কেন্দ্রের বড়ো ঘোষণা! করোনার মডিউল অ্যাপ তৈরি করুন, জিতে নিন কোটি টাকার পুরস্কার

0
[রবিশঙ্কর প্রসাদ। ফাইল ছবি]

নয়াদিল্লি: বিশ্বব্যাপী করোনাভাইরাস অতিমারির (Coronavirus pandemic) মোকাবিলায় ভ্যাকসিন নিয়ে আসছে একের পর এক আশাব্যঞ্জক খবর। এরই মধ্যে একটি বড়োসড়ো ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সঙ্গে তথ্য প্রযুক্তি মন্ত্রক করোনার ভ্যাকসিন (Corona vaccine) বণ্টন এবং এর নেটওয়ার্ক ব্যবস্থা শক্তিশালী করার জন্য ‘কোউইন'(CoWIN) চালু করার ঘোষণা করেছে। যা ডিজিটাল প্ল্যাটফর্মগুলিতে ব্যবহার করা হবে।

Shyamsundar

কী বলেছে কেন্দ্র

কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, জাতীয় পর্যায়ে কোভিড ভ্যাকসিন বিতরণ ব্যবস্থার কার্যকর পদ্ধতির প্রণয়ন করা হবে। তিনি বলেছেন, “ভারতের উদ্ভাবকরা করোনার বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। আমি করোনার টিকারকরণ কর্মসূচির বাইরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের লক্ষ্যে কোউইন প্ল্যাটফর্মকে শক্তিশালী করার জন্য ভারত জুড়ে উদ্ভাবক এবং স্টার্টআপগুলিকে আমন্ত্রণ জানাচ্ছি”।

আবেদনের খুঁটিনাটি

গ্র্যান্ড চ্যালেঞ্জ ফর কোভিড ভ্যাকসিন ইন্টেলিজেন্স নেটওয়ার্ক বা কোইউন-এ সব মিলিয়ে পুরস্কার মূল্য ৩.৮৫ কোটি টাকা।

এই প্রতিযোগিতায় অংশ নিতে ২৩ ডিসেম্বর থেকে নাম নথিভুক্তিকরণ শুরু হয়েছে। এর জন্য আপনাকে যেতে হবে https://meitystartuphub.in-এ। আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে।

এই জন্য শীর্ষ পাঁচ আবেদনকারীকে প্রকল্প বাস্তবায়নের জন্য কোভিন এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) সরবরাহ করা হবে। প্রতিটি সংক্ষিপ্ত তালিকাভুক্ত আবেদনকারী দুই লক্ষ টাকা জিতে নেওয়ার সুযোগ পাবেন। এই টাকায় নিজেদের সরঞ্জামগত প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে পারবেন তাঁরা। প্রতিযোগিতার শীর্ষস্থানীয় দুই প্রতিযোগীকে ৪০ লক্ষ এবং ২০ লক্ষ টাকা পুরষ্কার দেওয়া হবে।

সরাসরি দেখে নিতে পারেন এখানে: কোউইন

কোউইন অ্যাপ

কোউইন অ্যাপে প্রশাসনিক মডিউল, দ্বিতীয়ত রেজিস্ট্রেশন মডিউল, তৃতীয়ত টিকাকরণের মডিউল, চতুর্থত, সুবিধা বণ্টনের মডিউল এবং রিপোর্ট মডিউল-সহ পাঁচটি মডিউল রয়েছে।

এই প্রত্যেকটি মডিউলের কাজ পৃথক। টিকাকরণে প্রশাসনিক কাজ থেকে শুরু করে কোনো ব্যক্তি নিজেই যাতে টিকাকরণের জন্য নিজের নাম নথিভুক্ত করতে পারেন, তা এই মডিউলগুলির মাধ্যমে পরিচালনা করা হবে।

আরও পড়তে পারেন: আত্মনির্ভর ভারত অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জ’ চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন