নয়াদিল্লি: ভারত-সহ অন্যান্য দেশে ৫জি পরিষেবা চালু করার জোর প্রস্তুতি। এই পরিষেবা শুধু মোবাইল ব্যবহারকারীদেরই উপকৃত করবে না, প্রচুর কর্মসংস্থানও তৈরি হচ্ছে। বুধবার একটি রিপোর্টে দাবি করা হয়েছে, গত জুলাই মাসে টেলিকম সংস্থাগুলিতে নিয়োগ প্রায় ৬৫ শতাংশ বেড়েছে।

টেলিকম সেক্টরে চাকরি বেড়েছে ৬৫ শতাংশ

ইতিমধ্যেই অনেক সংস্থা নিয়োগ শুরু করেছে। অনেকে আবার নিয়োগের পরিকল্পনা করছে। অর্থাৎ, আগামী মাসগুলোতে টেলিকম সংস্থায় প্রচুর চাকরির সুযোগ আসতে চলেছে।

‘গ্লোবাল ডেটা’ নামে এক সংস্থা বিশ্বব্যাপী ১৭৫টি সংস্থার পরিসংখ্যান বিশ্লেষণ করে ওই রিপোর্টটিতে দাবি করেছে, গত জানুয়ারিতে যেখানে ৫ হাজার ২৬৫টি নিয়োগের বিজ্ঞাপন দেওয়া হয়েছিল, সেখানে গত জুলাইয়ে সেই সংখ্যা বেড়ে হয়েছে ৮ হাজার ৬৬৭টি।

নিয়োগ করছে যে সব সংস্থা

৫জি পরিষেবার জন্য ‘লিড ৫জি কোর অ্যান্ড ক্লাউড আর্কিটেকচার’-এর জন্য নিয়োগ করছে রিলায়েন্স জিও। অন্য দিকে, ‘এজিএম-প্র্যাকটিস লিড-স্মার্ট মোবিলিটি’-এর জন্য নিয়োগ করছে ভোডাফোন আইডিয়া। এ ক্ষেত্রে স্মার্ট মোবিলিটি ভার্টিকাল এবং ৫জি সংযুক্ত গাড়ি ও বৈদ্যুতিন যান চালানোর অভিজ্ঞতা থাকতে হবে।

গ্লোবাল ডেটার বিশ্লেষক শেরলা শ্রীপদা জানিয়েছেন, “ভারতে ৫জি স্পেকট্রাম নিলাম শেষ হয়েছে। রিলায়েন্স জিও, ভারতী এয়ারটেল, ভোডাফোন আইডিয়া এবং আদানি গ্রুপ এই নিলামে শীর্ষ দরদাতা হিসাবে উঠে এসেছে। ভারতী এয়ারটেল চলতি মাসের মধ্যেই ৫জি পরিষেবা চালু করার পরিকল্পনা করছে”।

ইতিমধ্যেই এরিকসন, চায়না টেলিকম, ডয়েচ টেলিকম এবং আমেরিকান টাওয়ারের মতো বেশ কিছু সংস্থা ৫জি সংক্রান্ত উপকরণ উৎপাদনে বিনিয়োগের কথাও ভাবছে। বেশ কিছু সংস্থা আবার ৫জি প্রযুক্তির বাস্তবায়নে ইঞ্জিনিয়ার নিয়োগ করার কথা জানিয়েছে।

চিন্তাভাবনায় ৬জি পরিষেবাও

শ্রীপদা আরও জানিয়েছেন, “নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেশন, টেস্টিং এবং সফ্টওয়্যার ডেভেলপমেন্টের মতো কাজের জন্য সংস্থাগুলি পরিকাঠামো উন্নয়ন, সরঞ্জাম, নেটওয়ার্ক অপারেশন এবং স্পেকট্রাম পরিষেবা সম্পর্কিত ক্ষেত্রে প্রচুর সংখ্যক অভিজ্ঞ কর্মী নিয়োগ করতে পারে”।

অ্যাপল, নোকিয়ার মতো সংস্থাও বিভিন্ন দেশে ইঞ্জিনিয়ারে স্নাতকদের নিয়োগ করছে। শ্রীপদার মতে, এ ধরনের নিয়োগ শুধুমাত্র ৫জি-র জন্য নয়। সংস্থাগুলি ৬জি নিয়েও চিন্তাভাবনা করছে।

আরও পড়তে পারেন:

অনুব্রত-সহ ঘনিষ্ঠদের অ্যাকাউন্টে প্রায় ১৭ কোটি টাকা, বাজেয়াপ্ত করল সিবিআই

টেট না দিয়েই শিক্ষিকার চাকরি, স্কুলে না গিয়েও বেতন পান, অনুব্রত-কন্যার বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ হাইকোর্টে

পেনশন-বঞ্চনায় আত্মহত্যা? ঝুলন্ত দেহ উদ্ধার হেয়ার স্কুলের প্রাক্তন প্রধানশিক্ষকের

৬ মাসের মধ্যে সামনে আসতে চলেছে ‘নতুন তৃণমূল’, ব্যাপারটা আসলে কী

নতুন দায়িত্ব নিয়েই গ্রেফতারি পরোয়ানার মুখে বিহারের আইনমন্ত্রী, কী বলছেন মুখ্য়মন্ত্রী নীতীশ কুমার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন