৩১ মার্চের মধ্যে আধারের সঙ্গে লিঙ্ক না করলে নিষ্ক্রিয় হবে প্যান, জানুন পদ্ধতি

0
Pan aadhaar link

অনেক আগেই প্যান (PAN)-এর সঙ্গে আধার (Aadhaar) লিঙ্ক বাধ্যতামূলক করেছে আয়কর বিভাগ (Income Tax Department)। আয়কর রিটার্ন সম্পূর্ণ করার জন্য গুরুত্বপূর্ণ এই কাজটি সেরে ফেলার মেয়াদও বাড়ানো হয়েছে একাধিক বার। ১৯৬১ সালের আয়কর আইনকে সামনে রেখে, সমস্ত প্যান ধারক, যাঁরা অব্যাহতিপ্রাপ্ত বিভাগে (exempt category) পড়েন না, তাঁদের ২০২৩ সালের ৩১ মার্চের মধ্যে আধারের সঙ্গে প্যান লিঙ্ক করতে হবে। আর তা না করা হলে ২০২৩ সালের ১ এপ্রিল থেকে তাঁদের আধার অবৈধ হিসেবে বিবেচিত হবে।

আয়কর বিভাগ সমস্ত প্যান ধারকদেরও অনুরোধ করেছে, যাঁরা ১১ মে, ২০১৭ তারিখের বিজ্ঞপ্তি নম্বর ৩৭/২০১৭ অনুসারে ছাড়ের বিভাগের আওতায় পড়েন না এবং যাঁরা এখনও নিজের আধার-প্যান লিঙ্ক করেননি, তাঁদের এই কাজটি নির্ধারিত সময়ের মধ্যেই সেরে ফেলেন। এক হাজার টাকা ফি দিয়ে আয়কর দফতরের ওয়েবসাইট www.incometax.gov.in-এ একটি প্যান-আধার লিঙ্ক করা যেতে পারে। এর আগে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত সময় নির্দিষ্ট করা হয়েছিল। পরে সেই সময়সীমা বাড়িয়ে করা হয়েছে ২০২৩ সালের ৩১ মার্চ। তবে এর জন্য, ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত ৫০০ টাকা ফি দিতে হচ্ছিল, তার পরের সময়ের জন্য (১ জুলাই, ২০২২ থেকে ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত) যা বেড়ে হয়েছে এক হাজার টাকা।

অনলাইনে কী ভাবে প্যান-আধার লিঙ্ক করবেন

১. প্রথমেই যেতে হবে “https://www.incometax.gov.in/iec/foportal/-এ। এখানে রয়েছে Quick Links বিভাগ, যেখানে Link Aadhaar অপশনে ক্লিক করতে হবে।

২. প্যান এবং আধার সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যগুলি পূরণ করতে হবে। সেগুলি দেওয়া হয়ে গেলে Validate অপশনে ক্লিক করতে হবে।

৩. যদি আধার এবং প্যান ইতিমধ্যেই লিঙ্ক করা থাকে, তাহলে আপনার স্ক্রিনে PAN is already linked with the Aadhaar অথবা with some other Aadhaar বার্তাটি দেখা যাবে।

৪. কিন্তু প্যান-আধার লিঙ্ক করা না থাকলে ফি দেওয়ার অপশন আসবে। একটি পপ-আপ বিজ্ঞপ্তি আসার পর টাকা জমা করা করা যাবে।

৫. প্রয়োজনীয় বিবরণ দেওয়ার পরে, Link Aadhaar অপশনে ক্লিক করুন, এবং তারপর আপনার মোবাইল ফোন নম্বরে আসা ৬ সংখ্যার OTP লিখুন।

৬. এই প্রক্রিয়া সফল ভাবে সম্পূর্ণ হয়ে গেলে আপনার প্যান-আধার লিঙ্কের আবেদনের স্ট্যাটাস দেখে নিতে পারবেন।

৭. সাধারণত, আবেদন করার পর ৪-৫টি কাজের দিন পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

আরও পড়ুন: বড় খবর! ১ বছরের জন্য ৮১ কোটি মানুষকে বিনামূল্যে খাদ্যশস্য

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন