এখন কোনো কর্মী সরাসরি ওয়েবসাইট থেকে ইউএএন পেয়ে যাবেন

0

ওয়েবডেস্ক: অবসরকালীন তহবিল সংস্থা এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও) শুক্রবার আনুষ্ঠানিক ভাবে সদস্য কর্মীদের জন্য ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা ইউএএন পেতে বিশেষ একটি সুবিধা চালু করল। কর্মীদের নিয়োগকর্তাদের উপর নির্ভর না করে ইউএএন নম্বর পেতে ওই বিশেষ প্ল্যাটফর্মটি সহায়তা করবে বলে জানায় সংস্থা।

বর্তমানে, কর্মীদের ইউএএন পেতে হলে তাঁদের নিয়োগকারীর মাধ্যমে আবেদন করতে হয়। যা তাঁদের চাকরি পরিবর্তন করার পরে পিএফ ট্রান্সফারের দাবি আবেদন জানানোর ক্ষেত্রেও অসুবিধার সৃষ্টি করে। কিন্তু কোনো কর্মীর ইউএএন সারা জীবন একই থাকে।

এখন, কোনো কর্মী সরাসরি ইপিএফও ওয়েবসাইটে গিয়ে ইউএএন পেতে পারবেন। এর মাধ্যমেই নিজের পিএফ, পেনশন এবং জীবন বিমার সুবিধার জন্য আবেদন জানানো যায়। স্বাভাবিক ভাবেই নতুন পদ্ধতি চালু হওয়ায় কোনো কর্মীকে ইউএএন পাওয়ার জন্য তাঁর নিয়োগকর্তা বা নিয়োগকারী সংস্থার উপর নির্ভর করতে হবে না।

এ ছাড়াও ইপিএফও-র ৬৫ লক্ষেরও বেশি পেনশনভোগীর পেনশন সংক্রান্ত নথি ডাউনলোড করার জন্য ডিজি লকার (DigiLocker) নামে একটি পেনশন পেমেন্ট অর্ডার (পিপিও) চালু করা হয়েছে।

ন্যাশনাল ই-গভর্নেন্স ডিভিশনের সঙ্গে এক যোগে ইপিএফও ইলেকট্রনিক পিপিওগুলির ডিপোজিটরি তৈরি করেছে। কাগজবিহীন পরিষেবা পদ্ধতির দিকে এগিয়ে যাওয়ার মাধ্যম হিসাবেই ইপিএফও এই পদ্ধতি চালু করেছে।

এখানে ক্লিক করে দেখে নিন: ইপিএফ অ্যাকাউন্টে কী ভাবে ইউএএন নম্বর অ্যাক্টিভেট করবেন?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.