২৭ বছর পর ইন্টারনেট এক্সপ্লোরারের বিদায়, এবার কী ?

0

অবশেষে অবসর গ্রহণ করছে সে। একটা সময় ছিল, যখন আন্তঃজাল দুনিয়ায় ছিল তাঁর রাজ। সেই ছিল একমাত্র বেতাজ বাদশা। তিনি আর কেউ নন, সবচেয়ে পুরোনো ওয়েব ব্রাউজার- ইন্টারনেট এক্সপ্লোরার। ইন্টারনেট এক্সপ্লোরার দিয়ে চলত সব ধরনের কাজ। আজ থেকে ২৭ বছর আগে ইন্টারনেট এক্সপ্লোরারের মূল্য বোঝেন অনেকেই। ইন্টারনেটের যেকোনও কাজ করতে গেলে এর কথাই মনে আসত। তখন কোথায় ছিল, গুগল ক্রোম, মোজিলার মতো ওয়েব ব্রাউজার। থাকলেও এত চর্চা ছিল না।

ধীরে ধীরে নিজেদের জায়গা শক্ত করেছে নতুন নতুন ওয়েব ব্রাউজার। ১৫ জুনের পর থেকে এই ব্রাউজার আর দেখা যাবেনা। নতুনকে জায়গা দিতে বরাবর পুরোনোকে সরে যেতে হয়। এক্ষেত্রেও তার অন্যথা হয়নি। নেটদুনিয়া থেকে বিদায় নিচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার।

একসময়ের ইন্টারনেটের একমাত্র অবলম্বনকে নিয়ে স্মৃতিমেদুর হয়ে পড়েছন অনেকেই। সোশ্যাল মিডিয়াও অন্যথা নয়। শোনা যাচ্ছে, ইন্টারনেট এক্সপ্লোরারে ক্লিক করলে মাইক্রোসফট এজ ব্রাউজারে পৌঁছে যাওয়া যাবে। কোম্পানি সূত্রে জানা গিয়েছে।

এবার কী?

তবে সার্চ ইঞ্জিনের জায়গা একেবারে ছেড়ে দিচ্ছে না মাইক্রোসফট। ইতিমধ্যেই তারা বাজারে এনেছে মাইক্রোসফট এজ ব্রাউজার। সংস্থার দাবি অনুযায়ী, এই ব্রাউজার অনেক দ্রুত কাজ করে এবং নিরাপদ। পুরানো এবং নতুন প্রযুক্তিতে তৈরি সব ধরনের ওয়েবসাইটই দেখাতে সক্ষম এই ব্রাইউজার। ইন্টারনেট এক্সপ্লোরারে ক্লিক করলে এ বার মাইক্রোসফট এজ ব্রাউজারে পৌঁছে যাওয়া যাবে।
এজ ব্রাইজার ডাউনলোড করতে নীচের লিঙ্কে ক্লিক করুন।
https://www.microsoft.com/en-us/edge

আরও পড়তে পারেন :

ঋণ দেওয়ার ডিজিটাল প্ল্যাটফর্মের জন্য কঠোর নিয়ম, অবৈধ অ্যাপ নিয়ে সতর্ক করল আরবিআই

কয়েক মিনিটেই তৈরি হবে ইউএএন, কোনো ঝামেলা ছাড়াই প্রভিডেন্ট ফান্ডের টাকা তুলতে পারবেন গ্রাহক

এ বার হোয়াটসঅ্যাপেও ডিজিলকার, জানুন কোন নম্বরে মিলবে এই পরিষেবা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন