link PAN-Aadhaar

টেকডেস্ক: সংশোধনী নিয়ে এসে প্যান কার্ডের সঙ্গে আধার নম্বর সংযুক্ত করা বাধ্যতা মূলক করেছে কেন্দ্র সরকার। কোনো কারণে যদি এই সংযুক্তিকরণ না করা হয়, তা হলে প্যান কার্ডটি বাতিল হয়ে যেতে পারে। এর জন্য সময়সীমা নির্ধারিত করা হয়েছে আগামী ৩১ মার্চ পর্যন্ত। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে, প্যান নম্বরের সঙ্গে আধার নম্বরের সংযুক্তিকরণের সময় দু’টি পরিচয় পত্রে ভিন্ন তথ্য থাকায় বা তথ্যের অমিল থাকায় সেই প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে না। এই ধরনের সমস্যা বড়োসড়ো আকার ধারণ করেছে। তবে যাঁরা আয়কর জমা দেন বা ঘোষণা করেন তাঁদের এই ধরনের সমস্যা থেকে রেহাই দিতে আয়কর দফতর বিশেষ পদ্ধতি নিয়ে এসেছে।

প্যান কার্ড বাতিল হয়ে গেলে কোনো ব্যক্তির সমস্ত আর্থিক লেনদেন অবৈধ হিসাবে গণ্য করা হবে। এমন একটি পরিস্থিতিতে আয়কর দাখিলকারী ব্যক্তিদের জন্য দফতর এই বিশেষ পদ্ধতিটি চালু করেছে। তবে প্রতিটি ত্রুটির সংশোধন এই পদ্ধতিতে সম্ভব নয়। কারণ ভুয়ো প্যান কার্ড ধরার উদ্দেশ্য নিয়ে আধার সংযুক্তির পরিকল্পনা নেওয়ায় প্যানের সঙ্গে আধারের সংযুক্তিতে শুধু মাত্র বিশেষ কতকগুলি ক্ষেত্রেই সংশোধনের সুযোগ দিচ্ছে। যেমন লিঙ্গ অথবা জন্ম তারিখের সমস্যা এই পদ্ধতিতে সম্ভব।

আয়কর বিভাগ এই নির্দিষ্ট সমস্যাগুলিকে কাটিয়ে ওঠার জন্য একটি প্রেস রিলিজ জারি করেছে। যেখানে বলা হয়েছে, প্যান এবং আধারের তথ্য অমিল দূর করতে www.incometaxindiaefiling.gov.in ওয়েবসাইটে গিয়ে  ‘লিঙ্ক আধার’ লিঙ্কে ক্লিক করতে হবে। এরপর প্যান নম্বর দিতে হবে। তবে হ্যাঁ, প্যান কার্ডের নম্বর দিলেও তথ্যগুলি টাইপ করবেন আধার কার্ডে উল্লেখিত তথ্য থেকেই।

প্যান এবং আধারের অমিল সংশোধন করার পদক্ষেপ:

  • প্রথমে চলে যান www.incometaxindiaefiling.gov.in -এ।
  • ‘লিঙ্ক আধার’ লিঙ্কে ক্লিক করুন।
  • প্যান নম্বর দিন।
  • আধার সংখ্যা লিখুন।
  • আধার কার্ডে উল্লিখিত নাম এবং বিস্তারিত সঠিকভাবে লিখুন টাইপ করুন।
  • ক্লিক করুন সাবমিটে।
  • ইউআইডিএআই থেকে যাচাই করার পরে, লিঙ্কিং নিশ্চিত করা হবে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন