ঋণ দেওয়ার ডিজিটাল প্ল্যাটফর্মের জন্য কঠোর নিয়ম, অবৈধ অ্যাপ নিয়ে সতর্ক করল আরবিআই

0

মুম্বই: ঋণ দেওয়ার ডিজিটাল প্ল্যাটফর্ম নিয়ে বিস্তর অভিযোগ গ্রাহকের। অনুমোদনহীন লোন অ্যাপের সুবিধা নিতে গিয়ে পড়তে হয় বিপাকে। এই প্ল্যাটফর্মগুলির জন্য শীঘ্রই কঠোর নিয়ম আনতে চলেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)।

দীর্ঘদিন ধরেই অভিযোগ, কিছু ডিজিটাল লোন অ্যাপের চক্করে পরে হয়রানির শিকার হতে হয় সাধারণ গ্রাহককে। এমনকী কিছু অপারেটরের হয়রানির মাত্রা এমন পর্যায়ে পৌঁছায় যে, ঋণগ্রহীতাদের আত্মহত্যার ঘটনাও বাড়ছে।

কঠোর নিয়ম আনছে আরবিআই

স্বাধীনতার ৭৫তম বর্ষকে সামনে রেখে’আজাদি কি অমৃত মহোৎসব’-এর অংশ হিসাবে অর্থমন্ত্রক আয়োজিত একটি সভায় বৃহস্পতিবার বক্তৃতা করেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। তিনি বলেন, এ ব্যাপারে খুব শীঘ্রই একটি ব্যাপক নিয়ন্ত্রক কাঠামো নিয়ে আসার পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। এই নিয়ম ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে ঋণ নেওয়ার ক্ষেত্রে সম্মুখীন হওয়া চ্যালেঞ্জগুলি মোকাবিলা করতে সক্ষম হবে।

‘ভারতীয় ব্যবসা – অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ’ শীর্ষক আলোচনায় বক্তৃতা করার সময় তিনি বলেন, এই প্ল্যাটফর্মগুলির অনেকই অননুমোদিত। এমনকী সেগুলির রেজিস্ট্রেশনও নেই। অর্থাৎ, সেগুলি সম্পূর্ণ অবৈধ।

লোন অ্যাপ নিয়ে সতর্কতা

এর আগে বুধবার আরবিআই গভর্নর বলেছিলেন, রেজিস্ট্রেশন নেই এমন অ্যাপ থেকে ঋণ নেওয়া গ্রাহকরা যদি কোনো ধরনের সমস্যার সম্মুখীন হন, তা হলে স্থানীয় থানার সঙ্গে যোগাযোগ করা উচিত। তিনি স্পষ্ট জানিয়েছিলেন যে কেন্দ্রীয় ব্যাঙ্ক শুধুমাত্র রেজিস্টার্ড সংস্থাগুলির বিরুদ্ধেই পদক্ষেপ নেবে।

আরবিআই গভর্নর জানান, রেজিস্টার্ড অ্যাপগুলির একটি তালিকা রয়েছে আরবিআই ওয়েবসাইটে। ঋণ নেওয়ার ক্ষেত্রে সেখানে যাচাই করে দেখে নিতে পারেন গ্রাহক। একই সঙ্গে প্রতারণার শিকার হলে পুলিশে অভিযোগ জানাতে হবে। এ ব্যাপারে নিয়ম অনুযায়ী রাজ্য পুলিশ প্রতারকদের বিরুদ্ধে ব্যবস্থাও নিয়ে থাকে।

আরও পড়তে পারেন:

আকাশ মেঘলা, দুপুরের পর থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস

আজ উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ, ১২টা থেকে দেখা যাবে অনলাইনে

গরুপাচার মামলায় বিপাকে অনুব্রত মণ্ডল, দেহরক্ষী সায়গল হোসেনকে গ্রেফতার করল সিবিআই

মুখ্যমন্ত্রী রাজভবনে ঢুকতেই ছুটে এলেন এসএসসি চাকরিপ্রার্থীরা, তুলে নিয়ে গেল পুলিশ

রাষ্ট্রপতি নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল কমিশন, জানুন বিস্তারিত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন