নয়াদিল্লি: কয়েক মাস ধরে চলল নানা গুজব, নানা জল্পনা, নানা তথ্য ফাঁস। অবশেষে বাজারে ‘হাজির হলেন’ সেই অবতার – আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাস। মার্কিন যুক্তরাষ্ট্রের কুপারতিনোয় স্টিভ জোবস থিয়েটারে আয়োজিত এক অনুষ্ঠানে মোড়ক খোলা হল এই দুই অবতারের। সেই সঙ্গে ভারতের বাজারেও এসে গিয়েছে এই আইফোন। খদ্দেরদের হাতে যাবে ২৯ সেপ্টেম্বর থেকে।

এই দুই ফোন সম্পর্কে বাজারে যে সব গুজব চলছিল, যে সব তথ্য ফাঁস হয়েছিল, তার সঙ্গে আদতে এই দুই ফোনের কোনো ফারাক নেই। বাজারে যে সব আইফোন চালু আছে, সে সবের সঙ্গে নতুনদের তেমন কোনো তফাত নেই। আসলে আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাস-এরই উন্নততর সংস্করণ আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাস। তবে এর চার্জিং-এর ব্যবস্থা ওয়্যারলেস, ক্যামেরা আর একটু উন্নত ধরনের আর চেহারা একটু মোচড়ানো। ভিতরেও দু’-একটা জিনিসের পরিবর্তন হয়েছে। দু’টি সংস্করণেই আরও দ্রুত প্রসেসর অ্যাপল্‌১১-এর ব্যবস্থা রয়েছে। দ্রুততর গ্রাফিক্স চিপেরও ব্যবস্থা রয়েছে।

আইফোনের এই দুই নতুন অবতার ভারতেও তার অভিযান শুরু করে দিয়েছে। আইফোন ৮-এর যেটা ৬৪জিবি ভ্যারিয়্যান্ট তার দাম পড়ছে ৬৪ হাজার টাকা। আর ২৫৬জিবি অবতারের দাম পড়বে ৭৭ হাজার টাকা। আইফোন ৮ প্লাস-এর ন্যূনতম দাম ৭৩ হাজার, আর এর ২৫৬জিবি সংস্করণের দাম পড়বে ৮৬ হাজার টাকা।

সারা বিশ্বেই ক্রেতাসাধারণ ২২ সেপ্টেম্বর থেকে আইফোনের এই দুই নতুন অবতারের মালিক হতে পারবেন। তবে ভারতের ক্ষেত্রে দিনটা আসবে আরও সাত দিন পরে। এ দেশের ক্রেতারা আইফোন হাতে পাবেন ২৯ সেপ্টেম্বর থেকে।

আইফোন ৮-এর ‘রেটিনা’ ডিসপ্লে ৪.৭ ইঞ্চির, আর আইফোন ৮ প্লাস-এর ডিসপ্লে প্যানেলটি ৫.৫ ইঞ্চির। দু’টি স্মার্টফোনেরই থ্রিডি টাচ রয়েছে।

পশ্চিমবঙ্গ সহ গোটা দেশে আইফোন ৮ এবং আইফোন আট প্লাসের একমাত্র পরিবেশক এইচসিএল ইনফোসিস্টেম।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন