নতুন নিয়মে সোশ্যাল মিডিয়ায় ভুল তথ্য ছড়ানোর শাস্তি হিসাবে জরিমানা এবং কারাবাস

0
Social Media
ছবি: ইকনসালট্যান্সির সৌজন্যে

ওয়েবডেস্ক: হোয়াটসঅ্যাপের মতো সোশ্যাল মিডিয়া অ্যাপগুলির জন্য দায়বদ্ধতা বাড়ানোর উদ্দেশে আরও কঠোর নিয়ম নিয়ে আসছে সরকার। এই ধরনের কোনো সোশ্যাল মিডিয়ায় তথ্য বা বিষয়কে নিয়ন্ত্রণ করতে আরও দৃঢ় আইন নিয়ে আসার প্রস্তুতি চলছে।

এ ব্যাপারে যে কোনো ব্যক্তিকে গ্রুপের অন্তর্ভুক্তির আগে তাঁর সম্মতি নেওয়ার প্রয়োজন-সহ একাধিক বিষয়ে পদক্ষেপ নেওয়া হয়েছে। একই সঙ্গে ভুল তথ্য বা বিষয় ছড়িয়ে দেওয়ার অপরাধে গ্রুপের কার্যকর্তাকে শাস্তি হিসাবে আর্থিক জরিমানা করা হতে পারে, আবার ক্ষেত্রে বিশেষে জেল পর্যন্ত খাটতে হতে পারে বলেও জানা গিয়েছে।

কেন্দ্রের সংশ্লিষ্ট এক ঊর্ধ্বতন সরকারি আধিকারিক জানিয়েছেন,” নির্বাচনের পরে এই ধরনের অ্যাপে মধ্যস্থতাকারী নির্দেশিকা প্রকাশিত হবে। আমরা আশা করছি সমস্ত সোশ্যাল মিডিয়ার অ্যাপ্লিকেশন ওই নির্দেশিকা মেনে চলবে”।

একই সঙ্গে তিনি জানিয়েছেন, “নির্দেশিকাগুলি তৈরি করতে গিয়ে আমরা দেখছি এ সব ক্ষেত্রে এনক্রিপশন এমন হওয়া উচিত যাতে এটি ট্রেস-যোগ্যতাকে সমর্থন করে”।

সরকারি সূত্রেই খবর, একাধিক বেআইনি কর্মকাণ্ড রুখতে সরকারি ভাবে অ্যাপগুলির নিয়ন্ত্রণে নতুন নিয়ম নিয়ে আসছে সরকার। ওই আধিকারিক জানিয়েছেন, মাদক ব্যবসা, চোরাচালান এমনকী নারীপাচারের মতো কাজেও অ্যাপের ব্যবহার করা হচ্ছে।

[ আরও পড়ুন: বাজারে এল ওপো এফ ১১ প্রো, জেনে বিস্তারিত ]

অন্য আর এক আধিকারিক জানিয়েছে, সোশ্যাল মিডিয়ার অ্যাপ্লিকেশনগুলি বেশকিছু নিয়ম মেনে চলতে দ্বিধাবোধ করছে। তাদের দাবি, শুধুমাত্র প্রযুক্তিগত বাধার জন্য তারা এই নিয়মগুলি মেনে চলতে পারে না। তবে নতুন এই নির্দেশিকাগুলি চালু হয়ে গেলে, সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশনগুলিও তাদের প্রক্রিয়াগুলিকে নিয়ন্ত্রণ করতে বাধ্য থাকবে বলেই মনে করছে সরকার।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here