১ এপ্রিল থেকে মোবাইলে কথা বলা এবং ইন্টারনেট ব্যবহারের খরচ বাড়ছে, প্রস্তুতি নিচ্ছে টেলিকম সংস্থাগুলি

0

খবর অনলাইন ডেস্ক: ১ এপ্রিল থেকে নতুন ট্যারিফ প্ল্যান কার্যকর করতে চলেছে টেলিকম সংস্থাগুলি। যে কারণে আগামী দিনে মোবাইলে কথা বলা অথবা ইন্টারনেট ব্যবহারের জন্য গ্রাহককে বাড়তি টাকা খরচ করতে হবে বলে সূত্রের খবর।

জানা গিয়েছে, টেলিকম সংস্থাগুলি ১ এপ্রিল থেকে ট্যারিফের হারগুলি বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে। ইনভেস্টমেন্ট ইনফরমেশন অ্যান্ড ক্রেডিট রেটিং এজেন্সি (ICRA)-র রিপোর্ট অনুযায়ী, সংস্থাগুলি ১ এপ্রিল থেকে আসন্ন ২০২১-২২ আর্থিক বছরে তাদের আয় বাড়ানোর জন্য শুল্ক আরও এক বার বাড়িয়ে তুলতে পারে। যদিও তারা এই দর কতটা বাড়াবে, সে সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

মার্জিন বাড়বে টেলিকম সংস্থাগুলির

আইসিআরএ বলেছে, ট্যারিফ বৃদ্ধি এবং গ্রাহকদের ২জি থেকে ৪জি উন্নীতকরণ প্রতি ব্যবহারকারীর কাছ থেকে গড় আয় (ARPU) উন্নত করতে পারে। বছরের মাঝামাঝি মধ্যে এটি প্রায় ২২০ টাকা হতে পারে। এটি পরের দু’বছরে এই শিল্পের রাজস্ব ১১ শতাংশ থেকে ১৩ শতাংশে উন্নীত করবে এবং ২০২২ অর্থবছরে অপারেটিং মার্জিন প্রায় ৩৮ শতাংশ বৃদ্ধি করবে।

করোনা মহামারি থাবা বসাতে পারেনি টেলিকম শিল্পে

টেলিকম শিল্পে খুব একটা প্রভাব ফেলতে পারেনি করোনার মহামারি। ডেটা ব্যবহার এবং লকডাউনে শুল্ক বৃদ্ধির কারণে পরিস্থিতির উন্নতি হয়েছে। অনলাইন ক্লাসের কারণে বাড়িতে বসে পড়াশোনা এবং ওয়ার্ক ফ্রম হোমের কারণে ডেটা ব্যবহার বৃদ্ধি পেয়েছে।

টেলিকম সংস্থাগুলির ঋণ ১.৬ লক্ষ কোটি টাকা

টেলিকম সংস্থাগুলির মোট অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ (AGR) ১.৬৯ লক্ষ কোটি টাকা। একই সময়ে, শুধুমাত্র ১৫টি টেলিকম সংস্থা ৩০,২৫৪ কোটি টাকা মিটিয়েছে। এয়ারটেলের প্রায় ২৫,৯৭৬ কোটি, ভোডাফোন আইডিয়ার প্রায় ৫০,৩৯৯ কোটি এবং টাটা টেলিসার্ভিসেসের প্রায় ১৬,৭৮৯ কোটি টাকা বকেয়া রয়েছে। সংস্থাগুলিকে চলতি অর্থবছরে ১০ শতাংশ এবং পরের বছরে বাকি পরিমাণ পরিশোধ করতে হবে।

দু’বছর আগে ট্যারিফের হার বাড়ানো হয়েছিল

এর আগে ২০১৯ সালে সংস্থাগুলি ট্যারিফ বাড়িয়েছিল। ওই বছরের ডিসেম্বর মাসে ট্যারিফের হার বাড়ানো হয়েছিল।

আরও পড়তে পারেন: ১০০ টাকার রিচার্জে পান ১২ জিবি ডেটা এবং ৯০ দিনের ফ্রি কলিং! জিও, এয়ারটেল, ভি এবং বিএসএনএলের সস্তার কিছু প্ল্যান

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন