নীতি বদল হলেও ব্যক্তিগত গোপনীয়তা অক্ষুণ্ণ থাকবে, জানালেন হোয়াটসঅ্যাপ প্রধান

0

খবর অনলাইন ডেস্ক: নতুন গোপনীয়তা নীতি (privacy policy) কোনো ব্যবহারকারীর বন্ধুবান্ধব বা পরিবারের সঙ্গে ব্যক্তিগত ভাবে যোগাযোগের উপর প্রভাব ফেলবে না বলেই জানিয়ে দিল বৃহত্তম সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ (WhatsApp)।

হোয়াটসঅ্যাপের প্রধান উইল ক্যাথকার্ট (Will Cathcart) একাধিক টুইটে জানিয়েছেন, “আমরা ব্যক্তিগত গোপনীয়তা সংক্রান্ত নীতি বদলের সিদ্ধান্ত ঘোষণার পর কয়েক দিন ধরেই আলোচনা চলছে। আমরা সারা বিশ্বে ২০০ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত আলাপচারিতার গোপনীয়তা বজায় রাখার ব্যাপারে দায়বদ্ধ”।

হোয়াটসঅ্যাপ প্রধান আরও লিখেছেন, এন্ড-টু-এন্ড এনক্রিপশন-এর ফলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ব্যক্তিগত মেসেজ বা কল দেখতে ও জানতে পারে না। ফেসবুকও এ ব্যাপারে কোনো তথ্য পাবে না।

ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ জানিয়েছে, এর নতুন গোপনীয়তা আপডেটের ফলে ব্যবহারকারীরা বিশ্বের যে কোনো জায়গাতেই বন্ধুবান্ধব এবং পরিবারের সঙ্গে ব্যক্তিগত ভাবে যোগাযোগ করুন না কেন, তাতে প্রভাব পড়বে না।

কী বলছে হোয়াটসঅ্যাপ

whatsapp

সংস্থার এক মুখপাত্র জানান, এই আপডেটের ফলে মেসেজিং প্ল্যাটফর্ম থেকেও কেনাকাটা করা এবং ব্যবসায়িক সহযোগিতা আরও সহজ হবে।

তিনি বলেন, “বেশিরভাগ মানুষই বন্ধুবান্ধব এবং পরিবারের সঙ্গে চ্যাট করতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। তবে ব্যবসায়িক ক্ষেত্রেও তা পৌঁছে যাচ্ছে। যে কারণে আমরা গোপনীয়তার নীতিটি আপডেট করে ব্যবসায়িক কাজকর্মকে আরও সহজ করার পথে এগিয়ে যাচ্ছি। গ্রাহকদের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে কোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান আমাদের মূল সংস্থা ফেসবুকের কাছ থেকে সুরক্ষিত হোস্টিং পরিষেবাগুলি বেছে নিতে পারে”।

জানাতে হবে সম্মতি

whats-app

কয়েক দিন ধরেই হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীরা নিজেদের মোবাইলে এ বিষয়ে বিজ্ঞপ্তি পাচ্ছেন। যেখানে বলা হচ্ছে, হোয়াটসঅ্যাপ তার শর্ত ও গোপনীয়তার নীতি বদল করছে। সম্মতি জানানোর দু’টি বোতাম আছে নীচে। একটিতে এখন, এবং অন্যটিতে পরে সম্মতি জানানো যেতে পারে। তবে ৮ ফেব্রুয়ারির মধ্যে সম্মতি না দিলে এই অ্যাপের পরিষেবা আর মিলবে না। চাইলে হেল্প সেন্টার অংশে গিয়ে কেউ তাঁর অ্যাকাউন্ট মুছেও ফেলতে পারেন।

তিনটি ক্ষেত্রে আপডেটের কথা বলা হচ্ছে। প্রথমত, ব্যবহারকারীদের তথ্য প্রসেস করা। দ্বিতীয়ত, ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি ফেসবুকের পরিষেবাগুলি ও হোয়াটসঅ্যাপ চ্যাট সংরক্ষণ ও ব্যবহার করতে পারবে। তৃতীয়ত, ফেসবুকের সঙ্গে হোয়াটসঅ্যাপের অংশীদারি কী রকম, কী ভাবে ফেসবুকের অন্যান্য প্রোডাক্টকে তারা তথ্য জোগায়, ইত্যাদি।

আগামী মাসেই নতুন নীতি কার্যকরের বিষয়ে সিদ্ধান্ত নিতে বর্তমানে ব্যবহারকারীদের সম্মতি আদায়ে জোর দিয়েছে সংস্থা। গত সোমবার নতুন নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশের সঙ্গে সঙ্গেই ব্যবহারকারীদের একাংশের মনে উদ্বেগ তৈরি হয়েছে। সেটা কাটাতেই সংস্থা জানাচ্ছে, গোপনীয়তার নীতি বদল হলেও ব্যক্তিগত যোগাযোগে প্রভাব পড়বে না।

আরও পড়তে পারেন: এখন ঘরে বসেই আধার কার্ডে নিজের নাম, ঠিকানা এবং জন্ম তারিখ আপডেট করুন, কী ভাবে জেনে নিন এখানে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন