

0

ওয়েবডেস্ক: আপনি যদি এখনও নিজের প্যান নম্বরের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করে না থাকেন, তা হলে যত তাড়াতাড়ি সম্ভব এই কাজটি করে নিন। একাধিক বার সময়সীমা পরিবর্তনের পর শেষমেষ কেন্দ্র ঘোষণা করেছে, আগামী ৩১ মার্চ পর্যন্ত এই কাজটি করা যাবে। নচেত, আয়কর আইনের নিয়ম অনুযায়ী, আর্থিক জরিমানাও গুনতে হতে পারে।

নতুন সংযোজিত আইন অনুযায়ী, আধারের সঙ্গে প্যান লিঙ্ক না করার ক্ষেত্রে সরকার যে পরিমাণ জরিমানা আদায় করবে তা সুনির্দিষ্ট করে দিয়েছে। যেখানে আর্থিক জরিমানার পরিমাণ এক হাজার টাকার মধ্যেই থাকবে।

মাথায় রাখবেন, ২০২১-২২ আর্থিক বছরের বাজেটের প্রস্তাবগুলি ১ এপ্রিল ২০২১ থেকে কার্যকর হবে। স্বাভাবিক ভাবেই সরকার যদি আধার-প্যান লিঙ্কের মেয়াদ না বাড়ায় এবং আপনি ৩১ মার্চ, ২০২১-এর মধ্যে তা না করেন, তা হলে আপনাকে সর্বাধিক এক হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

মনে রাখবেন, সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছে, এর পর আর প্যান-আধার লিঙ্কের জন্য সময়সীমা বাড়ানো হবে না।

ফলে আগামী ৩১ মার্চের মধ্যে এই লিঙ্ক না করে হলে প্যান কার্ডটি নিষ্ক্রিয় হতে যেতে পারে। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে লিঙ্ক করা হলে সে ধরনের কোনো সম্ভাবনা থাকছে না।

প্রসঙ্গত, প্রথমে প্যান-আধার সংযুক্তিকরণে শেষ তারিখ নির্ধারিত হয় ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। ওই নির্ধারিত তারিখ পার হওয়ার পর সংযুক্তকরণ না করা সমস্ত প্যান কার্ড বাতিল করে দেওয়ার কথা বলা হয়েছিল। এর পর একাধিক বার মেয়াদ বাড়ানো হয়। শেষ বার মেয়াদ বাড়িয়ে সিবিডিটি জানায়, আগামী ৩১ মার্চ, ২০২১-র মধ্যে সংযুক্তিকরণ সম্পন্ন করতে হবে। রবিবার (২৮ মার্চ, ২০২১) থেকে এই কাজটির জন্য আর মাত্র তিন দিন সময় হাতে থাকছে।

এখানে ক্লিক করে দেখুন কী ভাবে প্যানের সঙ্গে আধার লিঙ্ক করবেন?

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন