ওয়েবডেস্ক: গত কয়েক মাস ধরেই হোয়াটসঅ্যাপে ছড়ানো গুজবকে কেন্দ্র করে অনেক মানুষ গণপিটুনির শিকার হয়েছেন। এই মেসেজিং অ্যাপে ছড়িয়ে পড়া, গুজব এবং ভুয়ো খবরকে ভিত্তি করে যে গত কয়েক মাসে ভারতে যা ঘটনা ঘটেছে, তারও কড়া নিন্দা করেছে হোয়াটসঅ্যাপ। পাশাপাশি যে ৪ সাম্প্রতিক পরিবর্তন এনেছে স্টেটাসের ক্ষেত্রে, তা খেয়াল করেছেন কি?

১. ৫ জনের বেশি মেসেজ ফরওয়ার্ড করা যাবে না

এই মর্মে যে নির্দেশিকা হোয়াটসঅ্যাপের তরফ থেকে পাঠানো হয়েছে সেখানে বলা হয়েছে, “আজ থেকে আমরা একটা পরীক্ষা শুরু করেছি, যার ফলে মেসেজ ফরওয়ার্ডের ওপরে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। ভারতেই সব থেকে বেশি মেসেজ ফরওয়ার্ড হয়। এই পরীক্ষায় কোনো মেসেজ, পাঁচ জনের বেশি কাউকে ফরওয়ার্ড করা যাবে না।” পাশাপাশি, তুলে নেওয়া হয়েছে কুইক ফরওয়ার্ড অপশন!

আরও পড়ুন: গুজব ছড়ানো বন্ধ করতে বিশেষ পদক্ষেপ হোয়াটসঅ্যাপের, দেখুন কী করা যাবে না

২. লেবেলিং ফরওয়ার্ড মেসেজ

যে মেসেজের ওপরে ভিত্তি করে মানুষ উন্মত্ত হয়ে উঠছে, সেটা কি তাদের কেউ লিখছে, না কি তাদের কাছে ফরওয়ার্ড হয়ে আসছে, সেটা এ বার জানা যাবে স্পষ্ট ভাবে!

৩. অ্যাডমিনের জন্য নয়া গ্রুপ সেটিং

গ্রুপে গুজব ছড়ানো চাইলে কী ভাবে রুখতে পারেন অ্যাডমিন? সে সুবিধা দিচ্ছে হোয়াটসঅ্যাপ! চাইলে এ বার থেকে নতুন আপডেটের মাধ্যমে গ্রুপে মেসেজ করা শুধু নিজের ক্ষেত্রেই সীমিত রাখতে পারবেন অ্যাডমিন!

৪. গ্রুপের নয়া ফিচার

যাতে গ্রুপটা কোন ধরনের এবং তার সদস্যরা কী করছে তা সহজেই জানা যায়, তার জন্য চারটে নতুন সার্চ অপশন এসেছে- গ্রুপ ডেসক্রিপশন, অ্যাডমিন কন্ট্রোলস, গ্রুপ ক্যাচ আর আর পার্টিসিপেন্ট! এ ছাড়া কেউ কোনো গ্রুপ থেকে বেরিয়ে গেলে তাঁকে বার বার অ্যাড করার রাস্তাও বন্ধ করেছে সংস্থা।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন