হোয়াটসঅ্যাপে আপনার প্রোফাইল এবং আলাপচারিতা গোপন রাখতে এই আশ্চর্যজনক ৫টি কৌশল অনুসরণ করুন

0

খবর অনলাইন ডেস্ক: এখন আমরা বহুবিধ উদ্দেশে হোয়াটসঅ্যাপ (whatsapp) ব্যবহার করে থাকি। কারও সঙ্গে চ্যাট করতে বা ফোটো এবং ভিডিও শেয়ার করতে আমরা হোয়াটসঅ্যাপ ব্যবহার করি। ভয়েস কল থেকে ভিডিও কলিং, হোয়াটসঅ্যাপ সবকিছুই সহজ করে তুলেছে। হোয়াটসঅ্যাপ নিজের ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী অনেকগুলি ফিচার আপডেট করে চলেছে।

এমন পরিস্থিতিতে যদি আপনি নিজের হোয়াটসঅ্যাপ প্রোফাইল ফোটোটি গোপন রাখতে চান, সেই ফিচারও পাবেন। শুধু তাই নয়, নিজের আলাপচারিতাও গোপন করতে পারবেন। দেখে নেওয়া যাক, তেমনই পাঁচটি ফিচার।

Loading videos...

১. প্রোফাইল পিকচার হাইড করা

অনেকই নিজের প্রোফাইল ফোটো অন্যকে দেখাতে চান না। হোয়াটসঅ্যাপ আপনাকে এমন একটি বিশেষ ফিচার দেয় যা অন্যের কাছ থেকে নিজের ফোটোটি আড়াল করতে পারেন বা কোনো নির্দিষ্ট ব্যক্তিকে হোয়াটসঅ্যাপ প্রোফাইল ছবি দেখাতে পারেন। এর জন্য, আপনি অ্যাকাউন্ট সেটিংসে যান এবং প্রাইভেসি অপশনটি খুলুন। এখন প্রোফাইল ফোটো অপশনে যান এবং ‘নোবডি’ ক্লিক করুন। এটি করার পরে, আপনার প্রোফাইল ছবিটি আপনার কন্ট্যাক্টে থাকা ব্যক্তিরা দেখতে পাবেন না।

২. সাম্প্রতিক ইমোজিগুলি কী ভাবে সরাবেন

আপনি যখন কারও সঙ্গে ব্যক্তিগত চ্যাট করেন এবং মুছে দেন, তার পরেও আপনার সাবধান হওয়া দরকার। কারণ আপনার চ্যাটে ব্যবহৃত ইমোজিগুলি আপনার হোয়াটসঅ্যাপের রিসেন্ট ইমোজিতে পাওয়া যাবে। সর্বাধিক ব্যবহৃত ইমোজি আপনার হোয়াটসঅ্যাপ ইমোজিগুলি শীর্ষে থাকবে। আপনি যদি এগুলি সরাতে চান তবে আপনি যে কোনো পরিচিতি চ্যাটে যেতে পারেন এবং অন্য কোনো ইমোজি নির্বাচন করতে পারেন। এর পরে সেগুলিকে চ্যাটবক্স থেকে মুছুন। এই পদ্ধতি আপনার পুরনো ইমোজি সরিয়ে দেবে এবং আপনার নতুন নির্বাচিত ইমোজিগুলি দেখাতে শুরু করবে।

৩. গ্রুপ অ্যাডমিন কী ভাবে পরিবর্তন করবেন

আপনি যদি কোনো হোয়াটসঅ্যাপ গ্রুপের অ্যাডমিনের উপর সন্তুষ্ট না হন তবে আপনি সেটা সরিয়েও নিতে পারেন। আপনি যদি চান, আপনি গ্রুপ থেকে এই ধরনের ব্যক্তিকেও সরাতে পারেন। এটি করতে, আপনাকে গ্রুপ ইনফো অপশনে যেতে হবে এবং কিছুক্ষণের জন্য ব্যক্তির নাম টিপতে হবে। এখানে অ্যাডমিন হিসাবে অপসারণের অপশন পাওয়া যাবে। আপনি সেই ব্যক্তিকে গ্রুপ থেকে সরাতে পারেন।

৪. সব থেকে বেশি চ্যাট কার সঙ্গে করেছেন

আপনি হোয়াটসঅ্যাপে কার সঙ্গে সব থেকে বেশি চ্যাট করেন, সেটাও জানতে পারেন। এর জন্য আপনাকে সেটিংসে যেতে হবে এবং ডেটাতে ক্লিক করতে হবে। এখানে আপনাকে স্টোরেজ ইউজে ক্লিক করতে হবে। এখানে আপনি সমস্ত পরিচিতি এবং গ্রুপের একটি র‌্যাঙ্কিং দেখতে পাবেন। এখানে চ্যাট করা থেকে শেয়ার করে নেওয়া মিডিয়া ফাইলগুলির সমস্ত তথ্য থাকবে।

৫. হোয়াটসঅ্যাপ পেমেন্টস

আপনি হোয়াটসঅ্যাপের মাধ্যমে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা পাঠাতে পারেন বা ব্যাঙ্ক অ্যাকাউন্টটি হোয়াটসঅ্যাপের সঙ্গে লিঙ্ক করতেও পারবেন। হোয়াটসঅ্যাপ আইসিআইসিআই, এসবিআই এবং এইচডিএফসি ছাড়া অন্য ব্যাঙ্কগুলির মাধ্যমে আর্থিক লেনদেনের সুবিধা দেয়। আপনি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টকে হোয়াটসঅ্যাপের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করলে জালিয়াতি থেকে সাবধান হওয়া দরকার।

আরও পড়তে পারেন: Instagram photo কী ভাবে ফোন গ্যালারিতে সেভ করবেন, সহজ পদ্ধতি জানুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.