আয়কর ফেরতের মেসেজে ক্লিক করতেই অ্যাকাউন্ট থেকে গায়েব দেড় লক্ষ টাকা

0
mobile message
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: আয়কর ফেরতের একটা মেসেজ এসেছিল মোবাইলে। সেই মেসেজটিতেই ক্লিক করার পরে পোওয়াইয়ের এক ব্যক্তি তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে দেড় লক্ষ টাকার গায়েব হয়ে যাওয়ার বিষয়টি জানতে পারেন।

অরূপ বন্দ্যোপাধ্যায় নামের ওই ব্যক্তি জানান, “আমি কিছু দিন আগে নিজের ফোনে একটা ট্যাক্স ফেরতের মেসেজ পাই। সেটাতেই ক্লিক করেছিলাম। সেই মুহূর্তেই আমার মোবাইলে একটা অ্যাপ ডাউনলোড হয়ে যায়। সেটা হয় স্বয়ংক্রিয় পদ্ধতিতে। এর মধ্যে কোনো জালিয়াতি রয়েছে ধরে নিয়ে সঙ্গে সঙ্গে মেসেজ এবং অ্যাপ ডিলিট করে দিই। আমার মনে একটা সন্দেহ রয়েই যায়”।

আশঙ্কাই সত্যি হয়। পরের দিন অরূপ জানতে পারেন, তাঁর ফোন হ্যাক হওয়ার কারণে অ্যাকাউন্ট থেকে দেড় লক্ষ টাকা আত্মসাৎ করেছে হ্যাকাররা।

মুম্বই মিররের রিপোর্ট অনুযায়ী, এর পরই ব্যাঙ্ক থেকে ডাক আসে অরূপের। তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হয়।

গত বুধবার পোওয়াই থানায় গিয়ে অভিযোগ দায়ের করেন অরূপ। সান্তাক্রুজের একটি বেসরকারি সংস্থায় কর্মরত অরূপ পুলিশের কাছে অভিযোগে জানিয়েছেন, তিনি অন্যান্য মেসেজের মতোই ওই মেসেজটিও ক্লিক করে পড়েছিলেন।

অভিযোগ পাওয়ার পর পোওয়াই পুলিশ তদন্ত শুরু করেছে। সাইবার বিশেষজ্ঞদের সঙ্গে নিয়ে হ্যাকারের খোঁজ চালাচ্ছে বলে জানায় পুলিশ। যোগাযোগ করা হয় ব্যাঙ্কের হিরানন্দানি শাখার সঙ্গেও। ব্যাঙ্ক জানায়, দু’টি পৃথক অ্যাকাউন্টে ওই টাকা স্থানান্তর করা হয়েছে।

[ আরও পড়ুন: ১২১-এ নিজের মোবাইল নম্বর মেসেজ করবেন না, তাতে ক্ষতি হতে পারে ]

পুলিশ জানিয়েছে, ভারতীয় দণ্ডবিধির ৪২০ (প্রতারণা) এবং অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনের ৬৬ সি ধারায় (পরিচয় চুরির শাস্তি) এবং ৬৬ ডি (কম্পিউটার রিসোর্স ব্যবহার করে কোনো ব্যক্তির দ্বারা প্রতারণার শাস্তি) ধারার অধীনে মামলা দায়ের করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here