আপনি যদি ডেবিট, ক্রেডিট কার্ড ব্যবহার করে থাকেন, তা হলে জানুন আপনার তথ্য কতটা নিরাপদ

0

কার্ড ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তা বাড়ানোর অঙ্গ হিসেবে টোকেন ব্যবস্থার সুযোগ বিস্তৃত করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। এই ব্যবস্থায় কার্ড ইস্যুকারীকে টোকেন পরিষেবা (TSP) দেওয়ার অনুমতিও দেওয়া হয়েছে। টোকেন সিস্টেমের অধীনে, কার্ডের মাধ্যমে লেনদেনের সুবিধায় একটি বিশেষ বিকল্প কোড তৈরি করা হয়। একেই বলা হয় টোকেন। এই পদ্ধতিতে লেনদেনের জন্য কার্ডের বিবরণ দেওয়ার প্রয়োজন হয় না।

রিজার্ভ ব্যাঙ্ক ডিভাইস-ভিত্তিক টোকেনাইজেশন সিস্টেমকে ‘কার্ড-অন-ফাইল টোকেনাইজেশন’ (COFT) পরিষেবাগুলিতে প্রসারিত করেছে। এই পদক্ষেপের ফলে, ব্যবসায়ীরা মূল কার্ডের বিবরণ নিজের কাছে ধরে রাখতে পারবেন না।

‘কার্ড-অন-ফাইল’-এর মানে হল কার্ড সম্পর্কিত তথ্য থাকবে পেমেন্ট গেটওয়ে এবং ব্যবসায়ীদের কাছে। এর উপর ভিত্তি করেই তাঁরা ভবিষ্যতের লেনদেন করতে পারবেন।

আরবিআই এক বিবৃতিতে বলেছে, “… কার্ড ইস্যুকারীদের কার্ড টোকেন পরিষেবা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। অর্থাৎ তারা টোকেন পরিষেবা প্রদানকারী হিসেবে কাজ করতে পারবে। কার্ডের বিবরণের জন্য টোকেন সিস্টেম গ্রাহকের সম্মতিতে কাজ করবে। তবে এ ক্ষেত্রে যাচাইকরণের জন্য অতিরিক্ত ব্যবস্থার (AAF) প্রয়োজন হবে”।

Shyamsundar

কেন্দ্রীয় ব্যাঙ্কের মতে, এই সিদ্ধান্তের ফলে কার্ডের বিবরণ নিরাপদ থাকবে এবং কার্ডের মাধ্যমে লেনদেনের সুবিধা আগের মতোই থাকবে। উল্লেখ্য, গত মাসে মোবাইল ফোন এবং ট্যাবলেট ছাড়াও ল্যাপটপ, ডেস্কটপ, হাত ঘড়ি, ব্যান্ড এবং ইন্টারনেট অব থিংস (IOT) ভিত্তিক পণ্য ইত্যাদি অন্তর্ভুক্ত করেছিল আরবিআই।

তবে এ ক্ষেত্রে ব্যাঙ্ক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলিকে নিয়ন্ত্রক সংস্থার সমস্ত নীতি অক্ষরে অক্ষরে পালন করার নির্দেশ দেওয়া হয়। মুম্বইয়ের বোম্বে মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাঙ্ককে ৫০ লক্ষ টাকা জরিমানাও করেছিল আরবিআই। আকোলা জেলায় অবস্থিত কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্ক, আকোলা (মহারাষ্ট্র)-কেও কেওয়াইসি নীতি লঙ্ঘনের জন্য দু’লক্ষ টাকা জরিমানা করা হয়েছিল।

আরও পড়তে পারেন:

এই সব অ্যাপ, সন্দেহজনক লিঙ্ক থেকে গ্রাহকদের দূরে থাকতে বলছে এসবিআই

ডিজি গোল্ড: অনলাইনে সোনা কেনাবেচা সহজ করে দিল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস

৩০ সেপ্টেম্বরের মধ্যে প্যান নম্বরের সঙ্গে আধার লিঙ্ক করতে বলল সেবি, নইলে…

সরকারি ই-কারেন্সি আর ক্রিপ্টোকারেন্সির তফাত অনেক, জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

আপনি কি ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করতে আগ্রহী? জানুন কী ভাবে কিনবেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন