gorgeous cosmic locations

ওয়েবডেস্ক: ভার্চুয়াল স্পেসসুটের রকমারি সেলফি তুলতে নাসা নিয়ে এল এক নতুন মোবাইল অ্যাপ। ওরিয়ন নেবুলা বা মিল্কিওয়ে গ্যালাক্সিতে দাঁড়িয়ে সেলফি তোলার চাহিদা মেটাবে এই অ্যাপ।

গত বুধবার নাসা একটি প্রেস বিবৃতিতে জানিয়েছে, ‘নাসা সেলফি’-র পাশাপাশি আর একটি বিশেষ অ্যাপের উদ্ধোধন করেছে সংস্থা। যেটির নাম ভিআর (ভার্চুয়াল রিয়ালিটি)। গ্রহমণ্ডলের পরিদর্শনে ব্যবহৃত ট্র্যাপিস্ট-১ পদ্ধতিতে প্রতিটি গ্রহের কক্ষপথে আবর্তন পুঙ্ক্ষানুপুঙ্ক্ষ ভাবে চাক্ষুষ করা যাবে এই অ্যাপে। স্পিৎজার স্পেস টেলিস্কোপের আনুষ্ঠানিক উদ্ধোধনের পঞ্চদশ বর্ষ পূর্তি উপলক্ষে এই চমৎকার দু’টি অ্যাপ সাধারণের জন্য নিয়ে এল নাসা।

নাসা জানিয়েছে, সেলফি অ্যাপের বিশেষত্ব হল- যে কোনো স্থানে দাঁড়িয়ে নিজের ছবি তুলতে হবে, তার পর পছন্দ মতো মহাকাশের ব্যাকগ্রাউন্ড পিছনে সেঁটে দিয়ে তা শেয়ারও করা যাবে সোশ্যাল মিডিয়ায়। আইওএস এবং অ্যান্ড্রয়েড দুই ধরনের মোবাইলেই সমান ভাবে কাজ করবে এই নতুন অ্যাপ। উল্লেখ্য, স্পিৎজার স্পেস টেলিস্কোপ দিয়ে তোলা ছবিগুলিকেই অ্যাপে ঠাঁই দিয়েছে নাসা।

আরও পড়ুন: চাঁদে হিমায়িত জলের উপস্থিতি নিশ্চিত করল ভারতের চন্দ্রযান-১

যদিও ভিআর কাজে লাগবে বিজ্ঞানসংক্রান্ত গবেষণার কাজেই। সেখানে পৃথিবীর মতো সাতটি গ্রহের ভার্চুয়াল এক্সকারসন সম্ভব হবে। ওই গ্রহগুলিকেও চিহ্নিত করার কাজ করবে স্পিৎজার স্পেস টেলিস্কোপ। স্পিৎজার স্পেস ওয়েবসাইটের মাধ্যমে ওকুলাস এবং ভাইভে কর্মক্ষম এই ভিআর অ্যাপ। খুব শীঘ্রই ওকুলাস স্টোরে পাওয়া যাবে এই অ্যাপ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন